শিরোনাম

প্রকাশিত : ০৩ মে, ২০২৪, ০৬:০৩ বিকাল
আপডেট : ০৩ মে, ২০২৪, ০৬:০৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গুচ্ছের ‘বি’ ইউনিটের পরীক্ষায়ও জবিতে পরীক্ষার্থী-অভিভাবকদের স্বস্তির নিঃশ্বাস

অপূর্ব চৌধুরী, জবি: [২] ২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছের ‘বি’ (মানবিক) ইউনিটের ভর্তি পরীক্ষায়ও ভোগান্তি লাঘবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিশেষ উদ্যোগে স্বস্তি মিলেছে পরীক্ষার্থী ও অভিভাবকদের। একইসাথে সবগুলো কেন্দ্রে সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের সামনে প্রচুর যানজট থাকলেও শুক্রবার সেই চিত্র দেখা যায়নি।

[৩] ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে তাঁতিবাজার মোড় থেকেই সদরঘাটগামী লোকাল বাসগুলো গুলিস্তানের দিকে ঘুরিয়ে দিয়েছেন দায়িত্বরত ট্রাফিক পুলিশ সদস্যরা। এতে করে অন্যান্য দিন রায়সাহেব বাজার থেকে বাহাদুর শাহ পার্ক পর্যন্ত লেগে থাকা দীর্ঘ যানজট নিরসন হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সামনের রাস্তাগুলো বেশ ফাঁকা ছিল। ফলে পরীক্ষার্থী ও অভিভাবকরা সহজেই কেন্দ্রে পৌঁছাতে পেরেছেন।

[৪] এদিনও বাহাদুর শাহ পার্কে অভিভাবকদের জন্য ৪০০ চেয়ার,সুপেয় পানির ট্যাংক ও ভ্রাম্যমাণ চিকিৎসা সেবার ব্যবস্থা ছিল। কেন্দ্রের ভেতরে পরীক্ষার্থীদের জন্য সুপেয় পানির ট্যাংক এবং পর্যাপ্ত পরিমাণে ওয়ান টাইম গ্লাস রাখা হয়েছিল। পাশাপাশি ছিল স্যালাইনের ব্যবস্থা। কেন্দ্রে ঢুকে ও পরীক্ষা শেষে সেই ট্যাংক থেকে লাইন ধরে পানি পান করতে দেখা যায় পরীক্ষার্থীদের। প্রতিটি ইন্সটিটিউট ও বিভাগেও ছিল পানি খাওয়ার ব্যবস্থা। 

[৫] জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ১২ হাজার ৩৫২ জন ও তিনটি উপকেন্দ্রে ৭ হাজার ৪২১ জনের আসন বিন্যাস সাজানো হয়। সকাল ১১টা থেকে শুরু হয়ে বেলা ১২টায় শেষ হয় ভর্তি পরীক্ষা।

[৬] বাহাদুর শাহ পার্কে বসে থাকা অবস্থায় কয়েকজন অভিভাবক বলেন, গরম ও পুরান ঢাকার ঘিঞ্জি পরিবেশে কষ্ট হওয়াটাই স্বাভাবিক। পার্কে বসার জায়গা থাকলেও সবার বসার সুযোগ হয়না। তবে চেয়ারগুলো থাকায় এক্ষেত্রে অনেক সুবিধা হয়েছে। পানি খাওয়ার ব্যবস্থা থাকায় দূরে যেতে হয়নি আর।

[৭] হোমনা সরকারি কলেজের শিক্ষার্থী জহির বলেন, আসার সময় তাঁতিবাজার থেকে হেঁটে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক পর্যন্ত এসেছি। রাস্তায় যানবাহন কম ছিল, তাই ভিড় ছিলনা মানুষের। কেন্দ্রের ভেতরে ঢুকে সুপেয় পানির ব্যবস্থা দেখে পানি খেয়ে কক্ষে গিয়েছিলাম। 

[৮] জবিতে পরীক্ষা চলাকালীন বিভিন্ন কক্ষ পরিদর্শন করেন গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহবায়ক ও উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর চৌধুরী, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. হোসনে আরা বেগম,সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল হোসেন, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এস.এম মাসুম বিল্লাহ,বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম ও প্রক্টর অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়