শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ২৮ মার্চ, ২০২৩, ০১:৩২ দুপুর
আপডেট : ২৮ মার্চ, ২০২৩, ০১:৩২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

লক্ষ্যমাত্রার পথে এগিয়ে যাচ্ছে কৃষি ঋণ বিতরণ

ঢাকা ট্রিবিউন প্রতিবেদন: বাংলাদেশে বিভিন্ন ব্যাংকের মাধ্যমে কৃষি ঋণ বিতরণ কর্মসূচি তার লক্ষ্যমাত্রা অর্জনের পথে রয়েছে। চলতি অর্থ বছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) ব্যাংক থেকে এই ঋণ বিতরণ করা হয়েছে প্রায় ৬৮.১৫ শতাংশ। 

বাংলাদেশ ব্যাংকের দেওয়া সর্বশেষ এক রিপোর্টে দেখা গেছে, চলতি অর্থ বছরে কৃষি খাতে মোট ৩০,৯১১ কোটি টাকা ঋণ বিতরণের পরিকল্পনা গ্রহণ করা হয়। যেখানে আট মাসে ২১,৬৬০ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। 

রিপোর্টে আরো বলা হয়, মোট ১২টি ব্যাংক তাদের ঋণ বিতরণের টার্গেটে শতভাগ সফল হয়েছে। আর ১৪টি ব্যাংক এখনো টার্গেট পূরণে বেশ পিছিয়ে রয়েছে। জানা গেছে, এই ব্যাংকগুলো প্রথম আট মাসে ঋণ বিতরণের ৫০ শতাংশও পূরণ করতে সক্ষম হয়নি।

 যে ব্যাংকগুলো ঋণ বিতরণের টার্গেট শতভাগ অতিক্রম করেছে সেগুলো হচ্ছে; ব্যাংক আল ফালাহ, কমার্শিয়াল ব্যাংক অব সিলং, হাবিব ব্যাংক, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, ব্যাংক এশিয়া, ঢাকা ব্যাংক, ওয়ান ব্যাংক, সীমান্ত ব্যাংক, উত্তরা ব্যাংক, সিটি ব্যাংক, এইএচএসবিসি ও ইউরি ব্যাংক। 

বাংলাদেশ ব্যাংকের রিপোর্টে আরো বলা হয়, সরকারি মালিকানাধীন ব্যাংকগুলো এ পর্যন্ত ৮,৬২৩ কোটি টাকা এবং বিদেশি ও ব্যক্তি মালিকানাধীন ব্যাংকগুলো ১২,৪৩৪ কোটি টাকার
ঋণ বিতরণ করেছে। 

খাদ্য নিরাপত্তার স্বার্থেই কৃষি উৎপাদনের উপর জোর দেওয়াই হচ্ছে সরকারের নীতি। বাংলাদেশ ব্যাংক সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে। কৃষি ঋণ বাড়াতে ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে এবং বিষয়টি তদারকিও করছে বাংলাদেশ ব্যাংক। অনুবাদ: তারিক আল বান্না, সম্পাদনা: রাশিদ  

  • সর্বশেষ
  • জনপ্রিয়