শিরোনাম

প্রকাশিত : ০৭ আগস্ট, ২০২২, ১০:২৪ দুপুর
আপডেট : ০৭ আগস্ট, ২০২২, ০৬:৪৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

তেলের মূল্য বৃদ্ধিতে বাড়ছে নিত্যপণ্যের দাম

বাজার

ওয়ালিউল্লাহ সিরাজ : জ্বালানি তেলের দাম বাড়ায় প্রভাব পড়েছে নিত্যপণ্যের বাজারে। রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, আগের চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে মাছ, ডিম ও চালসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য। 

তবে সবজি বিক্রেতারা বলছেন, সামান্য কিছু সবজির দাম বেড়েছে। কিছু পণ্য আগে কেনা থাকায় সবপণ্যের দাম বাড়েনি। তবে আগামী কয়েক দিনের মধ্যে সব পণ্যের দাম বেড়ে যাবে বলে আশংকা ওই বিক্রেতার। কারণ ডিজেলের দাম বাড়ার কারণে সবজিসহ কৃষিজাত সবপণ্যের উৎপাদন খরচ বেড়ে যাবে। আর তাই বাজারে এর বড় ধরণের প্রভাব পড়বে। 

বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত এক নারী বলেন, শনিবার আমি সবজি কিনেছি আগের চেয়ে অনেক বেশি দামে। দাম বাড়ার ঘোষাণার পরই সকল পণ্যের দাম বেড়ে গেছে। অপরদিকে সরকার সয়াবিন তেলের দাম কমানোর ঘোষণা দেওয়ার পরও এখনো প্রতি সয়াবিন তেল ২’শ টাকায় কিনতে হচ্ছে। এ সময় একাধিক ক্রেতা অভিযোগ কওে বলেন, কোনো একটা পণ্যের দাম বাড়ার সময় যেভাবে বাড়ে কমার সময় সেভাবে কমে না। 

চার ধরনের জ্বালানি তেলের দাম বেড়েছে শুক্রবার মধ্যরাত থেকে। এ চার ধরনের জ্বালানি তেলের মধ্যে ডিজেল ও কেরোসিনের দাম বাড়ানো হয়েছিল ২০২১ সালের ৩ নভেম্বর। তখন প্রতি লিটারে দাম ৬৫ টাকা থেকে ২৩ শতাংশ বাড়িয়ে করা হয়েছিল ৮০ টাকা। নয় মাসের মাথায় তা এক লাফে তা ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকায় করা হল।

অকটেন আর পেট্রোলের দাম সর্বশেষ বাড়ানো হয়েছিল ২০১৬ সালের ২৪ এপ্রিল। সেই হিসাবে ছয় বছর ২ মাস পর বাড়ল এ দুই তেলের দাম। ৮৬ টাকার প্রতি লিটার পেট্রোল এখন ৪৪ টাকা বেশি দিয়ে কিনতে হচ্ছে। আর ৮৯ টাকার অকটেন ৪৬ টাকা বেড়ে হয়েছে ১৩৫ টাকা। সম্পাদনা : মাজহারুল ইসলাম

  • সর্বশেষ