শিরোনাম
◈ রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী ◈ বিদ্যুৎ উৎপাদনের নামে দুর্নীতি করে জাতিকে সংকটে ফেলেছে সরকার: মির্জা ফখরুল ◈ বিএনপির রাজনীতি মানেই সাম্প্রদায়িক রাজনীতি: কাদের ◈ দেশে ৫ কোটি ৫৬ লাখ ডোজের বেশি টিকা দেওয়া হয়েছে : স্বাস্থ্য অধিদপ্তর ◈ জাতীয় গ্রিড বিপর্যয়, দেশ পরিচালনায় সরকারের ব্যর্থতার প্রমাণ: জিএম কাদের ◈ রাঙ্গামাটিতে পাহাড় ধসে যোগাযোগ বন্ধ, আটকা পড়েছেন হাজারো পর্যটক ◈ রাশিয়ার চেয়ে আট গুণ ক্ষতির মুখে পড়বে ইউক্রেনের অর্থনীতি: বিশ্ব ব্যাংক ◈ যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বৃহস্পতিবার ◈ খিলগাঁওয়ে বাসা থেকে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার ◈ খেরসনের অংশবিশেষ পুনরুদ্ধার করেছে ইউক্রেন (ভিডিও)

প্রকাশিত : ৩০ জুন, ২০২২, ০১:৫৫ রাত
আপডেট : ০১ জুলাই, ২০২২, ১১:২৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আঞ্চলিক বাণিজ্য উন্নয়নে বিশ্বব্যাংকের ১০৩ কোটি ডলার মঞ্জুর

ফাইল ছবি

মারুফ হাসান: বিশ্বব্যাংক (ডব্লিউবি) বাণিজ্য ও পরিবহন ব্যয় এবং আঞ্চলিক করিডোরে ট্রানজিট সময় কমাতে বাংলাদেশ ও নেপালের আঞ্চলিক বাণিজ্য উন্নয়ন সহায়তায় ১০৩ কোটি মার্কিন ডলার মঞ্জুর করেছে।

দ্য অ্যাকসেলারেটিং ট্রান্সপোর্ট অ্যান্ড ট্রেড কানেকটিভিটি ইন ইস্টার্ন সাউথ এশিয়া (এক্সেস)-এর প্রথম ধাপ দু’দেশের সরকারকে আঞ্চলিক বাণিজ্যের জেড ম্যানুয়াল ও কাগজ-ভিত্তিক বাণিজ্য প্রক্রিয়া, অপর্যাপ্ত পরিবহন এবং অবকাঠামোগত এবং নিয়ন্ত্রণমূলক বাণিজ্য ও পরিবহন নিয়ন্ত্রণ ও প্রক্রিয়ার প্রধান অন্তরায়গুলো দূর করার ক্ষেত্রে সহায়ক হবে।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রথম ধাপের কার্যক্রম দীর্ঘ মেয়াদে দীর্ঘসূত্রী ম্যান্যুয়েল ও কাগজ-ভিত্তিক বাণিজ্য প্রক্রিয়ার স্থলে ডিজিটাল অটোমেডেট পদ্ধতি প্রবর্তনে সহায়তা করবে।
অটোমেশনে দ্রুত বর্ডার ক্রসিং টাইম দ্রুতকরণে সক্ষম করবে এবং ট্রাক এন্ট্রি ও এক্সিট,  ইলেকট্রটিক সারিকরণ ও স্মার্ট পার্কিংয়ের ইলেকট্রনিক ট্র্যাকিং ইনস্টল করা হবে।

সবুজ ও জলবায়ু-স্থিতিস্থাপক নির্মাণ নিশ্চিত করার সঙ্গে সঙ্গে এটি বাছাইকৃত সড়ক করিডোর উন্নত এবং মূল স্থলবন্দর ও কাস্টম অবকাঠামো উন্নত করতে সহায়তা করবে। এটি স্থলবেষ্টিত নেপাল ও ভুটানকে বাংলাদেশ ও ভারতের প্রবেশদ্বার দেশগুলোর সঙ্গে একাত্ম করতেও সহায়তা করবে।
 
বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া শাখার ভাইস-প্রেসিডেন্ট হার্টউইগ শেফার বলেন, ‘দক্ষিণ এশিয়ার দেশগুলোর জন্য আঞ্চলিক বাণিজ্যের অপার সম্ভাবনার সুযোগ সৃষ্টি হয়েছে। বর্তমান দক্ষিণ এশিয়ার আঞ্চলিক বাণিজ্য মাত্র ৫ শতাংশ, যেখানে পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে আঞ্চলিক বাণিজ্যের হার ৫০ শতাংশ।’

সূত্র : বাসস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়