শিরোনাম

প্রকাশিত : ০৪ মে, ২০২৪, ০৫:৫৩ বিকাল
আপডেট : ০৪ মে, ২০২৪, ১১:১২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কমেছে রপ্তানি আয়, আসছে না সম্পূর্ণ অর্থ

আল ইমরান হোসেন: [২] গতবছরের এপ্রিলের তুলনায় এবছর রপ্তানি আয় কমেছে ০.৯৯ শতাংশ, মোট লক্ষ্যমাত্রার চাইতে যা ১৬.৮৭ শতাংশ কম। (বিজনেস স্ট্যান্ডার্ড ০২-০৫-২০২৪ ) 

[২.১] চলতি অর্থবছরের প্রথম দশ মাসে রপ্তানিকৃত পণ্যের মোট মূল্য থেকে ৮৫৪ কোটি ডলার কম এসেছে। (প্রথম আলো ০২-০৫- ২০২৪) 

[৩] এবছর এপ্রিলে রপ্তানি লক্ষ্যমাত্রা ছিল ৪৭০ কোটি ডলার, যার বিপরীতে রপ্তানি হয়েছে ৩৯১ কোটি ডলার। গতবছরের জুলাই থেকে এপ্রিলের তুলনায় পোশাক শিল্পে রপ্তানি আয় বাড়লেও লক্ষ্যমাত্রার তুলনায় কমেছে ৫.৭৭ শতাংশ। ( মানবজমিন ০৪-০৫-২০২৪) 

[৪] চলতি অর্থবছরের জুলাই থেকে এপ্রিল পর্যন্ত হোম টেক্সটাইল খাতে রপ্তানি প্রবৃদ্ধি ২৫.৩২ শতাংশ কমেছে, চামড়া ও চামড়াজাত পণ্যে কমেছে ১৩.৩২ শতাংশ এবং পাটজাত দ্রব্যে কমেছে ৭.০৫ শতাংশ। হিমায়িত ও জীবন্ত মাছের রপ্তানি কমেছে প্রায় ৫ কোটি ডলার। (যুগান্তর ০৪-০৫-২০২৪)   

[৫] ইউক্রেন যুদ্ধের প্রভাবে কেন্দ্রীয় ব্যাংকের নানান উদ্যোগ ও  বাণিজ্যিক ব্যাংকগুলোর সতর্ক অবস্থানের পরও নির্ধারিত দরের চাইতে বেশি দামেই ডলার কিনতে হচ্ছে আমদানিকারকদের। (প্রথম আলো ০৪-০৫-২০২৪)

[৬] গত তিন অর্থবছর ধরে দেশে না আসা রপ্তানি আয়ের পরিমাণ ধারাবাহিকভাবে বাড়ছে। চলতি অর্থবছরের প্রথম তিনমাসে ১ হাজার ৩৬৮ কোটি ডলারের বিপরীতে দেশে আসে ৯৯০ কোটি ডলার।  অক্টোবর-ডিসেম্বরে রপ্তানি হওয়া ১ হাজার ৩৮৬ কোটি ডলারের বিপরীতে দেশে আসে ৯০৭ কোটি ডলার। ( প্রথম আলো ০৩-০৫-২০২৪)। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়