শিরোনাম
◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত

প্রকাশিত : ২৯ জানুয়ারী, ২০২৩, ০৫:১৪ বিকাল
আপডেট : ২৯ জানুয়ারী, ২০২৩, ০৫:১৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

খুলনায় ৬৬ শতাংশ ইটভাটাই অবৈধ 

পরিবেশ অধিদপ্তর

রহিদুল খান, খুলনা: খুলনা বিভাগের দশ জেলায় ১ হাজার ১৯৩টি ইটভাটার মধ্যে ৭৮৫টি ইটভাটারই পরিবেশ অধিদপ্তরের অনুমোদন নেই। এসব ইট ভাটা গড়ে উঠেছে লোকালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানের কাছাকাছি। কাঠ পুড়িয়ে এবং কালো ধোয়ার মাধ্যমে দূষণ ঘটাচ্ছে পরিবেশের। দীর্ঘদিন ধরে এসব ইটভাটায় ইট তৈরি ও বিক্রি করা হলেও পরিবেশ অধিদপ্তর তেমন কোনো ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ রয়েছে।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন এ বলা হয়েছে, আবাসিক এলাকা ও কৃষি জমি এবং শিক্ষাপ্রতিষ্ঠানের এক কিলোমিটার দূরত্বের মধ্যে ইট ভাটা স্থাপন করা যাবে না। সরকারি বা ব্যক্তি মালিকানাধীন বন, অভয়ারণ্য, বাগান ও জলাভূমি এলাকায় ইটভাটা স্থাপন দণ্ডনীয় অপরাধ। 

উপজেলার নারায়ণপুর গ্রামের সমাজকর্মি তুহিনুর রহমান বলেন চৌগাছা উপজেলার প্রত্যেকটা ইটভাটাই তো মানুষের বসবাসের আশেপাশে নির্মাণ করা হয়েছে।

রূপসা উপজেলার আলাইপুরে ইবিএম ব্রিকস নামের ইট ভাটাটি আলাইপুর ডিগ্রি কলেজ থেকে কোয়ার্টার কিলোমিটার দূরে। কলেজের অধ্যক্ষ বলেন, ভাটা চলাকালীন ভাটার বিষাক্ত ধোঁয়া ছাত্র-ছাত্রীদের ক্ষতি করছে। তবে ভাটার মালিক দাবি করেন, বাতাসে ধোয়া কলেজমুখী হয় না, বিপরীতমুখী হয়। এ কারণে ছাত্র-ছাত্রীদের কোনো ক্ষতি হচ্ছে না।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন  খুলনার সমন্বয়কারী অ্যাডভোকেট বাবুল হাওলাদার বলেন, অনেক ইটভাটা খাস জমি ও নদীর জায়গা দখল করে গড়ে উঠেছে। আবাসিক এলাকা, হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠানের কাছাকাছি ইটভাটা স্থাপনে নিষেধাজ্ঞা থাকলেও তা মানা হচ্ছে না। 

পরিবেশ অধিদপ্তর খুলনা বিভাগীয় কার্যালয়ের পরিচালক ইকবাল হোসেন বলেন, তাদের কাছে অবৈধ ইটভাটাগুলোর তালিকা রয়েছে। সেই তালিকা আপডেট করা হচ্ছে। শিগগিরই অনুমোদন বিহীন ইটভাটার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। সম্পাদনা: অনিক কর্মকার

প্রতিনিধি/এসএ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়