শিরোনাম

প্রকাশিত : ০৪ মে, ২০২৪, ০৭:০৮ বিকাল
আপডেট : ০৪ মে, ২০২৪, ০৭:০৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ময়লা ঢুকে আশুগঞ্জের দু’টি ইউনিটে বিদ্যুৎ উৎপাদন আংশিক বন্ধ

এএইচ রাফি, ব্রাহ্মণবাড়িয়া: [২] ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের (এপিএসসিএল) পানির পাইপ লাইনে ময়লা ও কচুরিপানা ঢুকে দু’টি ইউনিটে বিদ্যুৎ উৎপাদন আংশিক বন্ধ রয়েছে। সৃষ্ট সমস্যায় দু’টি ইউনিটে প্রায় ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে।

[৩] শুক্রবার (৩ মে) রাতে ঘটে যাওতা এই ঘটনায় সংশ্লিষ্টরা ময়লা সরিয়ে উৎপাদন স্বাভাবিক করার চেষ্টা করেন। তারা প্রত্যাশা করছেন শনিবার রাতের মধ্যেই দুটি ইউনিটকে উৎপাদনে ফিরিয়ে আনতে পারবেন। তবে শনিবার সন্ধ্যা ৬টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ওই দু’টি ইউনিটে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়নি।

[৪] সংশ্লিষ্ট সূত্র জানায়, এপিএসসিএল এর ছয়টি কেন্দ্র থেকে মোট এক হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়। এর মধ্যে ৪৫০ মেগাওয়াট ক্ষমতার দু’টি কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্টের স্টিম টারবাইন চালু রাখতে মেঘনা নদী থেকে পাম্পের মাধ্যমে পাইপ দিয়ে পানি আনতে হয়। শুক্রবার রাতে ঝড়ের সময় ওই পাইপ দিয়ে ময়লা ও কচুরিপানা ঢুকে পড়ে। এতে পাওয়ার প্লান্টের নর্থ ও সাউথ স্টিম টারবাইন অংশ বন্ধ হয়ে যায়। ফলে প্রায় ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হয়।

[৫] ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ পাওয়ার স্টেশন কম্পানি লিমিটেডের নির্বাহী পরিচালক (পরিচালন ও সংরক্ষণ) প্রকৌশলী মো. আব্দুল মজিদ শনিবার সন্ধ্যায় মোবাইল ফোনে জানান, পানির পাইপে ময়লা ঢুকে সমস্যা সৃষ্টি হয়। আশা করা হচ্ছে অল্প সময়ের মধ্যে বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক হবে। সম্পাদনা: এআর শাকিল

প্রতিনিধি/এআরএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়