শিরোনাম
◈ ঢাকায় এসেছেন চীনের কমিউনিস্ট পার্টির মিনিস্টার লিউ জিয়ানচাও  ◈ রাজনৈতিক প্রতিহিংসায় খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হচ্ছে না: মির্জা ফখরুল ◈ নবনিযুক্ত সেনা প্রধানের কাছে দায়িত্ব হস্তান্তর ◈ বেগম খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেসমেকার বসানো হয়েছে  ◈ রাষ্ট্রপতির সঙ্গে নবনিযুক্ত সেনাবাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ ◈ গ্যাসের উৎপাদন বৃদ্ধির পরিকল্পনা ও বাজেটে বরাদ্দ কমানো স্ববিরোধী: সিপিডি ◈ সিলেটে বন্যা পরিস্থিতির উন্নতি, খুলছে পর্যটন কেন্দ্র ◈ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের চিঠি স্বাধীন সাংবাদিকতার প্রতি হুমকি: বিজেসি  ◈ দেশের প্রতিটি অর্জনে নেতৃত্ব দিয়েছে আওয়ামী লীগ: প্রধানমন্ত্রী ◈ এনবিআর সদস্য মতিউরের বিরুদ্ধে তদন্তে দুদক

প্রকাশিত : ১৮ মে, ২০২৪, ০৪:২৪ দুপুর
আপডেট : ১৯ মে, ২০২৪, ১০:১২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতীয় মশলা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড

ইকবাল খান: [২] ভারতের এমডিএইচ, এভারেস্টের মতো ব্র্যান্ডের মশলা নিষিদ্ধ করেছে নেপালসহ কয়েকটি দেশ।

[৩] আনন্দবাজার জানায়, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডও ভারতীয় মশলা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। ব্রিটেন জানিয়েছে, এই বিশেষ দুই ব্র্যান্ডের মশলা নিয়ে তারা বাড়তি সতর্কতা অবলম্বন করছে। ভারতের সমস্ত মশলার উপর নজরদারি চালাচ্ছে তারা।

[৪] গত মাসে প্রথমে সিঙ্গাপুর এবং হংকং ভারতের এমডিএইচ গোষ্ঠীর তিনটি এবং এভারেস্টের একটি মশলা নিষিদ্ধ বলে ঘোষণা করে। অভিযোগ, মাত্রাতিরিক্ত কীটনাশক (এথিলিন অক্সাইড) রয়েছে ওই মশলায়, যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। 

[৫] শুক্রবার নেপালও এই দুই ব্র্যান্ডের মশলা নিষিদ্ধ ঘোষণা করেছে। বলা হয়েছে, মশলাগুলি পরীক্ষা করে দেখা হচ্ছে। চূড়ান্ত রিপোর্ট না আসা পর্যন্ত দেশে ওই দুই ব্র্যান্ডের মশলা কেনা, বিক্রি করা বা ব্যবহার করা যাবে না। 

[৬] ভারতের মশলায় মূল বিতর্ক এথিলিন অক্সাইড নিয়েই। অভিযোগ, এই রাসায়নিক মশলা জীবাণুমুক্ত করার কাজে ব্যবহার করা হচ্ছে। কিন্তু মানুষের শরীরের পক্ষে এই মশলা অত্যন্ত ক্ষতিকর। এই মশলা শরীরে বেশি গেলে ক্যানসার পর্যন্ত হতে পারে।

[৭] সিঙ্গাপুর এবং হংকংয়ের নিষেধাজ্ঞার পর ভারতের মশলা পর্ষদ বা স্পাইস বোর্ড বিশেষ নির্দেশিকায় জানিয়েছে, রপ্তানিকারীদের নিশ্চিত করতে হবে, যাতে মশলা শোধন-সহ কোনও ক্ষেত্রেই এথিলিন অক্সাইড ব্যবহার না করা হয়। 

[৮] তবে এভারেস্ট এবং এমডিএইচের দাবি, তাদের মশলা সম্পূর্ণ নিরাপদ।

[৯] ২০২১-২২ অর্থবর্ষে ৪১০ কোটি ডলারের মশলা রপ্তানি করেছিল ভারত।

আইকে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়