শিরোনাম
◈ মিয়ানমার সীমান্তে আগের পরিস্থিতি আর সৃষ্টি হবে না: প্রত্যাশা পররাষ্ট্রমন্ত্রীর  ◈ জাতীয় পার্টিতে কোনো বিভেদ নাই: রওশন এরশাদ ◈ সাংবাদিকরা চাষাবাদ করছেন কি না, দেখার দায়িত্ব পেলেন শাইখ সিরাজ ◈ কারামুক্ত বিএনপি নেতা আলালের স্বাস্থ্যের খোঁজ নিলেন মঈন খান ◈ গাজায় যুদ্ধ নয়, গণহত্যা চলছে: প্রধানমন্ত্রী ◈ শুক্রবার বিশ্বে বাতাস দূষণের তালিকায় ঢাকা ছিল সপ্তম ◈ মিউনিখ নিরাপত্তা সম্মেলনে নির্বাচন  নিয়ে কেউ প্রশ্ন করেনি: প্রধানমন্ত্রী ◈ লোহিত সাগরে হামলায় ব্যবহার করা হবে সাবমেরিন অস্ত্র: হুথি নেতা  ◈ ২১ বলে সেঞ্চুরি করে বিশ্ব রেকর্ড গড়লেন আসজাদ ◈ যারা সরকার উৎখাত করতে চায়, দ্রব্যমূল্য বৃদ্ধি তাদেরই কারসাজি: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০১ ডিসেম্বর, ২০২৩, ০৮:৪০ সকাল
আপডেট : ০১ ডিসেম্বর, ২০২৩, ১০:২৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কুষ্টিয়া থেকে পদ্মা পাড়ি দিয়ে লোকাল ট্রেন যাবে ঢাকায়

ফয়সাল চৌধুরী, কুষ্টিয়া: [২] কুষ্টিয়ার ওপর দিয়ে আজ শুক্রবার (১ ডিসেম্বর) থেকে মধুমতী এক্সপ্রেস ও নকশীকাঁথা মেইল ট্রেন নামে আরও দুটি ট্রেন পদ্মা সেতু পাড়ি দিয়ে ঢাকা যাবে। এর মধ্যে নকশীকাঁথা মেইল ট্রেনটি একটি লোকাল ট্রেন। ১৪৫ টাকা ভাড়ায় লোকাল ট্রেনে ঢাকা যেতে পারবেন কুষ্টিয়া অঞ্চলের মানুষ। নকশী কাঁথা মেইলটি খুলনা থেকে ছেড়ে আসে রাত সাড়ে ১১টায় এবং কুষ্টিয়া কোট স্টেশন থেকে রাত ৪টা ২২ পৌঁছাবে। এটি ঢাকা পৌঁছাবে সকাল ৯টা ৪৭ মিনিটে। ফিরতি ট্রেন ঢাকা থেকে ছাড়বে বেলা ১১টা ৪০ মিনিটে, কুষ্টিয়া পৌঁছাবে বিকাল ৫টা ১৪ মিনিটে। এই ট্রেনে কুষ্টিয়া-ঢাকা শোভন শ্রেণির ভাড়া নির্ধারণ করা হয়েছে ১৪৫ টাকা। যেখানে ঢাকা যেতে সর্বনিম্ন বাসভাড়া সাড়ে ৫০০ টাকা।

[৩] বেসরকারি প্রতিষ্ঠান বান্না এক্সপ্রেস এই ট্রেন পরিচালনা করে। তারা স্টেশনে স্টেশনে কাউন্টার বসিয়ে ম্যানুয়ালি টিকিট বিক্রি করে। এই ট্রেনের টিকিট অনলাইনে পাওয়া যাবে না।

[৪] আর সকাল ৬টা ৪০ মিনিটে রাজশাহী ছেড়ে আসা মধুমতী এক্সপ্রেস ঢাকা পৌঁছাবে দুপুর ২টায়। এটি কুষ্টিয়া ছেড়ে যাবে সকাল ৯টা ২৫ মিনিটে।

[৫] ফিরতি ট্রেন ঢাকা থেকে বিকাল ৩টায়, কুষ্টিয়ায় পৌঁছাবে ৭টা ৩৭ মিনিটে। এই ট্রেনের শোভন শ্রেণির ভাড়া নির্ধারণ করা হয়েছে ২৯০ টাকা। এই শ্রেণিতে কুষ্টিয়ার জন্য ৫০টি সিট বরাদ্দ রাখা হয়েছে।

[৬] মধুমতী এক্সপ্রেস ও নকশীকাঁথা মেইল ট্রেন দুটি কুষ্টিয়ার ওপর দিয়ে আগে থেকেই চলাচল করত। তবে ১ ডিসেম্বর থেকে পদ্মা সেতু হয়ে চলে যাবে ঢাকা পর্যন্ত। 

[৭] দিনে-রাতে বিভিন্ন সময়ে সুন্দরবন এক্সপ্রেস, নকশি কাঁথা মেইল, মধুমতি এক্সপ্রেস ও বেনাপোল এক্সপ্রেস নামে মোট চারটি ট্রেনে অল্প সময়ে কম খরচে ঢাকা যাতায়াত করতে পারবেন এই অঞ্চলের মানুষ। 

[৮] এরই মধ্যে গত এক মাস ধরে কুষ্টিয়ার ওপর দিয়ে পদ্মা সেতু হয়ে ঢাকা চলাচল করছে সুন্দরবন ও বেনাপোল এক্সপ্রেস। এ দুটি ট্রেনে সন্ধ্যা ও মধ্যরাতে ঢাকার উদ্দেশে যাওয়া যায়। ঢাকা থেকে ছেড়ে আসে সকালে ও দুপুরে। এসব ট্রেনের টিকিটের অনেক চাহিদা। সিট না পেয়ে দাঁড়িয়ে যাওয়ার জন্যও প্রতি ট্রেনে অর্ধশতাধিক স্ট্যান্ডিং টিকিট বিক্রি হচ্ছে।

[৯] এদিকে ট্রেন চালু হওয়ায় কুষ্টিয়া শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত কুষ্টিয়া কোর্ট স্টেশন এলাকা সরগরম হয়ে উঠেছে। সবসময় ভিড় লেগে থাকছে মানুষের। তবে অনেক পুরাতন এই স্টেশনটি আধুনিক করার দাবি জানিয়েছেন যাত্রীরা। 

[১০] কুষ্টিয়া কোর্ট স্টেশনের ইনচার্জ ইতি আরা খাতুন বলেন, খুলনা থেকে ছেড়ে আসা নকশীকাঁথা মেইল ট্রেন কুষ্টিয়া কোর্ট স্টেশন থেকে ছাড়বে ভোর ৪টা ২৫ মিনিটে। থামবে কুষ্টিয়া স্টেশনে, কুমারখালী ও খোকসাতেও। সম্পাদনা: হ্যাপী

প্রতিনিধি/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়