শিরোনাম
◈ রাইসির নিখোঁজ নিয়ে বিশ্বব্যাপী প্রতিক্রিয়া ◈ দেশের ৫ অঞ্চলে ৮০ কিমি বেগে ঝড়ের আভাস ◈ রাইসিকে বহনকারী বিধ্বস্ত হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি ◈ রাইসির হেলিকপ্টারের অবস্থান শনাক্ত, উদ্ধারে সহযোগিতা করবে বিভিন্ন দেশ ◈ রাইসির মৃত্যু হলে দায়িত্ব পাবেন ভাইস প্রেসিডেন্ট, ৫০ দিনের মধ্যে নির্বাচন ◈ পুলিশকে স্মার্ট বাহিনী হিসেবে গড়ে তোলা হচ্ছে: আইজিপি ◈ ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার শিকার  ◈ বিএনপির নেতাকর্মীদের কারাগারে পাঠানো সরকারের প্রধান কর্মসূচি: মির্জা ফখরুল ◈ উপজেলায় ভোট কম পড়ার বড় কারণ বিএনপির ভোট বর্জন: ইসি আলমগীর  ◈ আত্মহত্যা করা জবির সেই অবন্তিকা সিজিপিএ ৩.৬৫ পেয়ে আইন বিভাগে তৃতীয়

প্রকাশিত : ১০ মার্চ, ২০২৩, ০১:২৭ রাত
আপডেট : ১০ মার্চ, ২০২৩, ০১:২৭ রাত

প্রতিবেদক : সালেহ্ বিপ্লব

নারী দিবস উদযাপন করেছে বাফওয়া

নারী দিবসে বাফওয়ার সংদর্ধনা

সালেহ্ বিপ্লব: বাংলাদেশ বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতি (বাফওয়া) অত্যন্ত অনাড়ম্বর পরিবেশে বিমান বাহিনীর শাহীন হলে দিবসটি পালন করেছে। আইএসপিআর

অনুষ্ঠানের শুরুতেই প্রধান অতিথি, বাফওয়ার সভানেত্রী তাহমিদা হান্নান শ্রদ্ধা জ্ঞাপন করেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি; যিনি নারী সমঅধিকারের বিষয়টি প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছেন। তিনি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি, যিনি নারীর অধিকার প্রতিষ্ঠা; কর্মসংস্থান, ক্ষমতায়ন এবং উন্নয়নে অতুলনীয় ভূমিকা রেখেছেন। 

বাফওয়া সভানেত্রী প্রধানমন্ত্রীর নারী উন্নয়নে জাতীয় কর্ম পরিকল্পনা, যৌতুক নিরোধ আইন এবং মাতৃত্বকালীন ছুটি ৬ মাসে উন্নীতকরণের অবদানের কথা উল্লেখ করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণেই নারী উন্নয়নে বাংলাদেশ রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানের ১ম পর্বে বাফওয়া সভানেত্রী শেরেবাংলা নগর পঙ্গু হাসপাতাল এবং সাভারের সিআরপি হাসপাতালের পক্ষাঘাতগ্রস্তদের মাঝে হুইল চেয়ার এবং দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে ব্রেইল বই বিতরণ করেন।

অনুষ্ঠানের ২য় পর্বে ১০ জন আলোকিত নারীকে সম্মাননা দেওয়া হয়। তারা হলেন সংসদ সদস্য সুবর্ণা মুস্তাফা ও  নাহিদ ইজাহার খান, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন, দি মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডের এমডি শামসুন নাহার জাফর, বিখ্যাত রবীন্দ্র সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সুসানে গীতি, ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল, ট্রাস্ট ব্যাংক লিমিটেডের এমডি ও সিইও হুমায়রা আজম, রিভ গ্রুপের (লা রীভ) পরিচালক মন্নুজান নার্গিস এবং চিকিৎসা বহর, বাশার-এর প্যাথলজিস্ট উইং কমান্ডার রেজিনা জেসমিন। 

সংবর্ধনা অনুষ্ঠানে বাফওয়ার সভানেত্রী আলোকিত নারীদের বাফওয়া ক্রেস্ট ও উপহার প্রদান করেন। 

সভানেত্রী তার বক্তৃতায় বলেন, উপস্থিত আলোকিত নারীরা জয় আর শক্তির অদম্য ইচ্ছাশক্তি নিয়ে সফলতার চূড়ায় উঠে সময়কে দিয়েছেন নতুন মাত্রা। তাদের চিন্তা-চেতনা, কর্ম, সৃষ্টি, প্রাপ্তির পূর্ণতা দিয়ে তারা সমাজ, সংস্কৃতি আর অর্থনীতির নতুন কাঠামো নির্মাণে বিশেষ ভূমিকা রেখেছেন। তারা হয়ে উঠেছেন সকলের অনুপ্রেরণার উৎস। 

অনুষ্ঠানটিকে মহিমান্বিত করার লক্ষ্যে নারীদের উপর গীতি নৃত্য নাট্যের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের ৩য় পর্বে নারী দিবস উপলক্ষে বাফওয়া প্রকাশিত স্মরণিকা ‘অভ্রনীল’-এর ৪র্থ সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়। এই স্মরণিকাটিতে বাফওয়ার সার্বিক কর্মকাণ্ডের চিত্র স্বল্প পরিসরে তুলে ধরা হয়েছে। বাফওয়ার কর্মকাণ্ডে জড়িত থাকার পাশাপাশি স্মরণিকা প্রকাশে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে সংগঠনের সদস্যরা যে আন্তরিকতা ও একাগ্রতা প্রদর্শন করেছে, তার জন্য বাফওয়ার সভানেত্রী সবাইকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। পাশাপাশি তিনি স্মরণিকায় প্রকাশিত লেখার জন্য লেখক-লেখিকাদের সম্মানী প্রদান করেন।

অনুষ্ঠানে কেন্দ্রীয় বাফওয়ার সহ-সভানেত্রীবৃন্দ, ঢাকা এলাকায় বসবাসকারী বিমান বাহিনীর কর্মকর্তাদের স্ত্রী, মহিলা কর্মকর্তা এবং বিমানসেনাদের সহধর্মিনীরা উপস্থিত ছিলেন। 
বাংলাদেশ বিমান বাহিনীর সকল ঘাঁটিতে একইভাবে আন্তর্জাতিক নারী দিবস-২০২৩ উদ্যাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়