শিরোনাম
◈ যুদ্ধ বন্ধের শর্তেই ইসরায়েলি জিম্মিদের ছাড়বে হামাস ◈ হরলিক্স আর স্বাস্থ্যকর পানীয় নয়  ◈ বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী ◈ থাইল্যান্ডের প্রধানমন্ত্রী কার্যালয়ে  প্রধানমন্ত্রীকে উষ্ণ আন্তরিক অভ্যর্থনা ◈ যে কোনো ভিসাধারী পবিত্র ওমরাহ পালন করতে পারবেন  ◈ পাটগ্রাম সীমান্তে বিএসএফে'র গুলিতে বাংলাদেশি নিহত ◈  কমবে তাপমাত্রা, মে মাসেই কালবৈশাখী ঝড় ও বৃষ্টির সম্ভাবনা ◈ রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা বলতে পারবেন না ইমরান ও বুশরা ◈ বাংলাদেশ-চীন সামরিক মহড়া মে মাসে, নজর রাখবে ভারত ◈ দুই শিক্ষার্থীর মৃত্যু: চুয়েটে শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, যান চলাচল শুরু

প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি, ২০২৩, ০৫:১৫ বিকাল
আপডেট : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৪০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চ্যাটজিপিটির কারণে বাড়ছে চাকরির ঝুঁকি, তালিকায় ১০ পেশা

চ্যাটজিপিটি

সঞ্চয় বিশ্বাস: গত বছরের নভেম্বরে ওপেনএআইয়ের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির চ্যাটবট ‘চ্যাটজিপিটি’ উন্মুক্ত হওয়ার পর দ্রুত সবার আগ্রহের কেন্দ্র বিন্দুতে পরিণত হচ্ছে একই সাথে প্রযুক্তি বিশ্বে চলছে নানা জল্পনাকল্পনাও। প্রযুক্তিবিশেষজ্ঞদের মতে, আমরা যা কল্পনা করছি, তার চেয়ে বেশি শক্তিশালী এই চ্যাটবট। আর তাই চ্যাটজিপিটি কিছু পেশার মানুষের চাকরি ঝুঁকিতে ফেলতে পারে এমনটাই আশঙ্কা করা হচ্ছে। বিবিসি বাংলা, প্রথম আলো

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার বিশেষজ্ঞদের মতামত গ্রহণের পাশাপাশি গবেষণা চালিয়ে চ্যাটজিপিটির কারণে ভবিষ্যতে ঝুঁকিতে পড়তে পাড়ে এমন ১০টি পেশার তালিকা তৈরি করেছে। সেই ১০টি পেশার তালিকায় রয়েছে প্রযুক্তিনির্ভর পেশা, গণমাধ্যম, আইন পেশা, বাজার গবেষণা বিশ্লেষণ, শিক্ষকতা, আর্থিক খাতের চাকরি,পুঁজিবাজারের কাজ, গ্রাফিক ডিজাইন, হিসাবরক্ষণ, গ্রাহকসেবা।

বিশ্লেষকরা আশঙ্কা করছেন, একদিকে যেমন এটা অনেকের কাজ সহজ করে দেবে, তেমনি অনেক মানুষের জন্য চাকরির একটা ঝুঁকিও তৈরি করবে।

চ্যাটজিপিটি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি কাজে লাগিয়ে গাণিতিক হিসাবগুলো দ্রুত ও নির্ভুলভাবে করতে পারে। মানুষের চেয়েও দ্রুত কোড তৈরি করতে পারে। তাছাড়া  প্রযুক্তিবিষয়ক গণমাধ্যম সিনেট কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে কনটেন্ট তৈরির কাজ শুরু করেছে। অবশ্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি কাজে লাগিয়ে তৈরি কনটেন্টগুলো প্রকাশের আগে মানুষই সম্পাদনা ও তথ্য যাচাই করছেন। 

বিশেষজ্ঞরা বলছেন, চ্যাটজিপিটি ক্লাস নিতে পারে, যা ইতিমধ্যে প্রমাণিতও হয়েছে। যদিও এ ক্ষেত্রে কিছু ভুলভ্রান্তি করে চ্যাটজিপিটি, তবে ভবিষ্যতে চ্যাটজিপিটিকে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে এ সমস্যার সমাধান করা সম্ভব। গাণিতিক তথ্য-উপাত্ত নিয়ে কাজ করা অর্থ বিশ্লেষক, ব্যক্তিগত অর্থ উপদেষ্টাসহ আর্থিক খাতের কাজ গুলো স্বয়ংক্রিয়ভাবে করতে পারে। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিনির্ভর টুল দিয়ে কয়েক সেকেন্ডের মধ্যে প্রয়োজনীয় ছবি আঁকা বা সম্পাদনা করা যায়। বিভিন্ন প্রতিষ্ঠান রোবট বা চ্যাটবটের মাধ্যমে ক্রেতা বা গ্রাহকদের বিভিন্ন সেবা প্রধান করা যায়।

প্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের এক গবেষণায় বলা হয়েছে, ২০২৭ সালের মধ্যে ২৫ শতাংশ প্রতিষ্ঠানের গ্রাহকসেবাই কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে পরিচালনা করা হবে। আর শুধু জানুয়ারি মাসেই বিশ্বের প্রায় ১০ কোটি মানুষ চ্যাটজিপিটি ব্যবহার করেছে।


এসবি২/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়