শিরোনাম

প্রকাশিত : ২০ এপ্রিল, ২০২৪, ০১:৪০ দুপুর
আপডেট : ২১ এপ্রিল, ২০২৪, ১২:২১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেশে ইন্টারনেট সেবা ৩ থেকে ৪ দিন বিঘ্ন থাকবে

বিশ্বজিৎ দত্ত: [২] দেশের দ্বিতীয় সাবমেরিন কেব্লের (সিমিউই-৫) সংযোগ সরবরাহ বন্ধ রয়েছে। এ কারণে দেশে ইন্টারনেট সেবা ব্যাহত হচ্ছে।

[৩] রাষ্ট্রায়ত্ত ব্যান্ডউইডথ সরবরাহকারী প্রতিষ্ঠান বাংলাদেশ সাবমেরিন কেব্লস পিএলসি (বিএসসিপিএলসি) জানিয়েছে, সিঙ্গাপুরে ফাইবার কেব্ল ‘ব্রেক’ করায় এই পরিস্থিতি তৈরি হয়েছে।

[৪]  ব্যবস্থাপনা পরিচালক মির্জা কামাল আহমেদ বলেন, ‘সিমিউই-৫ দিয়ে দেশে ১ হাজার ৬০০ জিবিপিএস ব্যান্ডউইডথ সরবরাহ হয়। এর পুরোটাই এখন বন্ধ আছে। আমরা চেষ্টা করছি সিমিউই-৪ (প্রথম সাবমেরিন কেব্ল) দিয়ে বিকল্প ব্যবস্থা করতে। সেটির ক্ষমতা ১হাজার ৬০০ জিবিপিএস। আমরা চেষ্টা করছি কিছু সার্কিট সংযোজন করে প্রথম লাইনের সক্ষমতা বৃদ্ধি করতে।  

[৫] সিঙ্গাপুরে ফাইবার কেব্ল ব্রেক করায় বাংলাদেশের পাশাপাশি আরও কয়েকটি দেশে একই অবস্থা তৈরি হয়েছে। 

[৬] কামাল আহমেদ বলেন, কুয়াকাটায় দ্বিতীয় সাবমেরিন লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। আমারা সিঙ্গাপুরের সঙ্গে যোগাযোগ করেছি। তারাও লাইনের বিষয়ে কাজ করছে। 

[৭] গত শুক্রবার দিবাগত রাত ১২টার পর এ সমস্যা শুরু হয়েছে বলে জানা গেছে। ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানসহ গ্রাহকেরা ইন্টারনেটে ধীরগতি পাচ্ছেন।

[৮] দেশে এখন সাড়ে পাঁচ হাজার ব্যান্ডউইডথের চাহিদা রয়েছে। এর মধ্যে সরকারি প্রতিষ্ঠান সাবমেরিন কেব্ল কোম্পানি আড়াই হাজারের বেশি ব্যান্ডউইডথ সরবরাহ করে। আর ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল কেব্লের (আইটিসি) মাধ্যমে বেসরকারি প্রতিষ্ঠানগুলো ভারত থেকে বাকি চাহিদা মিটিয়ে থাকে। ভারত থেকে  ব্যান্ডউইড আসে ২৭০০ জিবিপিএস। 

বিডি/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়