শিরোনাম
◈ ভাইভা হলেও তদন্তের আগে সহকারী শিক্ষক নিয়োগের ফল প্রকাশ হবে না ◈ ভাষণে নয়, রক্তক্ষয়ী যুদ্ধে দেশ স্বাধীন হয়েছে: গয়েশ্বর রায় ◈ একশ ভাগ সফলতা নিয়েই বাংলাদেশে ফিরছি: ডিবি প্রধান  ◈ বাংলাদেশ আইএমও’র মাধ্যমে বঙ্গবন্ধু মেরিন স্কলারশিপ চালু করতে চায়: প্রধানমন্ত্রী ◈ ফরিদপুর-১ আসনের সাবেক এমপি মনজুর হোসেন মারা গেছেন ◈ ঈদে সাধারণ মানুষের কাছে অতিরিক্ত ভাড়া  না নেওয়ার নির্দেশ ওবায়দুল কাদেরের  ◈ জামানত হারালেন ওবায়দুল কাদেরের ছোট ভাই ◈ দেশ এখন দুর্বৃত্ত ও মাফিয়াদের দখলে: মির্জা ফখরুল ◈ জনগণ ও দেশের উন্নয়নে আওয়ামী লীগ আন্তরিকভাবে নিবেদিত: প্রধানমন্ত্রী ◈ রোহিঙ্গাদের অনিরাপদ স্থানে পাঠানোর বিরুদ্ধে জাতিসংঘের দৃঢ় অবস্থান

প্রকাশিত : ২৪ জানুয়ারী, ২০২৩, ০১:০০ রাত
আপডেট : ২৪ জানুয়ারী, ২০২৩, ০৪:২১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তা ওপেনএআই-এ ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে মাইক্রোসফট

ছবি: ফোর্বস্

আখিরুজ্জামান সোহান: দ্রুত বর্ধনশীল এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার দিকে ঝুঁকছে টেক জায়ান্ট প্রতিষ্ঠানগুলো। তারই ধারাবাহিকতায় এবার ওপেনএআই এর নির্মিত চ্যাটজিপিটিতে (জেনারেটিভ প্রিট্রেইনড ট্রান্সফরমার) মোটা অঙ্কের অর্থ বিনিয়োগ করতে যাচ্ছে মাইক্রোসফট। সিএনএন, নিউইয়র্ক টাইমস্

সোমবার মাইক্রোসফট জানিয়েছে, সান ফ্রান্সিসকোভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা ওপেনএআই ল্যাবের পরীক্ষামূলক চ্যাটবট চ্যাটজিপিটিতে মাল্টি বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। 

মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা এক বিবৃতিতে বলেছেন, "আমরা ওপেনএআই-এর সাথে আমাদের অংশীদারিত্ব তৈরি করেছি একটি উচ্চাকাঙ্ক্ষাকে কেন্দ্র করে, যা দায়িত্বের সাথে অত্যাধুনিক এআই গবেষণাকে সামনে এগিয়ে নিতে সাহায্য করবে পাশাপাশি এআই একটি নতুন প্রযুক্তি প্ল্যাটফর্ম হিসেবে সকলের মাঝে ছড়িয়ে যাবে বলে আশা করছি ।"

নিউইয়র্ক টাইমসে্র প্রতিবেদনে বলা হয়েছে, মোট বিনিয়োগের পরিমাণ কিংবা চুক্তির নির্দিষ্ট আর্থিক শর্তাবলী সম্পর্কে সরাসরি কোন তথ্য জানায়নি প্রতিষ্ঠানগুলো। প্রতিষ্ঠানটির সঙ্গে সংশ্লিষ্ট একজন জানিয়েছে, মাইক্রোসফটের বিনিয়োগকৃত অর্থের পরিমাণ ১০ বিলিয়ন ডলার হতে পারে।

মাইক্রোসফট ইতোমধ্যেই কৃত্রিম প্রযুক্তিখাতে ৩ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। তবে নতুন এই চুক্তির মাধ্যমে প্রযুক্তিখাতে নিজেদের অবস্থান আরও পাকাপোক্ত করতে প্রতিষ্ঠানটির জোরালো পদক্ষেপ স্পষ্ট হলো। এখন দেখার বিষয় সামনে মাইক্রোসফটকে ঠেকাতে কোন পন্থা অবলম্বন করবে গুগল, মেটা ও অ্যাপলের মতো জায়ান্ট প্রতিষ্ঠানগুলো।

ওপেনএআই হলো কৃত্রিম প্রযুক্তিখাতের সর্বশেষ আবিষ্কার। এটি মূলত আর্টফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক একটি সার্চ টুল। এখনও পর্যন্ত ওপেনএআই ক্ষেত্রে সাড়া ফেলেছিলো Dall-E, এটি ছিল একটি ওপেন এআই ইমেজ জেনারেটার। যা টেক্সট থেকে ছবি তৈরি করতে সাহায্য করত।

এমএএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়