শিরোনাম

প্রকাশিত : ০৪ এপ্রিল, ২০২৪, ০২:০৪ দুপুর
আপডেট : ০৪ এপ্রিল, ২০২৪, ০৫:১১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করতে গুনতে হবে টাকা

প্রযুক্তি ডেস্ক: গুগল সার্চ ইঞ্জিনে এআই পরিচালিত প্রিমিয়াম ফিচারগুলোর সেবা দেওয়ার জন্য ব্যবহারকারীদের কাছ থেকে অর্থ নেয়ার পরিকল্পনা করছে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইঙ্ক। সূত্র: ডেইলি বাংলাদেশ

ফিন্যান্সিয়াল টাইমে বুধবারে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহৎ এই টেক সংস্থাটি কিছু বিকল্প ব্যবস্থা খোঁজার চেষ্টা করছে। যার মধ্যে এআই পরিচালিত প্রিমিয়াম সার্চ ফিচারগুলোর ওপর সাবসক্রিপশন চার্জ অর্ন্তভূক্ত। নতুন এই এআই অ্যাসিসটেন্ট ব্যবহারের সুযোগ এরইমধ্যে জিমেইল এবং ডক্সে চালু করা হয়েছে বলে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে। 

এই সিদ্ধান্তের কারণে অ্যালফাবেটের শেয়ার ১ শতাংশ কমেছে। 

গুগলে প্রথমবারের মতো নেয়া এই পদক্ষেপের কারণে এর মূল সেবাগুলো একটি পেওয়ালের আওতায় চলে আসবে। 

প্রযুক্তির পরিভাষায় পেওয়াল হলো- ওয়েসাইটের এমন একটা অংশ যেখানে সব ব্যবহারকারীর প্রবেশাধিকার থাকে না। অর্থাৎ, শুধুমাত্র পেইড সাবস্ক্রাইবাররা বা নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধের পরই এই সেবাগুলো গ্রহণ করার অনুমতি পাবে। 

প্রতিবেদনটিতে আরো বলা হয়েছে, গুগলের পুরোনো সার্চ ইঞ্জিনটি আগের মতোই থাকছে। কোনোরকম অর্থ পরিশোধ করা ছাড়াই এটা ব্যাবহারকারীরা ব্যবহার করতে পারবে। এর বিজ্ঞাপনগুলোও ব্যবহারকারীদের জন্য সার্চ রেজাল্টের আশেপাশেই প্রদর্শিত হবে।

কোম্পানিটি রয়টার্সকে এক ইমেইল স্টেটমেন্টের মাধ্যমে জানিয়েছে, আমরা কোনো বিজ্ঞাপন বিহীন অনুসন্ধানের অভিজ্ঞতা নিয়ে কাজ করছি না বা বিষয়টাকে সেভাবে বিবেচনাও করছি না। যেমন- আমরা আগে অনেকবার করেছি, ঠিক একইভাবে আমরা গুগলে আমাদের সাবস্ক্রিপশন অফারগুলোকে আরো উন্নত করতে এবং অধিক ক্ষমতাসম্পন্ন নতুন নতুন প্রিমিয়াম ফিচার এবং পরিষেবা তৈরি করার চেষ্টা চালিয়ে যাব।

বর্তমান এআই যুগের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিল যে গুগল, সেই প্রযুক্তি দুনিয়ায় আরো দুই শক্তিশালী প্রতিদ্বন্দ্বী লড়াইয়ে নেমেছে। যে দুই শক্তিশালী প্রতিদ্বন্দ্বী সমগ্র ব্যবসায়িক সাম্রাজ্যের মনোযোগ কেড়ে নিয়েছে তাদের একটা হলো অপেন এআই, অন্যটি মাইক্রোসফট।

এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়