শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৭ মার্চ, ২০২৪, ০৭:৪৯ বিকাল
আপডেট : ২৭ মার্চ, ২০২৪, ০৭:৪৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বের দ্রুততম ক্যামেরা, প্রতি সেকেন্ডে ধারণ ক্ষমতা ৫ ট্রিলিয়ন ফ্রেম

ইমরুল শাহেদ: [২] অবিশ্বাস্য মনে হলেও সত্য যে বিজ্ঞানীরা একটি দ্রুতততম ক্যামেরা সিস্টেম তৈরি করেছেন যা প্রতি সেকেন্ডে (এফপিএস) ১৫৬.৩ ট্রিলিয়ন ফ্রেম ধারণ করতে পারে। কিন্তু চলচ্চিত্র ক্যামেরা এ সময়ে ধারণ করতে পারে মাত্র কয়েক হাজার ফ্রেম। সূত্র: এমইএস টেক

[৩] এই প্রযুক্তিটি কানাডার ইনস্টিটিউট ন্যাশনাল দে লা রিচার্চে সায়েন্টিফিক (আইএনআরএস) এর গবেষণা কেন্দ্রের  অংশ এনার্জি ম্যাটেরিয়াক্স টেলিকমিউনিকেশনের গবেষকরা তৈরি করেছেন।

[৪] এই প্রযুক্তির সংক্ষেপিত নাম হলো এসসিএআরএফ। পুরো নাম সুইফট-কোডেড এপারচার রিয়াল-টাইম ফেমটোফটোগ্রাফি। এটি একটি অতি-দ্রুত ক্যামেরার মতো, যা ক্যাপচার করতে পারে যে কীভাবে ধাতুগুলি দ্রুত তাদের চুম্বকত্ব হারায় এবং কীভাবে সেমিকন্ডাক্টরগুলি স্ন্যাপের মধ্যে আলো শোষণ করে।

[৫] বিশেষজ্ঞরা বলছেন, এই নতুন প্রযুক্তি পদার্থবিদ্যা, জীববিজ্ঞান, রসায়ন, পদার্থ বিজ্ঞান, প্রকৌশল এবং আরও অনেক কিছুর মতো বিভিন্ন ক্ষেত্রে আবিষ্কারকে এগিয়ে নিতে সাহায্য করবে।

[৬] এই প্রযুক্তির ফলাফল বৈজ্ঞানিক জার্নাল নেচার কমিউনিকেশনে শেয়ার করা হয়েছে। সম্পাদনা: এল আর বাদল

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়