শিরোনাম
◈ পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির ◈ রমজানে বড় ইফতার পার্টির আয়োজন না করার নির্দেশ প্রধানমন্ত্রীর ◈ রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম নিয়ন্ত্রণে পদক্ষেপ নিয়েছে সরকার: সংসদে প্রধানমন্ত্রী  ◈ সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে: ইসি ◈ রমজানে অফিস সময় ৯টা থেকে সাড়ে ৩টা  ◈ প্রধানমন্ত্রী নিজের রচিত দু’টি বইয়ের মোড়ক উন্মোচন করলেন ◈ শেখ হাসিনার কারাগার বিষাক্ত গ্যাস চেম্বার: রিজভী  ◈ আর্জেন্টিনার ক্লাব ছেড়ে আবাহনীতে যোগ দিচ্ছেন জামাল ভূঁইয়া (ভিডিও) ◈ গজল গায়ক পঙ্কজ উদাসের অনুষ্ঠানেই প্রথম উপার্জন শাহরুখ খানের  ◈ ঢাকা আইনজীবী সমিতির কার্যকরী কমিটির নির্বাচনে ভোট গ্রহণ চলছে

প্রকাশিত : ২৬ নভেম্বর, ২০২৩, ০৮:৩৮ সকাল
আপডেট : ২৬ নভেম্বর, ২০২৩, ০৮:৩৮ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হেঁটে বেড়ায় যে পাথর

সাজিয়া আক্তার: পৃথিবীতে বৈচিত্রময় অনেক কিছুই আছে, যা দেখে বা শুনে অবাক হতে হয়। তেমনই এক বিস্ময় জাগানিয়া ঘটনা হলো, পাথরের হেঁটে বেড়ানো। এই পাথর এদিক-সেদিক ঘুরে বেড়ায়, আবার পাথর থেকে পাথরের জন্মও হয়।

শুনতে অবিশ্বাস্য মনে হলেও এমন পাথরের সন্ধান রয়েছে। আমেরিকার ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ডেথ ভ্যালি উপত্যকার জনমানবহীন প্লেয়া অংশের এক জায়গায় রহস্যময় পাথরগুলো স্থান পরিবর্তন করে বয়ে চলে।  

ধারণা করা হয়, পাথরগুলো প্রতি দুই-তিন বছর পরপর অগ্রসর হয়। বছরের পর বছর এটিকে রহস্য হিসেবে ধরা হতো। তবে কয়েক বছর আগে এই রহস্যের সমাধান দিয়েছেন গবেষকেরা।

গবেষকেরা জানান, প্রবল বাতাস এবং নিচে জমে থাকা বরফের কারণেই এই পাথর এক স্থান থেকে অন্য স্থানে যেতে পারে। এমনকি কখনও কখনও শত পাউন্ড ওজনের পাথরও সরে যায়। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়