শিরোনাম
◈ সরকারের কাছে 'আট দফা দাবি' কোটা সংস্কার আন্দোলনকারীদের ◈ শুক্রবারের সহিংসতায় ঢাকায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ জনে ◈ এটা অবশ্যই কারফিউ, এটা নিয়ম অনুযায়ীই হবে এবং সেটা শুট অ্যাট সাইট হবে: ওবায়দুল কাদের ◈ কারফিউ’র পরিপত্র জারি ◈ কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা কোটা আন্দোলনকারীদের ◈ ওবায়দুল কাদের কারফিউ জারি প্রসঙ্গে যা বললেন ◈ সারা দেশে কারফিউ জারি, সেনা মোতায়েনের সিদ্ধান্ত ◈ নরসিংদীর কারাগারে হামলার পর বের হয়ে গেছে কয়েকশ কয়েদি ◈ বাংলাদেশে সহিংসতা ও মৃত্যুর ঘটনায় জাতিসংঘের উদ্বেগ ◈ রাজধানীর উত্তরা, মোহাম্মদপুর, বাড্ডাসহ বিভিন্ন এলাকায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

প্রকাশিত : ১০ জুন, ২০২৩, ০৮:৫৪ সকাল
আপডেট : ১০ জুন, ২০২৩, ১২:১১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফ্রান্স ওপেনের ফাইনালে জকোভিচ ও রুদ

সার্বিয়ার নোভাক জকোভিচ - ক্যাসপার রুদ

তারিক আল বান্না: বিশ্বের এক নম্বর পুরুষ খেলোয়াড় স্পেনের কার্লোস আলকারাজকে প্রথম সেমিফাইনালে ৬-৩, ৫-৭, ৬-১ ও ৬-১ সেটে হারিয়ে বছরের দ্বিতীয় গ্রান্ড স্লাম টেনিস টুর্নামেন্টের ফাইনালে উঠেছেন বিশ্বের দুই নম্বর খেলোয়াড় সার্বিয়ার নোভাক জকোভিচ। ফাইনালে তার মুখোমুখি হবেন নরওয়ের তরুণ তারকা ক্যাসপার রুদ। রুদ অপর সেমিফাইনালে সহজেই ৬-৩, ৬-৪ ও ৬-০ সেটে জার্মানির আলেকজান্ডার জিভেরেভকে পরাজিত করেন। 

শুক্রবার রাতে বিশ্বসেরা দুই খেলোয়াড়ের লড়াই প্রায় সোয়া তিন ঘন্টা দীর্ঘ  হয়। প্যারিসের রোলা গ্যারো স্টেডিয়ামে এবারের আসরের সবচেয়ে দামী লড়াই জিতে ২৩টি গ্রান্ড স্লাম এককের শিরোপা লাভের দ্বারপ্রান্তে এখন   সাবেক এক নম্বর খেলোয়াড় জকোভিচ।      
           
৩৬ বছর বয়সী জকোভিচ তার ক্যারিয়ারে এবারের ফ্রান্স ওপেনের আগে মোট ২২ বার গ্রান্ড স্লাম শিরোপা জিতেছেন। এরমধ্যে ২০১৬ ও ২০২১ সালে জিতেছেন ফ্রান্স ওপেনের শিরোপা। তিনি অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন রেকর্ড সংখ্যক ১০ বার। ২০১০ সালের অলিম্পকে ব্রোঞ্জ পদক জিতেছেন জকোভিচ। এবার ফ্রান্স ওপেনের শিরোপা জিতলে তিনি স্পেনিশ তারকা রাফায়েল নাদালকে পেছনে ফেলে এককভাবে সর্বোচ্চ ট্রফি জয়ের নতুন রেকর্ড গড়বেন। মাত্র ২০ বছর বয়সী আলকারাজ তার ছোট্ট ক্যারিয়ারে একটি মাত্র গ্রান্ড স্লাম টেনিস টুর্নামেন্টের শিরোপা জিতেছেন। সেটা হলো ২০২২ সালের ইউএস ওপেনের শিরোপা। এবারের ফ্রান্স ওপেনের সেমিফাইনালে তিনি তার প্রায় দ্বিগুন বয়সী জকোভিচের বিপক্ষে হেরে দ্বিতীয় গ্রান্ড স্লাম এককের শিরোপা জেতার সম্ভাবনা থেকে ছিটকে গেলেন। 

দ্বিতীয় সেমিফাইনালে বিশ্বের চার নম্বর খেলোয়াড় ক্যাসপার রুদ সরাসরি সেটে বিশ্বের ২৭ নম্বর খেলোয়াড় আলেকজান্ডার জিভেরেভকে পরাজিত করেন। ২২ বছর বয়সী রুদ সেমির ম্যাচটিতে ২৬ বয়সী জিভেরেভকে পরাস্থ করতে ২ ঘণ্টা ১১ মিনিট সময় নেন। রুদ ২০২২ সালে ফ্রান্স ওপেন ও ইউএস ওপেনের ফাইনালে উঠেছিলেন, তবে শিরোপা জেতা হয়নি। ফাইনালে জোকোভিচকে হারিয়ে ক্যারিয়ারের প্রথম গ্রান্ড স্লাম এককের শিরোপা জিততে চান। তবে অভিজ্ঞ খেলোয়াড় জকোভিচের বিপক্ষে তিনি কতটা ভালো খেলবেন এবং প্রথম গ্রান্ড স্লাম আসরের শিরোপার স্বাদ পাবেন কি না, সেটাই দেখার বিষয়। সম্পাদনা: এল আর বাদল

টিএবি/এলআরবি/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়