শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ২৩ জুন, ২০২৪, ০৯:৫৯ সকাল
আপডেট : ২৩ জুন, ২০২৪, ০৭:৪৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে হারিয়ে আফগানিস্তানের চমক

শামীম হাসান: টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট জমিয়ে তুলেছে আফগানিস্তান। আজ রোববার সুপার এইটে নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে তারা সেমিফাইনালে খেলার সম্ভাবনা তৈরি করেছে। অস্ট্রেলিয়াকে ২১ রানে হারিয়েছে তারা। প্রথমে ব্যাট করে আফগানিস্তান নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৮ রান করেছিল। জবাবে অস্ট্রেলিয়া ১২৭ রান করে।

অস্ট্রেলিয়ার হারের ফলে আফগানিস্তানের পাশাপাশি সেমিফাইনালে খেলার সঙ্গে সম্ভাবনা তৈরি হয়েছে বাংলাদেশেরও। সুপার এইটে শেষ ম্যাচে বাংলাদেশ আফগানিস্তানের মুখোমুখি হবে। গ্রুপের অন্য ম্যাচে অস্ট্রেলিয়া ভারতকে মোকাবেলা করবে। শেষ ম্যাচে বাংলাদেশ জয় পেলে বাংলাদেশের সম্ভাবনা তৈরি হবে ঠিকই তবে অন্য ম্যাচে অস্ট্রেলিয়াকে হারতে হবে। অস্ট্রেলিয়া ভারতের বিপক্ষে জয় পেলে বাংলাদেশের জয় যথেষ্ঠ হবে না।

১৪৯ রানে জয়ের লক্ষ্যমাত্রায় খেলতে নেমে অস্ট্রেলিয়ার শুরুটা ছিল যাচ্ছেতাই। সে সঙ্গে শেষটাও। ব্যতিক্রম ছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। একাই লড়েছেন। ৪১ বলে ৫৯ রান করেছেন। কিন্তু তার এ রান আফগানিস্তানের রানের জবাবে দেওয়ার জন্য যথেষ্ঠ ছিল না।

৩২ রানের মধ্যে অস্ট্রেলিয়া ৩ উইকেট হারিয়ে শুরুতে বিপর্যয়ে পড়ে। ম্যাক্সওয়েল সে বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেছেন। কিন্তু সতীর্থদের সহযোগিতার অভাবে দলকে টেনে নিতে পারেননি। আফগানিস্তানের বোলারদের সামনে অন্য ব্যাটাররা যাচ্ছেতাইভাবে অসহায় ছিলেন। শেষ ছয় ব্যাটারের কেউ ব্যক্তিগত রানকে দুই অঙ্কে নিতে পারেননি। একই অবস্থা দুই ওপেনারের।

নাভিন উল হক ও গুলবাদিন নাইব অস্ট্রেলিয়াকে ধ্বংসস্তুপে পরিণত করেন। নাইব ৪ ওভারে ২০ রানে ৪ উইকেট শিকার করেন। আর নাভিনের শিকার ২০ রানে ৩ উইকেট। গুলবাদিন নাইব ম্যাচ সেরা হয়েছেন।

কিংসটাউনে গ্রুপ ওয়ানের এ ম্যাচটি বাংলাদেশ সময় রোববার সকাল সাড়ে ছয়টায় শুরু হয়। ব্যাট হাতে নেমে আফগানিস্তানের শুরুটা ছিল দারুণ। বিশেষ করে দুই ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান অসাধারণ ব্যাটিং করেছেন। প্রথম উইকেটে এবারের বিশ্বকাপের তৃতীয় সর্বোচ্চ রানের পার্টনারশিপ গড়েছেন তারা। ১১৮ রানের জুটি তাদের। ১৫.৫ ওভারে এই রান করেন।

এবারের বিশ্বকাপে প্রথম উইকেটে সর্বোচ্চ রানের জুটিও গড়েছেন রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান। গত ৩ জুন উগাণ্ডার বিপক্ষে তারা ১৫৪ রান করেছিলেন প্রথম উইকেটে।

আজ রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান-্ উ্ভয়েই হাফ সেঞ্চুরি করেছেন। গুরবাজ করেছেন ৬০ রান, জাদরানের সংগ্রহ ছিল ৫১ রান। গুরবাজ চারটি করে বাউন্ডারি ও ওভার বাউন্ডারিতে তার ইনিংস সাজিয়েছেন। অন্যদিকে জাদরানের ইনিংসে আধাডজন বাউন্ডারিতে সমৃদ্ধ ছিল।

১৬তম ওভারে এই জুটি বিচ্ছিন্ন হওয়ার আফগানিস্তান রানের পথটা হারিয়ে ফেলে। পরে ব্যাটার ক্রিজে এসেছেন আর ফিরেছেন। ফলে চমৎকার সূচনার পরও আফগানিস্তানের সংগ্রহ ৬ উইকেট হারিয়ে মাত্র ১৪৮।

অস্ট্রেলিয়ার সফল বোলার ছিলেন প্যাট কামিন্স। হ্যাটট্রিক করেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়