শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৮ নভেম্বর, ২০২৩, ০৮:১৯ রাত
আপডেট : ২৯ নভেম্বর, ২০২৩, ০৩:১৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বুধবার বিএনপির অবরোধ, বৃহস্পতিবার হরতাল

রিয়াদ হাসান: [২] সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীন নির্বাচন এবং দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ গ্রেপ্তার নেতা-কর্মীদের মুক্তিসহ এক দফা দাবিতে অষ্টম দফায় ২৪ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। বুধবার ভোর ৬টা থেকে বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টা চলবে এই কর্মসূচি। এরপর ৩০ নভেম্বর (বৃহস্পতিবার) সকাল থেকে সূর্যাস্ত পর্যন্ত ১২ ঘণ্টা হরতাল কর্মসূচি দেওয়া হয়েছে।

[৩] সোমবার (২৭ নভেম্বর) বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন। অন্যান্য সমমনা দলগুলো এই কর্মসূচি পালন করবে বলেও জানান তিনি।

[৪] তিনি বলেন, যে দাবিতে আমাদের সংগ্রাম চলছে, শেখ হাসিনার পদত্যাগ ও নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ যারা বন্দি রয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র নেতৃবৃন্দ এবং হাজার হাজার নেতাকর্মী যারা কারাগারে এক কনসেনট্রেশন ক্যাম্পের ভেতরে দুর্বিষহ জীবনযাপন করছেন তাদের মুক্তির দাবিতে আমরা এই কর্মসূচি ঘোষণা করছি।

[৫] গত ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ পণ্ডের প্রতিবাদে ২৯ অক্টোবর সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল দেয় বিএনপি। এরপর দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ পর্যায়ের অনেক নেতাকে গ্রেপ্তার করা হলে ৩১ অক্টোবর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত কয়েক দফায় সড়ক, রেল ও নৌপথ অবরোধের কর্মসূচি দেয় দলটি এবং ১৯ ও ২০ নভেম্বর ৪৮ ঘণ্টার হরতালের ডাক দেয়।

[৬] হরতাল শেষে ২১ নভেম্বর বিরতি দিয়ে ২২ ও ২৩ নভেম্বর পুনরায় অবরোধ কর্মসূচি ঘোষণা করা হয়। এরপর শুক্র ও শনিবার বিরতি দিয়ে ২৬ ও ২৭ নভেম্বর ৪৮ ঘণ্টা আবারো অবরোধ কর্মসূচি পালন করে তারা। সেই কর্মসূচি শেষ না হতেই ২৯ নভেম্বর ২৪ ঘন্টা অবরোধ এবং ৩০ নভেম্বর সূর্যাস্ত পর্যন্ত হরতাল কর্মসূচি ঘোষণা করা হয়। সম্পাদনা: তারিক আল বান্না

আরএইচ/টিএবি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়