শিরোনাম
◈ পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির ◈ রমজানে বড় ইফতার পার্টির আয়োজন না করার নির্দেশ প্রধানমন্ত্রীর ◈ রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম নিয়ন্ত্রণে পদক্ষেপ নিয়েছে সরকার: সংসদে প্রধানমন্ত্রী  ◈ সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে: ইসি ◈ রমজানে অফিস সময় ৯টা থেকে সাড়ে ৩টা  ◈ প্রধানমন্ত্রী নিজের রচিত দু’টি বইয়ের মোড়ক উন্মোচন করলেন ◈ শেখ হাসিনার কারাগার বিষাক্ত গ্যাস চেম্বার: রিজভী  ◈ আর্জেন্টিনার ক্লাব ছেড়ে আবাহনীতে যোগ দিচ্ছেন জামাল ভূঁইয়া (ভিডিও) ◈ গজল গায়ক পঙ্কজ উদাসের অনুষ্ঠানেই প্রথম উপার্জন শাহরুখ খানের  ◈ ঢাকা আইনজীবী সমিতির কার্যকরী কমিটির নির্বাচনে ভোট গ্রহণ চলছে

প্রকাশিত : ২৮ নভেম্বর, ২০২৩, ০৮:১৯ রাত
আপডেট : ২৯ নভেম্বর, ২০২৩, ০৩:১৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বুধবার বিএনপির অবরোধ, বৃহস্পতিবার হরতাল

রিয়াদ হাসান: [২] সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীন নির্বাচন এবং দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ গ্রেপ্তার নেতা-কর্মীদের মুক্তিসহ এক দফা দাবিতে অষ্টম দফায় ২৪ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। বুধবার ভোর ৬টা থেকে বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টা চলবে এই কর্মসূচি। এরপর ৩০ নভেম্বর (বৃহস্পতিবার) সকাল থেকে সূর্যাস্ত পর্যন্ত ১২ ঘণ্টা হরতাল কর্মসূচি দেওয়া হয়েছে।

[৩] সোমবার (২৭ নভেম্বর) বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন। অন্যান্য সমমনা দলগুলো এই কর্মসূচি পালন করবে বলেও জানান তিনি।

[৪] তিনি বলেন, যে দাবিতে আমাদের সংগ্রাম চলছে, শেখ হাসিনার পদত্যাগ ও নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ যারা বন্দি রয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র নেতৃবৃন্দ এবং হাজার হাজার নেতাকর্মী যারা কারাগারে এক কনসেনট্রেশন ক্যাম্পের ভেতরে দুর্বিষহ জীবনযাপন করছেন তাদের মুক্তির দাবিতে আমরা এই কর্মসূচি ঘোষণা করছি।

[৫] গত ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ পণ্ডের প্রতিবাদে ২৯ অক্টোবর সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল দেয় বিএনপি। এরপর দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ পর্যায়ের অনেক নেতাকে গ্রেপ্তার করা হলে ৩১ অক্টোবর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত কয়েক দফায় সড়ক, রেল ও নৌপথ অবরোধের কর্মসূচি দেয় দলটি এবং ১৯ ও ২০ নভেম্বর ৪৮ ঘণ্টার হরতালের ডাক দেয়।

[৬] হরতাল শেষে ২১ নভেম্বর বিরতি দিয়ে ২২ ও ২৩ নভেম্বর পুনরায় অবরোধ কর্মসূচি ঘোষণা করা হয়। এরপর শুক্র ও শনিবার বিরতি দিয়ে ২৬ ও ২৭ নভেম্বর ৪৮ ঘণ্টা আবারো অবরোধ কর্মসূচি পালন করে তারা। সেই কর্মসূচি শেষ না হতেই ২৯ নভেম্বর ২৪ ঘন্টা অবরোধ এবং ৩০ নভেম্বর সূর্যাস্ত পর্যন্ত হরতাল কর্মসূচি ঘোষণা করা হয়। সম্পাদনা: তারিক আল বান্না

আরএইচ/টিএবি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়