শিরোনাম
◈ মাধ্যমিক স্কুলের প্রাথমিক শাখারও ক্লাস বন্ধ ঘোষণা ◈ কোন দেশের রাষ্ট্রদূত দায়িত্বের বাইরে গিয়ে কোন কাজ করলে ব্যবস্থা নেওয়া হবে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী ◈ অফ পিক আওয়ারে ১২ মিনিট পর পর ছাড়বে মেট্রোরেল ◈ মহাদেবপুরে ট্রাক অটোরিকশা সংঘর্ষ, নিহত ৪ ◈ আওয়ামী লীগ সরকার দেশকে বিচারহীনতার সংস্কৃতি থেকে বের করে এনেছে: প্রধানমন্ত্রী ◈ মে মাসে মূল্যস্ফীতি ৯.৯৪ শতাংশ, এক দশকে সর্বোচ্চ ◈ টিপু হত্যা মামলায় যুবলীগ নেতাসহ ৩৩ জনের বিরুদ্ধে চার্জশিট ◈ নায়ক ফারুকের আসনে প্রার্থী হবেন হিরো আলম ◈ ঢাকায় এলেন ভারতীয় সেনাপ্রধান  ◈ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় দেশবাসীকে গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশিত : ২৫ মে, ২০২৩, ০৭:১৯ বিকাল
আপডেট : ২৬ মে, ২০২৩, ১২:৩১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মার্কিন ভিসা নীতি ভোট কারচুপির বিরুদ্ধে বড় ধরনের ‘সিগন্যাল’: আমীর খসরু

আমীর খসরু মাহমুদ চৌধুরী

রিয়াদ হাসান: আগামী নির্বাচনকে সামনে রেখে মার্কিন যুক্তরাষ্ট্রের ঘোষিত ভিসা নীতিকে স্বাগত জানিয়েছে বিএনপি। এই নীতি ক্ষমতাসীনদের ভোট কারচুপির বিরুদ্ধে বড় ধরনের ‘সিগন্যাল’ বলে মনে করেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

বৃহস্পতিবার (২৫ মে) দুপুরে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে সামনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও পররাষ্ট্র বিষয়ক কমিটির আহ্বায়ক এরকম প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

আমির খসরু বলেন, বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটকে বিবেচনায় নিয়ে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত এসেছে। আমরা এটাকে (যুক্তরাষ্ট্রের ভিসা নীতি) ওয়েলকাম করছি এই কারণে যে, এটা হচ্ছে বাংলাদেশের এই মুহুর্তে মানুষের নির্বাচনকে নিয়ে যে শঙ্কা, কমপক্ষে এই ধরনের একটি পদক্ষেপ আগামী দিনে সুষ্ঠু নির্বাচনের জন্য সহায়ক ভূমিকা পালন করবে।

তিনি বলেন, বাংলাদেশে প্রতিনিয়ত ভোট রিগিং হচ্ছে, ভোটের দিন ছাড়াও প্রতিদিন ভোট রিগিং হয় বাংলাদেশে। এখানে যাদের কথা বলেছে, এটা তাদের জন্য বড় ম্যাসেজ। এই ম্যাসেজ না নিয়ে আবারো যদি বাংলাদেশের ভোটচুরির প্রক্রিয়ায় তারা যদি অব্যাহতভাবে কাজ করতে থাকে তাহলে তাদের ভবিষ্যত নিয়ে তাদের চিন্তা করা দরকার।

যুক্তরাষ্ট্রের এই নীতি বিএনপির জন্য সফলতা কিনা প্রশ্ন করা হলে আমির খসরু বলেন, এটা সফলতার বিষয় না। বাংলাদেশের মানুষ যেদিন ভোট প্রয়োগ করে তাদের প্রতিনিধি নির্বাচন করে তাদের সরকার নির্বাচিত করতে পারবে সেদিন হবে বাংলাদেশের জনগণের সফলতা।

গাজীপুরের সিটি নির্বাচনের প্রসঙ্গ টেনে তিনি বলেন, যেখানে গণতান্ত্রিক পরিবেশ নেই, লেভেল প্লেয়িং ফিল্ড নেই, এই গাজীপুরে সামান্য একজন প্রাক্তন মেয়রকে (জাহাঙ্গীর আলম) তারা সহ্য করতে পারছে না। তাকে নির্বাচন করতে তারা দেয়নি। লোকজন ভোট কাকে দেবে? ভোটের উপর কোনো আস্থা আছে?

সুতরাং সেই আস্থা ফিরিয়ে আনতে হলে সেখানে একটা নিরপেক্ষ সরকার যদি ক্ষমতা না নেয় তাহলে ভোট চুরি অব্যাহত থাকবে। অ্যামেরিকানরা যে ভিসা দেবে না বলেছে এসব বিষয় মাথায় রেখেই তো বলেছে। কারণ বাংলাদেশে প্রত্যক নির্বাচনে ভোট রিগিং চলছে।

এই সময়ে বিএনপি সাংগঠনিক সম্পাদক  শ্যাামা ওবায়েদ, তথ্য ও গবেষণা সম্পাদক রিয়াজ উদ্দিন নসু ও মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান উপস্থিত ছিলেন। সম্পাদনা: শামসুল হক বসুনিয়া

আরএইচ/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়