শিরোনাম
◈ ৯৫ বিলিয়ন ডলারের সহায়তা বিলে জো বাইডেনের সাক্ষর  ◈ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর ◈ বাংলাদেশ ব্রাজিল থেকে ইথানল নিতে পারে, যা তেলের চেয়ে অনেক সস্তা: রাষ্ট্রদূত ◈ মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠালো বিজিবি ◈ উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপির ৬৪ নেতাকে কারণ দর্শানোর নোটিশ ◈ বর্ধিত ভাড়ায় ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু ◈ মন্ত্রী ও এমপিদের নিকটাত্মীয়রা প্রার্থিতা প্রত্যাহার না করলে সময়মতো ব্যবস্থা নেওয়া হবে: ওবায়দুল কাদের  ◈ লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে, চাপ পড়ছে গ্রামে ◈ বাংলাদেশে কাতারের বিনিয়োগ সম্প্রসারণের বিপুল সম্ভাবনা দেখছেন ব্যবসায়ীরা  ◈ হিট স্ট্রোকে রাজধানীতে রিকশা চালকের মৃত্যু

প্রকাশিত : ২৮ জানুয়ারী, ২০২৩, ০৪:৩৬ দুপুর
আপডেট : ২৯ জানুয়ারী, ২০২৩, ১২:২৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অবিলম্বে পদত্যাগ করুন, পালাবার পথ পাবেন না: মির্জা ফখরুল

মির্জা ফখরুল

শাহীন খন্দকার: পদযাত্রার মধ্যদিয়ে বিএনপি নতুন আন্দোলন শুরু করেছে দাবি করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এর মাধ্যমে সরকারকে বলে দিতে চাই, অবিলম্বে পদত্যাগ করুন। অন্যথায় ভারাক্রান্তভাবে চলে যেতে হবে। পালাবার কোনো পথ পাবেন না।

গণতন্ত্র পুনরুদ্ধার ও ১০ দফার দাবিতে রাজধানীতে চার দিনের পদযাত্রার গতকাল শনিবার প্রথম দিনের কর্মসূচিটি দুপুর আড়াইটায় শুরু হয়েছে। মালিবাগের আবুল হোটেল পর্যন্ত গিয়ে শেষ হওয়ার কথা রয়েছে।

এসময় মির্জা ফখরুল আরও বলেন, রাজধানীর এই নীরব পদযাত্রার মধ্যদিয়ে জনগণকে সঙ্গে নিয়ে এই দানবীয় সরকারকে চলে যেতে বাধ্য করবো। ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আমিনুল হকের পরিচালনায় এতে আরও বক্তব্য রাখেন, বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান।

এসময় উপস্থিত ছিলেন বিএনপি নেতা নাজিম উদ্দিন আলম, মীর সরাফত আলী সপু, সাইফুল আলম নীরব, আব্দুল মোনায়েম মুন্না, তাবিথ আউয়াল, আমিনুল হক প্রমুখ।

ঢাকা মহানগর উত্তর বিএনপির উদ্যোগে আগামী ৩১ জানুয়ারি গাবতলী থেকে মাজার রোড় হয়ে মিরপুর ১০ নম্বর গোলচত্বর পর্যন্ত পদযাত্রা হবে। একইভাবে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি ৩০ জানুয়ারি যাত্রাবাড়ী থেকে শ্যামপুর পর্যন্ত এবং ১ ফেব্রুয়ারি মুগদা থেকে মালিবাগ পর্যন্ত পদযাত্রা করবে। প্রতিটি পদযাত্রা বেলা দুটায় শুরু হবে।

প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, আজকে চালের দাম বেড়ে গেছে, ডালের দাম বেড়ে গেছে, ডিমের দাম বেড়ে গেছে, তেলের দাম বেড়েছে, লবণের দাম বেড়েছে। আমার রিকশাচালক ভাইয়েরা, শ্রমিক ভাইয়েরা জীবনযাপন করতে পারছে না। তারা চাল-ডাল-তেল-লবণ কিনতে পারছে না। আজকে কথা বলতে গেলে ও প্রতিবাদ করতে গেলে মিথ্যা মামলা, গায়েবি মামলা দিয়ে বিরোধী দলকে আটক করে রাখা হচ্ছে। আজকে সমগ্র বাংলাদেশকে এরা কারাগারে পরিণত করেছে। আমরা কি এটা মেনে নেবো? মির্জা ফখরুল বলেন, আমাদের ভোটের অধিকার কি আছে? নাই। 

সেই ভোটের অধিকার আমাদেরকে ফিরিয়ে আনতে হবে। আমাদের দেশনেত্রী খালেদা জিয়া যিনি এই দেশের মানুষের জন্য সারা জীবন লড়াই-সংগ্রাম করেছেন। এখনও তিনি গৃহবন্দি হয়েছে আছেন, তাকে মুক্ত করার জন্য, আমাদের নেতা তারেক রহমান তিনি আজকে মিথ্যা মামলায় সাজাপ্রাপ্ত হয়ে প্রবাসে নির্বাসিত হয়েছেন, তাকে দেশে ফিরিয়ে আনতে হবে। আমাদের ৩৫ লাখ মানুষের বিরুদ্ধে নামে মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। যারা কারাগারে আছেন তাদের মুক্ত করতে হবে। 

বিএনপির মহাসচিব বলেন, এই সরকার থাকলে কোনো দিন সুষ্ঠু নির্বাচন হবে না। সেই কারণে এই আওয়ামী লীগের সরকারকে (হাসিনা সরকার) পদত্যাগ করতে হবে। সংসদকে বিলুপ্ত করতে হবে। তত্ত্বাবধায়ক সরকার গঠন করতে হবে। একটা নতুন নির্বাচন কমিশন গঠন করে নির্বাচনের ব্যবস্থা করতে হবে। জনগণ তার ভোট দিয়ে প্রতিনিধি নির্বাচন করবে, সরকার নির্বাচন করবে সেই সরকার দেশ পরিচালনা করবে। 

এসকে/এসএ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়