শিরোনাম
◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ০৪ মার্চ, ২০২৪, ০২:৪৪ রাত
আপডেট : ০৪ মার্চ, ২০২৪, ০৩:০৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিএনপিতে শুদ্ধি অভিযান শুরু, সরকারের সঙ্গে আঁতাতের অভিযোগে ফেঁসে যাচ্ছেন শতাধিক নেতা 

শাহানুজ্জামান টিটু: [২] রমজান মাস জুড়ে সংগঠন গোছানোর পরিকল্পনা বিএনপির। এর অংশ হিসেবে ইতোমধ্যে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি ও ঢাবি কমিটি ভেঙে দিয়ে ছাত্রদলের নতুন আংশিক কমিটি দেওয়া হয়েছে। শিগগিরই যুবদলের কেন্দ্রীয় কমিটি ভেঙে দিয়ে নতুন কমিটি ঘোষণা করা হবে। একই ভাবে অন্য অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর বিষয়ে একই সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়া চলমান রয়েছে। এই প্রক্রিয়ায় বাছাই করা হবে দলের নিবেদিতপ্রাণ নেতাকর্মীদের, চিহ্নিত করা হবে সুবিধাবাদীদের। 

[৩] সিনিয়র এক নেতা জানান, সর্বশেষ আন্দোলন; বিশেষ করে ২৮ অক্টোবরের পর থেকে যারা রাজপথে সরব রয়েছেন, তাদের মূল্যায়ন করে কমিটিগুলো পুনর্গঠন করা হবে বা হচ্ছে। এক্ষেত্রে অনেক পরিচিত মুখ নিস্ক্রিয়তার কারণে কমিটি থেকে ছিটকে পড়তে পারেন। এতে অবাক হবার কিছু থাকবে না।

[৪] দলের সূত্র জানায়, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান নেতৃত্ব বিন্যাসের জন্য সব ধরনের সিদ্ধান্ত নিচ্ছেন। তার পর্যবেক্ষণ অনুযায়ী, ৭ জানুয়ারির নির্বাচন-পূর্ব আন্দোলনে অনেকে আত্মগোপনের নামে রহস্যময় নীরবতা পালন করেছেন। আন্দোলনে অংশ নেননি বা কোনো কর্মসূচি পালন করেননি। এদের অনেকে গোপনে সরকারের সাথে সমঝোতা করে করে গ্রেপ্তার ঠেকিয়েছেন। সরকারের কাছ থেকে সুযোগ সুবিধা নিয়ে দলের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন।  এই ধরনের প্রায় শতাধিক নেতার একটি তালিকা করা হয়েছে, যাতে রয়েছেন কেন্দ্রীয় কমিটির প্রায় ৩০ জন। তারা কোনো কমিটিতে স্থান পাবেন না। এমনকি দল থেকেও বহিষ্কার করা হতে পারে। তারেক রহমান সাফ জানিয়ে দিয়েছেন, তাদেরকে দলে প্রয়োজন নেই। 

[৫] বিএনপির দায়িত্বশীল একে নেতা জানান, যাদের বিরুদ্ধে অভিযোগের মাত্রা কম, তাদেরকে প্রথমে সর্তক করা হবে। গুরুত্বপূর্ণ পদে আসতে হলে আবারো সাংগঠনিক পরীক্ষা দিয়ে আসতে হবে। যারা একেবারেই নিস্ক্রিয় ছিলেন তাদেরকে বাদ দেওয়া হবে।

[৬] দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, দল গোছানোর বিষয়টি চলমান একটি প্রক্রিয়া। তাই এটা চলতে থাকবে। মূল্যায়নের বিষয় দলের নিজস্ব কিছু পলিসি আছে, তার ভিত্তিতেই হবে। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়