শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি

প্রকাশিত : ০৮ জুলাই, ২০২২, ০৩:২৪ রাত
আপডেট : ০৮ জুলাই, ২০২২, ০৩:২৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এই চেয়ারের মুখ কোন দিকে, জানতে দেখুন ভিডিও

ছবি: সংগৃহীত

অনলাইন ডেস্ক: বিভিন্ন রকমের অপটিক্যাল ইলিউশন, যা এখন মাঝে মাঝেই ভাইরাল হয়, তার সমাধান করতে গিয়ে অনেকেরই কালঘাম ছোটে। কী ভাবে সেই সমাধান বার করতে হবে, তা ভেবে তোলপাড় করেও উত্তর পাওযা যায় না। তেমনই এই ছবিটি। আপনার যদি মনে হয় এখন নতুন করে আপনার দৃষ্টি পরীক্ষা করার সময় এসেছে, তা হলে এই ছবিটি পরীক্ষা করে দেখতে পারেন। এ ক্ষেত্রে একটি কালো চেয়ারের ছবি আপনার সামনে রাখা হয়েছে, আর সেই চেয়ারই নেটিজেনদের ধন্দে ফেলেছে। এই চেয়ারটির ছবিতে দেখা গিয়েছে, একটি সাদা ঘরের মধ্যে ওই কালো চেয়ার রয়েছে। কিন্তু নেটিজেনদের দেখতে হবে যে এই চেয়ারটির মুখ কোনদিকে রয়েছে। আর সেটা প্রকাশ করতে গিয়েই হমিশিম খাচ্ছেন সাধারণ মানুষ।

এই ছবিটি আসলে পোস্ট করা হয়েছে রেডিট নামক ওয়েবসাইটে। পোস্ট করেছেন একজন ইরানিয়ান জিনিয়াস নামে ব্যবহারকারী। প্রথমবার আপনার ছবিটি দেখে মনে হতে পারে, এই চেয়ারটি রয়েছে সামনের দিকে মুখ করা। অর্থাৎ ক্যামেরার দিকে রয়েছে এই চেয়ারটি। কিন্ত তা আসল তথ্য নয়। আপনার মগজে একটি দৃষ্টিভ্রম তৈরি করছে এই ছবিটি।

আসল তথ্য হল, এটি একটি জিআইএফ ছবি। যেটি প্রাথমিক ভাবে শেয়ার করা হয়েছিল ইউটিউবে। দেখা যাচ্ছে যে চেয়ারটি আসলে ক্যামেরার দিকে মুখ করে থাকছে না। চেয়ারটি রয়েছে ডানদিকে মুখ করে। ভিডিওটি দেখলেই বুঝতে পারবেন, একজন এসে চেয়ারে বসছেন, আর বসলেই বোঝা যাচ্ছে, চেয়ারটি কোন দিকে মুখ করা আছে। সেই কারণে ভিডিওটি দেখলে আপনার কাছে স্পষ্ট হবে।

সূত্র: নিউজ ১৮

  • সর্বশেষ
  • জনপ্রিয়