শিরোনাম
◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০১:২০ রাত
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০১:২০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জাতিশক্তিতে বিকশিত হোক বহুজাতিক বিশ 

এম আমির হোসেন

এম আমির হোসেন: দেশভাগের আগে পূর্ববঙ্গের জমিদাররা জমিদারি করতো এখানে, আর আবাস গড়তো কলকাতায়। এলিট এই শ্রেণিটা তাদের ভবিষ্যৎ প্রজন্মের আখের গোছাতে ছিল সদা-সচেষ্ট। সেই প্রজন্ম আজ কোথায় হারিয়ে গেছে? তাদের আজ কে মনে রেখেছে? বহু ঘটনাপরিক্রমার মধ্যদিয়ে বাংলাদেশ নামক যে রাষ্ট্রের সৃষ্টি হয়েছে এখানেও আছে এলিট সেই শ্রেণি। এরা এখানে পেশাগত, রাজনৈতিক বা ব্যবসায়িক জমিদারি করছে তাদের পরবর্তী প্রজন্মকে প্রবাসে স্থায়ী করার জন্য। যেন এখানে ওদের রুটিরুজির কর্মস্থল, মূল ঠিকানা প্রবাসে। যেন এখানে সাময়িক কোয়ার্টার, প্রবাসে মূল প্রাসাদ। বরাবরের মতো এরাও হারিয়ে যাবে ইতিহাসের অতলান্তে।

নমশূদ্রের এই অঞ্চলে সাধারণ মানুষই সৃষ্টি করেছে বায়ান্ন-একাত্তরের মতো যুগান্তকারী ইতিহাস। আত্মপরিচয়ে দ্বিধান্বিত হয়ে কিছু মানুষ কালে-কালে সরে যাবে ঠিকই কিন্তু সাধারণ যে মানুষেরা নিজের পরিচয় ঊর্ধ্বে তুলে সতত সংগ্রাম করে যাবে তারাই হবে এই ব-দ্বীপের ভবিষ্যৎ-কাণ্ডারি। আন্তর্জাতিকতাবাদ দুর্বলের শক্তি, মেধা ও সম্পদকে শোষণের চটকদার এক মতবাদ। এই মতবাদ ছড়িয়ে সাম্রাজ্যবাদীরা তাদের বুদ্ধিবৃত্তিক জমিদারি ঠিকই বজায় রাখছে আমাদের মতো সংশয়ভাবাপন্ন, সুবিধাবাদী ও স্বল্পবুদ্ধির এ অঞ্চলে। 

মানুষের জাতিভিত্তিক আইডেন্টিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। অত্র অঞ্চলের আইডেন্টিটি বিনির্মাণে সাধারণের সৃষ্ট এই বায়ান্ন ও একাত্তর ঐতিহাসিক দুটি মাইলফলক। 

বায়ান্নর একুশ কেবল পরাধীন রাষ্ট্রে ভাষাকে অসম্মান করার বিরুদ্ধে-করা প্রতিবাদ নয়, জাতিবৈচিত্র্যের বিশ্বে অস্ত্রশক্তি ও বুদ্ধিশক্তির প্রতিবন্ধকতাকে পরাজিত করে একটি জাতির আত্মপরিচয়কে ঊর্ধ্বে তোলার সফল প্রচেষ্টাও। জাতিশক্তিতে বিকশিত হোক বহুজাতিক বিশ্ব একুশের দিনে এই প্রত্যাশা আমার। 

লেখক: চিকিৎসক

  • সর্বশেষ
  • জনপ্রিয়