শিরোনাম
◈ সুলতানস ডাইন রেস্টুরেন্ট সিলগালা করলো রাজউক ◈ ব্রহ্মপুত্রের বালুতে হাজার হাজার কোটি টাকার খনিজ সম্পদের সন্ধান ◈ সদ্য কারামুক্ত বিএনপি নেতা আমিনুল হকের বাসায় মঈন খান  ◈ জারদারি নাকি আচাকজাই, কে হবেন পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট ◈ [১] মিয়ানমারের রাখাইনে আরেকট সেনাঘাঁটি  দখল করেছে আরাকান আর্মি  ◈  নাশকতার মামলায় দণ্ডিত বিএনপি নেতা হাফিজ উদ্দিন কারাগারে ◈ দুইটি বিদেশি পিস্তল, ৮১ রাউন্ড গুলিসহ সেই শিক্ষক গ্রেপ্তার ◈ আর্মি যেকোন পরিস্থিতি মোকাবেলা করতে প্রস্তুত: প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা ◈ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজে স্বাস্থ্য বিভাগের তদন্ত দল ◈ রাজাকারের নতুন তালিকা দুই ভাগে ভাগ করা হবে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী 

প্রকাশিত : ২৯ মার্চ, ২০২৩, ০১:৫৬ রাত
আপডেট : ২৯ মার্চ, ২০২৩, ০১:৫৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জনসংখ্যায় সবচেয়ে কম হওয়া সত্ত্বেও দাপট দেখাচ্ছে ইহুদিরা

রেজা ঘটক

রেজা ঘটক: বিশ্বের জনসংখ্যা বর্তমানে প্রায় ৮০২ কোটি ৪০ লাখ। সবচেয়ে বেশি জনসংখ্যা চীনে। চীনের জনসংখ্যা প্রায় ১৪৫ কোটি ৪৬ লাখ। দ্বিতীয় জনসংখ্যার দেশ ভারত। ভারতের জনসংখ্যা প্রায় ১৪১ কোটি ৭৮ লাখ। ধারণা করা হচ্ছে আগামী দু’এক বছরের মধ্যেই চীনকে টপকে ভারত শীর্ষ জনসংখ্যার দেশে পরিণত হবে। 

জনসংখ্যায় শীর্ষে খ্রিস্টান ধর্মের অনুসারী মানুষ। বিশ্বের প্রায় ৩১ শতাংশ মানুষ খ্রিস্টান। যার মধ্যে ক্যাথলিক ৫০ শতাংশ, প্রোটেস্ট্যান্ট ৩৭ শতাংশ, অর্থোডক্স ১২ শতাংশ এবং অন্যান্য ১ শতাংশ। জনসংখ্যায় দ্বিতীয় শীর্ষ মুসলিম। মুসলিমদের মধ্যে ৮৭-৯০ শতাংশ সুন্নী এবং ১০-১৩ শতাংশ শিয়া। জনসংখ্যার তৃতীয় শীর্ষ নাস্তিক বা ধর্ম পালন না করা জনগণ। এই সংখ্যা ১৬ শতাংশ। চতুর্থ শীর্ষ জনসংখ্যা সনাতন ধর্মের অনুসারী। এই সংখ্যা ১৫ শতাংশ যার মধ্যে ভারতে বসবাস প্রায় ৯৪ শতাংশ। 

জনসংখ্যায় পঞ্চম স্থান বৌদ্ধ ধর্মের অনুসারীদের। যা প্রায় ৭ শতাংশ। আর এর অর্ধেকের বসবাস চীনে। জনসংখ্যার প্রায় ৬ শতাংশ নৃগোষ্ঠী বা এথনিক। জনসংখ্যার ১ শতাংশ অন্যান্য ধর্মের অনুসারী। কিন্তু বিশ্বের মাত্র ০.২ শতাংশ জনগণ ইহুদি। যাদের ৪১ শতাংশ বসবাস করে ইসরাইলে এবং ৪১ শতাংশ বসবাস করে মার্কিন যুক্তরাষ্ট্রে।  

বিশ্ব জনসংখ্যার সবচেয়ে কম (০.২ শতাংশ) হওয়া সত্ত্বেও সবচেয়ে দাপট দেখাচ্ছে ইহুদিরা। অষ্টম জনবহুল বাংলাদেশের জনসংখ্যা বাস্তবতার চেয়ে অবশ্যই কম দেখানো হচ্ছে বলেই আমার মনে হয়! লেখক: কথাসাহিত্যিক ও চলচ্চিত্র পরিচালক। ফেসবুক থেকে 

  • সর্বশেষ
  • জনপ্রিয়