শিরোনাম

প্রকাশিত : ২৫ জানুয়ারী, ২০২৩, ০১:১৯ রাত
আপডেট : ২৫ জানুয়ারী, ২০২৩, ০১:১৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আমাদের জাপানে নিমন্ত্রণ করা হোক

আমিনুল ইসলাম

আমিনুল ইসলাম: জাপানের প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন, এভাবে চলতে থাকলে আর কয়েক বছর পর জাপান রাষ্ট্রটি দেউলিয়া হয়ে যাবে। দেশটিতে কেউ বিয়ে করে না। বিয়ে করলে বাচ্চা নেয় না। এমন অবস্থায় জনসংখ্যা বৃদ্ধি এমনই কমে গিয়েছে যে আর কিছুদিনের মাঝে রাষ্ট্রটির সকল ক্ষেত্রে এর প্রভাব পড়তে শুরু করবে। আমি ঠিক বুঝতে পারছি না, জাপানি প্রধানমন্ত্রী সে দেশের মানুষদের কেন বাংলাদেশে সফর করতে পাঠাচ্ছে না। 

জাপানিদের উচিত বাংলাদেশিদের কাছ থেকে সংস্কৃতি শেখা। এই যেমন ‘আপনি বিয়ে করছেন না কেন’? ‘কবে বয়ে করবেন’? ‘এই বছরও বিয়ে করবেন না। আর কতো’? বিয়ে করার পর ‘বাচ্চা নিচ্ছেন না কেন’? ‘কবে বাচ্চা নিবেন’? ‘একটা বাচ্চা হবার পর ‘মাত্র একটা বাচ্চায় কী চলে! আরেকটা বাচ্চা কবে নেবেন’? দুটো মেয়ে বাচ্চা হবার পর ‘ছেলে না থাকলে বংশের প্রদীপ কে জ্বালাবে? ছেলে বাচ্চা কবে নিচ্ছেন’? ‘আপনাদের কি ছেলে হচ্ছে না? তাহলে আরেকটা বিয়ে করুন’। দুটো ছেলে বাচ্চা হবার পর ‘একটা মেয়ে বাচ্চা না থাকলেও কেমন যেন লাগে। মেয়ে বাচ্চা নিচ্ছেন না কেন’? 

জাপানিরা ট্রিকটাই মিস করছে। জাপানি কর্তাদের উচিত এইসব সংস্কৃতি রপ্ত করে সে দেশে চালু করা। কিংবা আমাদের জাপানে নিমন্ত্রণ করা হোক। আমরা গিয়ে তাদের শিখিয়ে আসবো, কীভাবে সহজ উপায়ে জনসংখ্যা বাড়ানো যায়। ফেসবুক থেকে 

  • সর্বশেষ
  • জনপ্রিয়