শিরোনাম
◈ মার্কিন পাইলটের মৃত্যু, ইউনাইটেড হাসপাতালের অবহেলাকে দায়ী করেছেন বোন  ◈ ২ ফেব্রুয়ারি দেশের প্রথম পাতাল মেট্রো রেলের নির্মাণ কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী  ◈ দৈনিক সমকাল পত্রিকার বিরুদ্ধে প্রেস কাউন্সিলে ঢাকা ওয়াসার মামলা ◈ সরকার ইসলামের বিরুদ্ধে কিছু করেনি, করবেও না: শিক্ষামন্ত্রী ◈ পেশোয়ারের মসজিদে শক্তিশালী বিস্ফোরণে নিহত ২৮, আহত ১৫০ ◈ জমজমের পানি বিক্রি বন্ধের নির্দেশ ভোক্তা অধিদপ্তরের ◈ ডান্ডাবেড়ি পরানো নিয়ে নীতিমালা প্রণয়নে হাইকোর্টের রুল ◈ চৌগাছার সাবেক পুলিশ কর্মকর্তার কারাদণ্ড ◈ অনির্বাচিত লোক দিয়ে কখনো দেশের উন্নতি হয় না:  প্রধানমন্ত্রী   ◈ ১১ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০৩ ডিসেম্বর, ২০২২, ০৩:৫১ রাত
আপডেট : ০৩ ডিসেম্বর, ২০২২, ০৩:৫১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘আপনি একজন কমিউনিস্ট’

আফসান চৌধুরী

আফসান চৌধুরী: [১] ১৯৯৪ সালের দিকে আওয়ামী লীগের বিএনপি সরকার বিরোধী আন্দোলন তীব্র হতে থাকে। অতএব আমরা যারা রিপোর্টার তাদের মাঠে মানে রাস্তায় অনেক সময় কাটাতে হতো। আমি তখন বিবিসিতে। একবার ঝামেলায় বেশ ককটেল ফোটে, বোমাবাজি হয়। ঢাকার বাইরে থেকে চাকরির সন্ধানে আসা এক যুবক বোমা খেয়ে মারাত্মক আহত হয়। তার পায়ের হাড্ডিগুলা মাংস ভেদ করে বের হয়ে যায়। গুলিস্তান আওয়ামী লীগ গুলিস্তান অফিসার নিচেই এটা ঘটে। 

[২] তার এই অবস্থা দেখে আমি সার্জেন্ট পুলিশকে গিয়ে এক ধমক দিয়ে বলি, ‘একে হাসপাতালে নিচ্ছেন না কেন? ‘ওই পুলিশ আমাকে এক কাউন্টার ঝাড়ি মারে। ‘আমাদের বহু লোক আহত হয়েছে। আগে ওদের নেবো, তারপর। ‘কিছু বলার নাই, চলে এলাম, নতুন কই যেন আগুন লাগসে ওটা দেখতে। ওই সময় আমি লক্ষ্য করলাম আমাকে ভিডিও করছে।  আমায় পাত্তা দেই নাই । তারপর গুলি শুরু হয়, আর আমরা আশ্রয় সন্ধানে দৌড়াই। 

[৩] দুপুর দুইটার দিকে এক পুলিশ আমাকে খুঁজে বের করে বললো সেই লোককে হাসপাতাল নেওয়া হয়েছে। আর বিকেলে ছয়টার দিকে সামাদ ভাই ফোন করে জানালেন, ‘থ্রি ডেড ও ওই ছেলেটা মারা গেছে।’ সামাদ ভাই তাকে ইন্টারভিউ করেছিলেন। আর বাজানো হয়নি। আমাদের দুজনার রিপোর্ট লোকে ভালো বলেছিল নিরপেক্ষতার জন্য। 

[৪] এর কয়দিন পর আবার গন্ডগোল, আমরা আবার রাস্তায়। ওই দিনের পুলিশের  মধ্যে কয়েকজন এসে আমাকে সালাম দেয় হাসি মুখে, ‘স্যার আপনার ভিডিও সবাই দেখসে, ওরা বলছে আপনি কমিউনিস্ট’। এই বলে আমার হ্যান্ডশেক করতে লাগল। আল্লাহ জানে, এই কারণে কেন হ্যান্ডশেক করলো। তবে আমার ধারণা পুলিশ ভাইরা ভাবসে এটা কোনো ডিগ্রি বা পীর আউলিয়ার মুরিদের সূচক ও মাইজভাণ্ডারী, লালন সিলসিলার মতো কিছু। যাই হোক ‘কমিউনিস্ট’ বইলা হাত তো মিলাইসি পুলিশের সাথে, কপাল এরে কয়। লেখক, গবেষক ও রাজনৈতিক বিশ্লেষক

  • সর্বশেষ
  • জনপ্রিয়