শিরোনাম
◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী 

প্রকাশিত : ০৩ ডিসেম্বর, ২০২২, ০৩:৫১ রাত
আপডেট : ০৩ ডিসেম্বর, ২০২২, ০৩:৫১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘আপনি একজন কমিউনিস্ট’

আফসান চৌধুরী

আফসান চৌধুরী: [১] ১৯৯৪ সালের দিকে আওয়ামী লীগের বিএনপি সরকার বিরোধী আন্দোলন তীব্র হতে থাকে। অতএব আমরা যারা রিপোর্টার তাদের মাঠে মানে রাস্তায় অনেক সময় কাটাতে হতো। আমি তখন বিবিসিতে। একবার ঝামেলায় বেশ ককটেল ফোটে, বোমাবাজি হয়। ঢাকার বাইরে থেকে চাকরির সন্ধানে আসা এক যুবক বোমা খেয়ে মারাত্মক আহত হয়। তার পায়ের হাড্ডিগুলা মাংস ভেদ করে বের হয়ে যায়। গুলিস্তান আওয়ামী লীগ গুলিস্তান অফিসার নিচেই এটা ঘটে। 

[২] তার এই অবস্থা দেখে আমি সার্জেন্ট পুলিশকে গিয়ে এক ধমক দিয়ে বলি, ‘একে হাসপাতালে নিচ্ছেন না কেন? ‘ওই পুলিশ আমাকে এক কাউন্টার ঝাড়ি মারে। ‘আমাদের বহু লোক আহত হয়েছে। আগে ওদের নেবো, তারপর। ‘কিছু বলার নাই, চলে এলাম, নতুন কই যেন আগুন লাগসে ওটা দেখতে। ওই সময় আমি লক্ষ্য করলাম আমাকে ভিডিও করছে।  আমায় পাত্তা দেই নাই । তারপর গুলি শুরু হয়, আর আমরা আশ্রয় সন্ধানে দৌড়াই। 

[৩] দুপুর দুইটার দিকে এক পুলিশ আমাকে খুঁজে বের করে বললো সেই লোককে হাসপাতাল নেওয়া হয়েছে। আর বিকেলে ছয়টার দিকে সামাদ ভাই ফোন করে জানালেন, ‘থ্রি ডেড ও ওই ছেলেটা মারা গেছে।’ সামাদ ভাই তাকে ইন্টারভিউ করেছিলেন। আর বাজানো হয়নি। আমাদের দুজনার রিপোর্ট লোকে ভালো বলেছিল নিরপেক্ষতার জন্য। 

[৪] এর কয়দিন পর আবার গন্ডগোল, আমরা আবার রাস্তায়। ওই দিনের পুলিশের  মধ্যে কয়েকজন এসে আমাকে সালাম দেয় হাসি মুখে, ‘স্যার আপনার ভিডিও সবাই দেখসে, ওরা বলছে আপনি কমিউনিস্ট’। এই বলে আমার হ্যান্ডশেক করতে লাগল। আল্লাহ জানে, এই কারণে কেন হ্যান্ডশেক করলো। তবে আমার ধারণা পুলিশ ভাইরা ভাবসে এটা কোনো ডিগ্রি বা পীর আউলিয়ার মুরিদের সূচক ও মাইজভাণ্ডারী, লালন সিলসিলার মতো কিছু। যাই হোক ‘কমিউনিস্ট’ বইলা হাত তো মিলাইসি পুলিশের সাথে, কপাল এরে কয়। লেখক, গবেষক ও রাজনৈতিক বিশ্লেষক

  • সর্বশেষ
  • জনপ্রিয়