শিরোনাম
◈ দেশকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা : প্রধানমন্ত্রী ◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু

প্রকাশিত : ০৪ মার্চ, ২০২৪, ০৩:৪৯ রাত
আপডেট : ০৪ মার্চ, ২০২৪, ০৩:৪৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অসুখী জীবন যাপনের চাইতে কারও কাছে বিচ্ছেদ শ্রেয় মনে হওয়াটাও স্বাভাবিক 

আঁখি ভদ্র: বহুদিন বিবাহ বন্ধনে আবদ্ধ থাকার পর কোনো দম্পতি যখন বন্ধন থেকে আলাদা হয়, একে অন্যের সম্পর্কে খুব ভালো ভালো কথা বলে। একটা শ্রেণির মানুষ অন্তত তাই করে। বিবাহ বিচ্ছেদের পর ফেসবুকে স্ট্যাটাস দেন, ‘পৃথিবীর সবচাইতে ভালো মানুষটার সাথে থাকতে না পারাটা অনেক বড় ব্যার্থতা’। আমি আক্ষরিক অর্থেই এসবকে নাটক ভাবতাম। ভাবতাম এতোই ভালো তাইলে ছাড়লা কেন? 

পরিবর্তনগুলো তো এভাবেই আসে, তাই দিনে দিনে আমিও বুঝেছি ভালো মানুষ আর ভালো স্বামী কিংবা একান্ত কাছের মানুষ দুটো আলাদা বিষয়। একইভাবে স্ত্রী বা নারীর ক্ষেত্রেও তাই। মানুষ হিসেবে সে যতোটা ভালো, গুরুত্বপূর্ণ নয় সে স্বামী বা স্ত্রী হিসেবেও তুলসীপাতাসম হবে। জীবনসঙ্গীর সাথে তার আচরণ আর বাকি দশজনের সাথে আচরণ ভিন্ন হতেই পারে! এটা খুব স্বাভাবিক ব্যাপার। 
আমরা হা করে থাকবোÑ হায় হায় এত ভালো মানুষের সাথে আবার বিচ্ছেদ? জি হতে পারে, তার সঙ্গী কিংবা সঙ্গিনী হয়তো তার সঙ্গে ‘সুখী’ নন। কোনো অভিযোগ নেই, কিন্তু সুখী ননÑ এটাও হতে পারে। অসুখী জীবন যাপনের চাইতে তার কাছে বিচ্ছেদ শ্রেয় মনে হওয়াটাও স্বাভাবিক। ওঃ'ং ধষষ ধনড়ঁঃ ধঃঃধপসবহঃ. ফেসবুকে ২-৩-২৪ প্রকাশিত হয়েছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়