শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি, ২০২৪, ১১:৫৪ রাত
আপডেট : ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ১২:২২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাজধানী রক্ষায় ওয়ান টাইম প্লাস্টিকের ব্যবহার বন্ধ করা হবে: পরিবেশমন্ত্রী

মনিরুল ইসলাম: [২] পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, পরিবেশ ধ্বংসকারী ‘ওয়ান টাইম’ প্লাস্টিকের ভয়ংকর ক্ষতি থেকে রাজধানী রক্ষায় ‘ওয়ান টাইম’ প্লাস্টিকের ব্যবহার বন্ধ করা হবে।

[৩] রোববার জাতীয়  সংসদে সরকারি দলের  ঢাকা-১০ আসনের সংসদ সদস্য  ফেরদৌস আহমেদের জরুরি জনগুরুত্বসম্পন্ন বিষয়ে মনোযোগ আকর্ষণ (বিধি-৭১) এ আনীত নোটিশের জবাবে এ কথা জানান। 

[৪] আগামী দুই বছরের মধ্যে এর ব্যবহার ৯০ শতাংশ কমিয়ে আনার উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন পরিবেশমন্ত্রী।

[৫] মন্ত্রী জানান, সারাদেশে প্রতিদিন ৩০ হাজার মেট্রিক টন কঠিন বর্জ্য উৎপন্ন হয়। এরমধ্যে ৭ হাজার মেট্রিক টন বর্জ্য উৎপন্ন হয় রাজধানী ঢাকা শহরে। আর এর ১০ শতাংশ হচ্ছে সিঙ্গেল ইউজড প্লাস্টিক বা ওয়ান টাইম প্লাস্টিক। এরমধ্যে পানির বোতল, প্লাস্টিক চামচ, প্লেট, স্ট্র জাতীয় প্লাস্টিক রয়েছে। 

[৬] তিনি এ সময় সংসদের প্রতি প্রস্তাব করেন, ‘এই মহান জাতীয় সংসদেও আমরা যেন সিঙ্গেল ইউজড প্লাস্টিক ব্যবহার বন্ধ করি। তাহলে বাংলাদেশের জন্য একটি ভালো দৃষ্টান্ত হবে।এছাড়া তিনি সংসদ সদস্যদের নিজ নিজ এলাকায় ওয়ান টাইম প্লাস্টিক ব্যবহার বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করে বায়ু দুষণ রোধে এগিয়ে আসার আহবান জানান। 

[৭] মন্ত্রী বলেন, আমরা আরও কিছু কাজ করছি সেটাকে বলা হয় ‘স্ট্যান্ডার্ড প্রডিউসার রেসপন্সিবলিটি’ অর্থাৎ যারা পণ্যগুলো তৈরি করবেন, তাদেরকে আমরা সেই পণ্যের বর্জ্য ব্যবস্থাপনার জন্য দায়ী করতে চাই। এজন্য রুলস তৈরি করা হচ্ছে। এছাড়া আমরা সিঙ্গেল ইউজড প্লাস্টিক ব্যবহার থেকে বের হয়ে আসার জন্য কাজ করছি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়