শিরোনাম
◈ গাজায় যুদ্ধবিরতি হলেও হিজবুল্লাহর বিরুদ্ধে হামলা বন্ধ হবে না:ইসরায়েল ◈ চার মাসের মধ্যেই প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ ◈ পিলখানা হত্যাকাণ্ডের দিবসটির গুরুত্ব বাড়াতে সরকার কার্যকর উদ্যোগ নেবেন, আশা জি এম কাদেরের ◈ সরকার সংবাদপত্রের স্বাধীনতায় হস্তক্ষেপ করে না: আইনমন্ত্রী ◈ ফিলিস্তিনের বিপক্ষে অপতথ্য ছড়ানো প্রতিরোধে ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করতে হবে: তথ্য প্রতিমন্ত্রী ◈ বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন পেছাল ◈ গাজায় যুদ্ধ নয়, গণহত্যা চলছে ইসরায়েল: লুলা দা সিলভা ◈ গ্রামীণ টেলিকমসহ তার প্রতিষ্ঠানগুলোর লভ্যাংশ কাউকে দেয়া যায় না: ড. ইউনূস   ◈ মুখ খুলে মানুষ গণতন্ত্রের কথা বলতে পারছে না: ড. ইউনূস  ◈ স্বাস্থ্যসেবা বিকেন্দ্রীকরণ শুরু হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ৩১ মার্চ, ২০২৩, ১২:০৭ দুপুর
আপডেট : ৩১ মার্চ, ২০২৩, ০৭:২১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নতুন জিএসপিতে পোষাকশিল্পের সুরক্ষার  দাবি 

টেকসই উত্তরণে বাংলাদেশকে সহায়তা দেবে ইইউ

বাংলাদেশ ও ইউরোপিয়ান ইউনিয়ন

জাফর খান: প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়ার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলকে ব্রাসেলসে অনুষ্ঠিত একাধিক বৈঠকে ইউরোপিয়ান ইউনিয়ন পার্লামেন্টের সদস্যগণ ও সংস্থাটির জ্যেষ্ঠ কর্মকর্তারা এই প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

বৃহস্পতিবার (৩০ মার্চ) বেলজিয়ামে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার বাংলাদেশ ও ইউরোপিয়ান ইউনিয়নের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরপূর্তি উপলক্ষে ইউরোপের নেতারা বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেন।

বাংলাদেশ প্রতিনিধিদল ইউরোপিয়ান পার্লামেন্টের ভাইস-প্রেসিডেন্ট ও জিএসপি রেগুলেশনের র্যাোপোটিয়ার  হেইডি হাউতলা, ইন্টারন্যাশনাল ট্রেড কমিটির (আইএনটিএ) চেয়ার ও ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য বার্ন্ড ল্যানগে, আইএনটিএ’র দক্ষিণ এশিয়া বিষয়ক মনিটরিং গ্রুপের র্যা পোটিয়ার ও ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য ম্যাক্সিমিলিয়ান ক্রাহর সঙ্গে বৈঠক করে। ইউরোপিয়ান এক্সটার্নাল অ্যাকশন সার্ভিস ও অর্থনৈতিক এবং বৈশ্বিক ইস্যু বিষয়ক ডেপুটি সেক্রেটারি জেনারেল হেলেনা কনিগ, এশিয়া-প্যাসিফিক বিষয়ক অ্যাকটিং ম্যানেজিং ডিরেক্টর পাওলা প্যাম্পালোনির সঙ্গেও বাংলাদেশ দলের বৈঠক অনুষ্ঠিত হয়। 

ইউ’র ‘এভরিথিং বাট আর্মস’ শীর্ষক বাণিজ্য সুবিধার সঠিক  ব্যবহার করে আর্থসামাজিক পরিস্থিতির উন্নতিতে বাংলাদেশের জনগণের অবদানের  বিষয়টি তুলে ধরেন বাংলাদেশ প্রতিনিধি দল।

বাণিজ্যের বহুমুখীকরণ ছাড়াও সার্কুলার অর্থনীতির মাধ্যমে বৃহত্তর টেকসই ও স্থায়িত্ব অর্জন, জীববৈচিত্র্য রক্ষাসহ নবায়নযোগ্য শক্তি ও সবুজ প্রযুক্তির ব্যবহার বাড়ানোর  ওপর গুরুত্বারোপের বিষয়গুলোও তুলে ধরা হয় বৈঠকে। জলবায়ু পরিবর্তনের  ঝুঁকিতে থাকা পূর্ণ দেশ হিসেবে বাংলাদেশ তার নিজস্ব জলবায়ু অভিযোজন ও প্রশমন পরিকল্পনাও প্রণয়ন করেছে বলে জানানো হয় ইইউকে।

এসময় বৈশ্বিক অর্থনীতিতে চলমান অস্থিরতা, খাদ্য ও জ্বালানি সংকট ও আন্তর্জাতিক আর্থিক বাজারের অস্থিতিশীলতার কারণে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের পর আরও ছয় বছরের জন্য ইন্টারন্যাশনাল সাপোর্ট মেজারস অব্যাহত রাখার অনুরোধ করে বাংলাদেশ প্রতিনিধি দল। এসময় বিশ্ব বাণিজ্য সংস্থার জোরালো সমর্থন প্রদানের জন্য ইউরোপিয়ান ইউনিয়নের প্রতি অনুরোধ জানান বাংলাদেশ প্রতিনিধিদল।

এছাড়াও ইউরোপিয়ান ইউনিয়নের আলোচনাধীন নতুন জিএসপিতে বাণিজ্য সুবিধা বিবেচনা করে তৈরি পোশাকশিল্পের সুরক্ষা প্রদানের অনুরোধ জানায় প্রতিনিধি দল। 

বাংলাদেশ প্রতিনিধিদলে মুখ্যসচিব ছাড়াও রয়েছেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের সভাপতি নিহাদ কবির এবং বাংলাদেশ এমপ্লোয়ার্স ফেডারেশনের মহাসচিব ফারুক আহমেদ। রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহও বৈঠকে অংশগ্রহণ করেন।

জেকে/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়