শিরোনাম
◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও

প্রকাশিত : ৩১ মার্চ, ২০২৩, ১২:০৭ দুপুর
আপডেট : ৩১ মার্চ, ২০২৩, ০৭:২১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নতুন জিএসপিতে পোষাকশিল্পের সুরক্ষার  দাবি 

টেকসই উত্তরণে বাংলাদেশকে সহায়তা দেবে ইইউ

বাংলাদেশ ও ইউরোপিয়ান ইউনিয়ন

জাফর খান: প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়ার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলকে ব্রাসেলসে অনুষ্ঠিত একাধিক বৈঠকে ইউরোপিয়ান ইউনিয়ন পার্লামেন্টের সদস্যগণ ও সংস্থাটির জ্যেষ্ঠ কর্মকর্তারা এই প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

বৃহস্পতিবার (৩০ মার্চ) বেলজিয়ামে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার বাংলাদেশ ও ইউরোপিয়ান ইউনিয়নের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরপূর্তি উপলক্ষে ইউরোপের নেতারা বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেন।

বাংলাদেশ প্রতিনিধিদল ইউরোপিয়ান পার্লামেন্টের ভাইস-প্রেসিডেন্ট ও জিএসপি রেগুলেশনের র্যাোপোটিয়ার  হেইডি হাউতলা, ইন্টারন্যাশনাল ট্রেড কমিটির (আইএনটিএ) চেয়ার ও ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য বার্ন্ড ল্যানগে, আইএনটিএ’র দক্ষিণ এশিয়া বিষয়ক মনিটরিং গ্রুপের র্যা পোটিয়ার ও ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য ম্যাক্সিমিলিয়ান ক্রাহর সঙ্গে বৈঠক করে। ইউরোপিয়ান এক্সটার্নাল অ্যাকশন সার্ভিস ও অর্থনৈতিক এবং বৈশ্বিক ইস্যু বিষয়ক ডেপুটি সেক্রেটারি জেনারেল হেলেনা কনিগ, এশিয়া-প্যাসিফিক বিষয়ক অ্যাকটিং ম্যানেজিং ডিরেক্টর পাওলা প্যাম্পালোনির সঙ্গেও বাংলাদেশ দলের বৈঠক অনুষ্ঠিত হয়। 

ইউ’র ‘এভরিথিং বাট আর্মস’ শীর্ষক বাণিজ্য সুবিধার সঠিক  ব্যবহার করে আর্থসামাজিক পরিস্থিতির উন্নতিতে বাংলাদেশের জনগণের অবদানের  বিষয়টি তুলে ধরেন বাংলাদেশ প্রতিনিধি দল।

বাণিজ্যের বহুমুখীকরণ ছাড়াও সার্কুলার অর্থনীতির মাধ্যমে বৃহত্তর টেকসই ও স্থায়িত্ব অর্জন, জীববৈচিত্র্য রক্ষাসহ নবায়নযোগ্য শক্তি ও সবুজ প্রযুক্তির ব্যবহার বাড়ানোর  ওপর গুরুত্বারোপের বিষয়গুলোও তুলে ধরা হয় বৈঠকে। জলবায়ু পরিবর্তনের  ঝুঁকিতে থাকা পূর্ণ দেশ হিসেবে বাংলাদেশ তার নিজস্ব জলবায়ু অভিযোজন ও প্রশমন পরিকল্পনাও প্রণয়ন করেছে বলে জানানো হয় ইইউকে।

এসময় বৈশ্বিক অর্থনীতিতে চলমান অস্থিরতা, খাদ্য ও জ্বালানি সংকট ও আন্তর্জাতিক আর্থিক বাজারের অস্থিতিশীলতার কারণে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের পর আরও ছয় বছরের জন্য ইন্টারন্যাশনাল সাপোর্ট মেজারস অব্যাহত রাখার অনুরোধ করে বাংলাদেশ প্রতিনিধি দল। এসময় বিশ্ব বাণিজ্য সংস্থার জোরালো সমর্থন প্রদানের জন্য ইউরোপিয়ান ইউনিয়নের প্রতি অনুরোধ জানান বাংলাদেশ প্রতিনিধিদল।

এছাড়াও ইউরোপিয়ান ইউনিয়নের আলোচনাধীন নতুন জিএসপিতে বাণিজ্য সুবিধা বিবেচনা করে তৈরি পোশাকশিল্পের সুরক্ষা প্রদানের অনুরোধ জানায় প্রতিনিধি দল। 

বাংলাদেশ প্রতিনিধিদলে মুখ্যসচিব ছাড়াও রয়েছেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের সভাপতি নিহাদ কবির এবং বাংলাদেশ এমপ্লোয়ার্স ফেডারেশনের মহাসচিব ফারুক আহমেদ। রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহও বৈঠকে অংশগ্রহণ করেন।

জেকে/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়