শিরোনাম
◈ সুলতানস ডাইন রেস্টুরেন্ট সিলগালা করলো রাজউক ◈ ব্রহ্মপুত্রের বালুতে হাজার হাজার কোটি টাকার খনিজ সম্পদের সন্ধান ◈ সদ্য কারামুক্ত বিএনপি নেতা আমিনুল হকের বাসায় মঈন খান  ◈ জারদারি নাকি আচাকজাই, কে হবেন পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট ◈ [১] মিয়ানমারের রাখাইনে আরেকট সেনাঘাঁটি  দখল করেছে আরাকান আর্মি  ◈  নাশকতার মামলায় দণ্ডিত বিএনপি নেতা হাফিজ উদ্দিন কারাগারে ◈ দুইটি বিদেশি পিস্তল, ৮১ রাউন্ড গুলিসহ সেই শিক্ষক গ্রেপ্তার ◈ আর্মি যেকোন পরিস্থিতি মোকাবেলা করতে প্রস্তুত: প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা ◈ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজে স্বাস্থ্য বিভাগের তদন্ত দল ◈ রাজাকারের নতুন তালিকা দুই ভাগে ভাগ করা হবে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী 

প্রকাশিত : ২৮ মার্চ, ২০২৩, ০৯:৫৫ রাত
আপডেট : ২৮ মার্চ, ২০২৩, ০৯:৫৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশের ‘কন্ট্রাক্ট ফার্মিং’ প্রস্তাবকে স্বাগত মৌরিতানিয়ার

মাজহার মিচেল: আলজেরিয়ার বাংলাদেশ দূতাবাস মঙ্গলবার (২৮ মার্চ) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। পশ্চিম আফ্রিকার অন্যতম বৃহৎ দেশ মৌরিতানিয়ার চাষযোগ্য জমি বাংলাদেশের উদ্যোক্তা ও ব্যবসায়ীদের জন্য উন্মুক্ত করার লক্ষ্যে দেওয়া এ কন্ট্রাক্টটি খুবই যুগোপযোগি বলে জানিয়েছে দেশটি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুই দেশের খাদ্য নিরাপত্তা অর্জনের লক্ষ্যে আগামীতে বাংলাদেশ ও মৌরিতানিয়া নিবিড়ভাবে কাজ করবে বলে আশা করছে দেশটি।

দেশটির কৃষিমন্ত্রী  ইয়াহিয়া আহমেদ আল ওয়াগফের লিখিত বক্তেব্যের উদ্ধৃতি দিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বছরের এপ্রিলের মধ্যে মৌরিতানিয়া দক্ষিণাঞ্চলের চাষযোগ্য বিশাল ভূখণ্ড বেসরকারি খাতে ছেড়ে দেওয়ার যে উদ্যোগ নিয়েছে, তা বাংলাদেশি ব্যবসায়ী ও উদ্যোক্তাদের জন্য সুযোগ সৃষ্টি করবে।

সর্বাধুনিক প্রযুক্তি প্রয়োগের ওপরে বিশেষ গুরুত্ব দিয়ে তিনি বলেন, এটি মৌরিতানিয়ায় বিদ্যমান প্রাকৃতিক কৃষি সম্পদ আহরণের পরিবর্তে বাণিজ্যিক কৃষি কার্যক্রম বাস্তবায়নের পথকে সুগম করবে।

দুই দেশের খাদ্য নিরাপত্তা অর্জনের লক্ষ্যে আগামীতে বাংলাদেশ ও মৌরিতানিয়া নিবিড়ভাবে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন মৌরিতানিয়ার কৃষিমন্ত্রী। তিনি বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে সঠিক নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিবাদন জানান।

সম্প্রতি মৌরিতানিয়া সফরকালে বাংলাদেশের অনাবাসিক রাষ্ট্রদূত মোহাম্মদ জুলকার নাইন দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশিদের জন্য কন্ট্রাক্ট ফার্মিংয়ের প্রস্তাব দেয়।

বাংলাদেশের রাষ্ট্রদূত মৌরিতানিয়ার ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সির সৌজন্যে মৌরিতানিয়ার দক্ষিণাঞ্চলের রোসো ও বুগার বিস্তীর্ণ সমভূমি পরিদর্শন করেন।
  
উল্লেখ্য, মৌরিতানিয়ার বিনিয়োগ বোর্ডের সৌজন্যে বাংলাদেশের রাষ্ট্রদূত মৌরিতানিয়ার দক্ষিণাঞ্চল সেনেগাল নদীবিধৌত রোসো ও বুগা’র বিশাল সমতল ভূখণ্ড পরিদর্শন করেন।

এ অঞ্চলে গম, ভুট্টা, ধান, তরমুজ চাষাবাদসহ বিভিন্ন প্রকারের পশুসম্পদ পালনের সম্ভাবনা ও সুযোগ রয়েছে। ইতোমধ্যে সেখানে সৌদি আরবের একটি কোম্পানি পেঁয়াজ, রসুন, তরমুজ উৎপাদন করছে। এই তরমুজ ইউরোপের বাজারে রপ্তানি করছে।

এমএম/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়