শিরোনাম
◈ দক্ষিণ লেবাননে ইসরায়েল ফসফসরাস বোমা হামলা ◈ ঝালকাঠিতে ট্রাকচাপায় নিহতদের ৬ জন একই পরিবারের ◈ গাজীপুরের টঙ্গি বাজারে আলুর গুদামে আগুন ◈ রাজনৈতিক বিশ্লেষক মনোয়ারুল হক মারা গেছেন ◈ ভারতের পররাষ্ট্র সচিব শনিবার ঢাকা আসছেন ◈ দুই এক পশলা বৃষ্টি হলেও তাপদাহ আরো তীব্র হতে পারে  ◈ এথেন্স সম্মেলন: দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনায় সম্মিলিত প্রয়াসের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর ◈ কেএনএফ চাইলে আবারও আলোচনায় বসার সুযোগ দেওয়া হবে: র‌্যাবের ডিজি ◈ ওবায়দুল কাদেরের হৃদয় দুর্বল, তাই বেশি অবান্তর কথা বলেন: রিজভী ◈ মধ্যপ্রাচ্যের পরিস্থিতি বিবেচনায় প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৮ মার্চ, ২০২৩, ১১:৪২ দুপুর
আপডেট : ২৮ মার্চ, ২০২৩, ০৫:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জাহাজে নয় আকাশপথে রুপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জ্বালানি পাঠাবে রাশিয়া

আজিজুর রহমান, ফিনান্সিয়াল এক্সপ্রেস: বাংলাদেশের সমুদ্রবন্দরে রাশিয়ার ৬৯টি জাহাজের ওপর নিষেধাজ্ঞার কারণে রাশিয়া রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের (আরএনপিপি) জন্য বিমানে পারমাণবিক জ্বালানি সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে।

নতুন পারমাণবিক জ্বালানি সরবরাহের জন্য প্রথম জ্বালানি বহনকারী রাশিয়ান কার্গো বিমানটি ২০২৩ সালের অক্টোবরে বাংলাদেশে আসবে বলে আশা করা হচ্ছে।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অবকাঠামো ও রানওয়ে পরিদর্শন করতে সম্প্রতি রোসাটমের একদল বিশেষজ্ঞ ঢাকা সফর করেছেন।

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, তারা বিমানবন্দর থেকে আরএনপিপি নির্মাণস্থল পর্যন্ত রাস্তাগুলিও পরিদর্শন করেছেন যাতে এই বিষয়ে কোনও পরিবহন সমস্যা না হয়।

রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন রোসাটম জ্বালানি সরবরাহ সংক্রান্ত যাবতীয় খরচ বহন করবে।
ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞার মধ্যে বাংলাদেশ ও ভারত যথাক্রমে ডিসেম্বর ২০২২ এবং জানুয়ারী ২০২৩-এ একটি রাশিয়ান জাহাজ স্পার্টা ৩-এর ডকিংয়ের অনুমতি প্রত্যাখ্যান করেছিল।

জাহাজটি বাংলাদেশে নির্মাণ করা আরএনপিপির যন্ত্রপাতি বহন করছিল।

বাংলাদেশও রাশিয়ান জাহাজের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার সাথে যোগ দিয়েছে এবং বাংলাদেশের নৌপরিবহন মন্ত্রণালয় ৬৯টি রাশিয়ান জাহাজকে তার বন্দরে নোঙ্গর নিষিদ্ধ করেছে।

একটি আন্তঃসরকারি কমিশনের বৈঠকে বাংলাদেশ সম্প্রতি রাশিয়ার পণ্য বোঝাই জাহাজের বিষয়ে আলোচনার জন্য একটি রুশ প্রস্তাব প্রত্যাখ্যান করে। বাংলাদেশের যুক্তি হচ্ছে এটি বৈশ্বিক এবং কূটনৈতিক বিষয়। দ্বিপাক্ষিক বৈঠক আলোচনার প্ল্যাটফর্ম নয়।  রোসাটম বলেছে, বাংলাদেশের রূপপুর প্রকল্পটির বাস্তবায়ন সম্পূর্ণভাবে এগিয়ে যাচ্ছে কারণ সমস্ত প্রয়োজনীয় সরঞ্জাম নির্মাণস্থলে পৌঁছানো অব্যাহত রয়েছে।

গত জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে মংলা বন্দরে আসে নির্মাণাধীন প্ল্যান্টের জন্য পণ্যবাহী তিনটি জাহাজ। রাশিয়ান কোম্পানিগুলি নির্মাণাধীন প্ল্যান্টের জন্য মূল সরঞ্জাম উৎপাদন চালিয়ে যাচ্ছে।

গত ফেব্রুয়ারিতে, রোসাটমের এইএম টেকনোলজিস পেট্রোজাভোডস্ক-ভিত্তিক উৎপাদন সুবিধা, ইউনিট ১ এবং ইউনিট ২ পারমাণবিক দ্বীপের পাইপিংয়ের জন্য - মোট ১১৬টি শাট-অফ ভালভ তৈরি করেছে। এই ভারী ভালভগুলি ১২ মেগাপ্যাস্কাল পর্যন্ত চাপ এবং ৩০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সহ্য করতে সক্ষম। ভালভগুলি বায়ুসংক্রান্ত, জলবাহী এবং ভ্যাকুয়াম চাপ পরীক্ষা সহ ফ্যাক্টরি ট্রায়ালগুলির একটি সিরিজ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। পরীক্ষার সময় এগুলো ১০ মিনিটের জন্য ১৮.৪ এমপিএ চাপ প্রয়োগ করা হয়। মোট ২,৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতার ভিভিইআর-১২০০ চুল্লি সহ দুটি পাওয়ার ইউনিটে নির্মাণ কাজ অব্যাহত রয়েছে।

গত ফেব্রুয়ারিতে, ইউনিট ২-এর প্রাথমিক কুল্যান্ট পাইপে ঢালাইয়ের কাজ সম্পন্ন হয়। ২৮টি পাইপ জয়েন্টগুলিকে সারিবদ্ধ করতে, ওয়েল্ড করতে এবং তাপ-চিকিৎসা করতে ৬০ দিন সময় লেগেছিল। পাইপগুলিকে রক্ষা করতে অস্টেনিটিক স্টেইনলেস স্টিলের একটি স্তর জমা করতে আরও ছয় দিন সময় লাগে। প্রাথমিক কুল্যান্ট পাইপগুলি প্রাথমিক কুল্যান্ট সার্কিটের সমস্ত সিস্টেম এবং সরঞ্জামগুলিকে সংযুক্ত করে।

সার্কিটটি চুল্লির সাথে সংযুক্ত চারটি লুপ নিয়ে গঠিত, প্রতিটি লুপে একটি প্রাথমিক কুল্যান্ট পাম্প এবং একটি বাষ্প জেনারেটর রয়েছে। ২৩৮ মেট্রিক টন ওজনের, প্রাথমিক কুল্যান্ট সার্কিট ১৪০-মিটার দীর্ঘ। অনুবাদ: রাশিদুল ইসলাম

  • সর্বশেষ
  • জনপ্রিয়