শিরোনাম

প্রকাশিত : ২২ মে, ২০২২, ০৯:২৬ রাত
আপডেট : ২৩ মে, ২০২২, ১০:৪৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নদী ও সমুদ্রের পানি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের প্রস্তাব

মনিরুল ইসলাম: [২] দেশের নদী ও সমুদ্রের পানি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের প্রস্তাব করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে এ বিষয়ে গবেষণার জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।

[৩] রোববার বার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান। বৈঠকে কমিটির সদস্য মো. আবু জাহির, মো. নূরুল ইসলাম তালুকদার, মো. আছলাম হোসেন সওদাগর, মোছা. খালেদা খানম ও নার্গিস রহমান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

[৪] কমিটি সূত্রে জানা যায়, বৈঠকে নেপাল ও ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি প্রক্রিয়ার সর্বশেষ অগ্রগতি সম্পর্কে এবং বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের (বিইপিআরসি) কার্যক্রম ও বিদ্যুৎ ব্যবস্থাপনায় এর ভূমিকা নিয়ে আলোচনা হয়। আলোচনাকালে বিদ্যুৎ আমদানির পাশাপাশি দেশে নদীর স্থির পানি ও সমুদ্রের পানি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নিতে বলা হয়।

[৫] বৈঠকে মন্ত্রণালয়ের প্রতিটি চলমান প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে রিপোর্ট প্রতি বৈঠকে উপস্থাপনসহ প্রকল্প শেষে প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির সর্বশেষ রিপোর্ট কমিটিতে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। এ ছাড়া বৈঠকে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী মিনিগ্রিড এলাকার গ্রাহকরা যাতে গ্রিড এলাকার গ্রাহকের ন্যায় সমমূল্যে বিদ্যুৎ সুবিধা পায় সে বিষয়ে অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়