শিরোনাম
◈ সৌদিতে কোরবানি ঈদের সম্ভাব্য তারিখ ঘোষণা ◈ শ্রম আইন লঙ্ঘনের সাজাপ্রাপ্ত মামলায় স্থায়ী জামিন চাইবেন ড. ইউনূস ◈ ছুটি শেষে ঢাকায় ফিরছে কর্মজীবী মানুষ ◈ স্বাস্থ্যখাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী  ◈ কৃষি খাতে ১০ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যে তিন  বছরে সাড়ে ৩৮ হাজার কোটি টাকা বরাদ্দ ◈ বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬.১ শতাংশ: এডিবি ◈ বাংলাদেশে পালিয়ে এসেছে বিজিপির ১৪ সদস্য ◈ সিলেটে বিদ্যুৎকেন্দ্রের আগুন নিয়ন্ত্রণে, ৭০ হাজার গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন ◈ ৬০ লাখ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলার তালিকা প্রকাশ করুন: মির্জা ফখরুলকে ওবায়দুল কাদের ◈ পাল্টা হামলার বিরুদ্ধে ইসরায়েলকে ইরানের কঠোর হুঁশিয়ারি 

প্রকাশিত : ০৫ মার্চ, ২০২৪, ০৩:৫৬ দুপুর
আপডেট : ০৫ মার্চ, ২০২৪, ০৬:১১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সবাই সাইবার হুমকির মধ্যে রয়েছে: পলক 

এমএম লিংকন: [২] ডাক, টেলিযোগযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সাইবার হুমকি থেকে সবাইকে সাবধান করে বলেন, এখন কেউ বলতে পারে না যে, তারা নিরাপদ। 

[৩] তিনি বলছেন, সাইবার নিরাপত্তা শুধু আমার, আপনার, কোনো ব্যক্তি, কোনো প্রতিষ্ঠান বা কোনো দেশের বিষয় নয়, এটা সমগ্র বিশ্বের। সাইবার বিশ্বকে সুরক্ষিত করার জন্য আমাদের এক সঙ্গে কাজ করতে হবে বলেও উল্লেখ করেন তিনি।  

[৪] বিশেষ করে ডিজিটাল পণ্য বা সেবা তৈরির ক্ষেত্রে এর নকশায় সাইবার সুরক্ষা নিশ্চিত করতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যবসায়ীদের প্রতি অনুরোধ জানান তিনি। 

[৫] মঙ্গলবার (৫ মার্চ) রাজধানীর একটি অভিজাত হোটেলে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম আয়োজিত সাইবার রেজিলেন্স ফর বাংলাদেশ স্লোগানে প্রথমবারের মতো দিনব্যাপী সাইবার সুরক্ষা সম্মেলনে এ কথা বলেন তিনি। 

[৬] সাইবার সুরক্ষায় গুরুত্বপূর্ণ চারটি বিষয় রয়েছে উল্লেখ করে জুনাইদ আহমেদ পলক বলেন, আমাদের প্রথমে নাগরিকদের সচেতন করতে হবে। কারণ সচেতন নাগরিক না থাকলে আমরা বিপদে পড়বো। 

[৭] দ্বিতীয়ত; প্রযুক্তিগত উন্নয়ন, সঠিক অবকাঠামোতে নতুন প্রযুক্তির বিকাশ ও বাস্তবায়ন ছাড়া আমরা ডিজিটাল বিশ্বকে সুরক্ষিত করতে পারবো না। 

[৮] তৃতীয়ত; যথাযথ আইন, নীতি ও নির্দেশিকা, যা না থাকলে সাইবার স্পেসকে রক্ষা করতে পারবো না। 

[৯] চতুর্থত; আন্তর্জাতিক তথ্য, জ্ঞান ভাগাভাগি ও সহযোগিতা প্রয়োজন। এজন্য প্রতিবছর এমন আয়োজন করে তরুণ উদ্যোক্তা ও উদ্ভাবকদের এ খাতে অংশগ্রহণ নিশ্চিত করে বিশ্বের ট্রিলিয়ন ডলারের সাইবার সুরক্ষা খাতে নজর  দেওয়ার আহ্বান জানান প্রতিমন্ত্রী পলক।

[১০] প্রতিমন্ত্রী বলেন, সাইবার নিরাপত্তায় বিদ্যুৎ ও শক্তি, টেলিকম এবং আর্থিক খাতকে গুরুত্বপূর্ণ ক্ষেত্র বিবেচনা করে এ তিনটি খাতে অধিক মনোযোগ দিতে হবে। যদিও গুরুত্ব বিবেচনায় আমরা ৩৫টি গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো ঘোষণা করেছি। সরকারের পক্ষ থেকে আমরা এ অবকাঠামোগুলোর যত্ন নিচ্ছি। তবে একই সঙ্গে আমরা কিছু তথ্য সুরক্ষা নির্দেশিকা চালু করেছি, যা বেসরকারি খাতের জন্য অনুসরণ করা গুরুত্বপূর্ণ।

[১১] আমরা এখন এডুকেশন, ইনভেস্টমেন্ট, ল ও হেলথ জিপিটি তৈরি করতে যাচ্ছি এমন তথ্য জানিয়ে জুনাইদ আহমেদ পলক বলেন, পাইলট প্রকল্প হাতে নেওয়া হয়েছে। নাগরিকদের তখন আর সেবার জন্য হাজার হাজার ওয়েবসাইট ভিজিট করতে হবে না। ভার্চুয়াল অ্যাসিসটেন্ট গভর্নমেন্ট জেআইআই-কে জিজ্ঞেস করলে কিংবা এতে কিছু লিখেই আপনি সব সেবা পাবেন। গভর্নমেন্ট ব্রেইন সব উত্তর দেবে, দিকনির্দেশনাও দেবে যোগ করেন প্রতিমন্ত্রী। সম্পাদনা: সমর চক্রবর্তী

এমএমএল/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়