শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৯ নভেম্বর, ২০২৩, ০৬:৪০ বিকাল
আপডেট : ৩০ নভেম্বর, ২০২৩, ১২:৩৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আমাদের নতুন সময় তার অন্যতম বড় একজন শুভাকাঙ্ক্ষী ও পাঠককে হারালো

প্রয়াত সাবেক রাষ্ট্রদূত ওয়ালিউর রহমান

ভূঁইয়া আশিক রহমান: [২] একদিন মুঠোফোনে কথা হচ্ছিলো মুক্তিযোদ্ধা, সাবেক রাষ্ট্রদূত ও রাজনৈতিক ভাষ্যকার ওয়ালিউর রহমানের সঙ্গে। তিনি কার্যত আমি কিছু বলার আগেই বলতে শুরু করলেন, ‘হ্যালো, আশিক তোমার কাগজ (আমাদের নতুন সময়) মাঝখানে কে বা কারা বন্ধ করে দিয়েছিলো। তুমি ফোন করার পর থেকে কাগজটি আবারও আমি নিচ্ছি।’ বললাম, ‘থ্যাংক ইউ, থ্যাংক ইউ স্যার’। সাধারণত কোনো ইন্টারভিউ, লেখা কিংবা সাম্প্রতিক বিষয়ে মতামতের জন্য অন্য অনেকের মতো ওয়ালি স্যারের সঙ্গেও কথা হতো। মাঝখানে সম্ভবত বেশ কয়েক মাস কথা হয়নি। ফলে তাঁর মুখে অনুযোগের সুর।

[৩] এরপর তিনি বললেন, ‘সাবস্ট্যানলি বা বস্তুত অনেক অনেক উন্নতি তোমরা করেছো। মাস্ট সুপিরিয়র টু মোস্ট অব দ্য নিউজ পেপার, অন্য আর যা পত্রিকা আছে...। আমার সামনেই আছে তোমাদের কাগজটা। বেসিক্যালি এই কাগজটিই পড়ছি আজকাল। ভালো। খুব সুন্দর করছো। কনগ্রাচুলেশন।’ কৃতজ্ঞতা প্রকাশ করলাম। বললাম, ‘থ্যাংক ইউ স্যার’। ওয়ালি স্যার বললেন, ‘নাঈমুলকে বলো (নাঈমুল ইসলাম খান, আমাদের নতুন সময়ের ইমেরিটাস এডিটর) আমি এসব বলেছিলাম। 

[৪] বললাম, ‘স্যার, আপনি কি আমাদের নতুন সময় দেখছেন বা পড়ছেন?’ তিনি বললেন, ‘হ্যাঁ, হ্যাঁ তোমাদের তো ওইটাই পত্রিকা। বললাম, ‘স্যার, আমাদের অর্থনীতিও আছে আমাদের। ওইটাও রাইখেন’। কেন আমাদের নতুন সময় পছন্দ করেন ওয়ালি স্যার, দিলেন সেই ব্যাখ্যাও। বললেন, ‘আমি আমাদের নতুন সময়টাকে পছন্দ করি। কারণ একটি পত্রিকায় আমি যা যা চাই, তার সবই পাই এই কাগজটিতে। সকালে উঠে আমি পত্রিকায় যা আশা করছি, সেটাই পাচ্ছি। 

[৫] আমাদের নতুন সময়কে নিয়ে তার প্রশংসা যেন শেষই হচ্ছিলো না! আমাদের নতুন সময় ও দেশের অন্য মেইনস্ট্রিম পত্রিকার মধ্যে তুলনামূলক পার্থক রেখা টানেন এভাবে ‘আমার ওয়াইফ ডেইলি স্টার ও জনকণ্ঠ পড়েন। কিন্তু আমি আমাদের নতুন সময় পড়ি। আমি বাংলাদেশের রাজনীতি সম্পর্কে জানি। রাজনীতির বাইরেও যে অনেককিছু আছে, যা তোমরা প্রকাশ করো। তুলো ধরছো পাঠকের সামনে। তোমরা আসলেই খুব ভালো করছো।’ এখনো কানে বাজে আমাদের নতুন সময়কে নিয়ে ওয়ালি স্যারের সেই উচ্ছ্বাস, আস্থা, আর পিওর লাভ। নির্লোভ, নিরংহকার এই মানুষটি লিখতেন আমাদের নতুন সময় ও আমাদের অর্থনীতিতে।  

[৬] দেশব্যাপী আমাদের নতুন সময় পরিবারের অনেক অনেক শুভাকাঙ্খী, মেন্টর ও পাঠক আছেন। এর মধ্যে দু’জন উল্লেখযোগ্য শুভাকাক্সক্ষী, মেন্টর ও পাঠক আছেন। একজন ইতিহাসবিদ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন, অপরজন সদ্য প্রয়াত বীর মুক্তিযোদ্ধা ওয়ালিউর রহমান স্যার। তাঁদের ক্রমাগত উৎসাহে আমরা অনুপ্রাণিত হই। সাহসে সামনে এগোই। সীমাবদ্ধতাকে অতিক্রম করার দুঃসাহস দেখাই। 

[৭] আমাদের নতুন সময় তার অনেক বড় একজন শুভাকাক্সক্ষী, মেন্টর ও পাঠককে হারালো। বীর মুক্তিযোদ্ধা ওয়ালিউর রহমানের প্রতি আমাদের নতুন সময় পরিবারের শ্রদ্ধা। ভালোবাসা। তাঁর আত্মার শান্তি কামনা করছি এবং তাঁর শোকে কাতর পরিবারকে সমবেদনা জানাচ্ছি। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়