শিরোনাম
◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত

প্রকাশিত : ০৭ জুন, ২০২৩, ১১:৩০ রাত
আপডেট : ০৮ জুন, ২০২৩, ১২:৫৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রম্য রচনার জন্য ডেইলি স্টারের কাছে মেয়র তাপসের ১শ কোটি টাকা ক্ষতিপূরণ

ঢাকা দক্ষিণ সিটির মেয়র শেখ ফজলে নূর তাপস

মো. আখতারুজ্জামান: দ্য ডেইলি স্টারে গত ১৩ মে প্রকাশিত একটি রম্য রচনায় মানহানি হয়েছে দাবি করে ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

বুধবার সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে মেয়র তাপসের আইনজীবী মেজবাহুর রহমান সাংবাদিকদের জানান, ডেইলি স্টার তাদের প্রিন্ট সংস্করণ ও অনলাইন সংস্করণে কাটিং ট্রিজ টু মেক ওয়ে ফর এয়ার' শিরোনামে একটি কলাম প্রকাশ করেছে। খবর- ডেইলি স্টার বাংলা অনলাইন

তিনি বলেন, কলামে ঢাকা সাউথ সিটি করপোরেশনের নাম বিকৃত করে ধোকা সাউথ টাউন করপোরেশন করা হয়েছে। যিনি 'কলাম'টি লিখেছেন, তিনি তার নিজের বক্তব্য উদ্ধৃতি চিহ্ন দিয়ে মেয়রের বক্তব্য বলে চালিয়েছেন, বিকৃত করে উপস্থাপন করেছেন। 

গত ৫ জুন শেখ ফজলে নূর তাপসের পক্ষে আইনি নোটিশ পাঠানোর কথা জানিয়েছেন মেজবাহুর রহমান। এতে বলা হয়েছে, মেয়রকে অপমান ও হয়রানি করার অপরাধমূলক অভিপ্রায়ে জাতীয় দৈনিক, অনলাইন প্রকাশনা, সামাজিক যোগাযোগমাধ্যম এবং নেটওয়ার্কে মানহানিকর অভিযোগ তৈরি ও প্রকাশ করা হয়েছে, যার মাধ্যমে ইচ্ছাকৃতভাবে মেয়র, তার পরিবার ও তার প্রতিষ্ঠানের কষ্টার্জিত সুনামের ক্ষতি করা হয়েছে।

আইনি নোটিশে ডেইলি স্টারকে ২৪ ঘণ্টার মধ্যে কলাম'টি সরিয়ে নিতে ও নিঃশর্ত ক্ষমা চেয়ে একটি প্রতিবেদন প্রকাশ করতে বলা হয়েছে এবং ৭ দিনের মধ্যে ক্ষতিপূরণ পরিশোধ করতে বলা হয়েছে। এই সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে নোটিশ গ্রহণকারীদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান আইনজীবী মেজবাহুর রহমান।

ডেইলি স্টারের বক্তব্য- গত ১৩ মে প্রকাশিত একটি রম্য রচনা নিয়ে ডেইলি স্টারকে দেওয়া আইনি নোটিশের বিষয়ে বুধবার এক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে।

এর জবাবে আমরা বলতে চাই, ৫ জুনের আইনি নোটিশটি আমরা ৬ জুন সন্ধ্যায় লেক্স কাউন্সেলের কাছ থেকে পেয়েছি। সেখানে আমাদের উত্তর দেওয়ার জন্য মাত্র ২ দিন সময় দেওয়া হয়েছে। আমরা সেই সময়ের মধ্যে আমাদের প্রতিক্রিয়া জানাব।

আমরা উল্লেখ করতে চাই যে, প্রেস ব্রিফিংয়ে রম্য রচনাটিকে একটি রিপোর্ট বা কলাম হিসেবে উল্লেখ করা হয়েছে, যা সঠিক নয়। এটি একটি রম্য রচনা ছিল। জনগুরুত্বপূর্ণ বিষয়ে এই ধরনের রম্য রচনা সাংবাদিকতার ক্ষেত্রে সারা বিশ্বেই প্রচলিত ও স্বীকৃত। লেখাটি ডেইলি স্টারের সাপ্তাহিক রম্য পাতা স্যাটায়ারডে-তে প্রকাশিত হয়েছিল। সম্পাদনা: শামসুল হক বসুনিয়া

  • সর্বশেষ
  • জনপ্রিয়