শিরোনাম
◈ জিয়াউর রহমানের সময়ই দেশে বিভেদের রাজনীতির গোড়াপত্তন হয়: ওবায়দুল কাদের  ◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন

প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ০৯:২৬ সকাল
আপডেট : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ১১:২৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দিনে কতটুকু বাদাম খাবেন?

বাদাম

ডেস্ক রিপোর্ট: বাদাম খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। তবে অতিরিক্ত স্বাস্থ্যকর খাবার খেলেও হিতে-বিপরীত হবে পারে।

বাদামের গুণাগুণ সম্পর্কে জেনে নেওয়া যাক-

১. রোগ-প্রতিরোধ ক্ষমতা জোরদার করতে সাহায্য করে। ভিটামিন সি বাদামেও পাওয়া যায়। যা শীতে সর্দি-কাশির মতো সমস্যা প্রতিরোধ করে। প্রতিদিন বাদাম খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয় এবং শরীর ভেতর থেকে শক্তিশালী হয়।

২. হার্টের জন্য বাদাম খুবই উপকারী। বাদামে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং মিনারেল থাকে। যা হার্ট অ্যাটাক এবং হৃদযন্ত্রজনিত অন্যান্য সমস্যা কমিয়ে দেয়। বাদামে ট্রিপটোফ্যানও থাকে যা ডিপ্রেশন কমাতেও সাহায্য করে। শীতকালে অনেক ডিপ্রেশনে ভোগেন, যার সমাধান আছে বাদামে।

৩. বাদাম স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের জন্যও অনেক উপকারী। বাদামে উপস্থিত মনোস্যাচুরেটেড অ্যাসিড ত্বককে হাইড্রেটেড রাখে এবং ত্বকে উজ্জ্বলতা নিয়ে আসে। শীতকালে ত্বকের নানা সমস্যা ভোগেন অনেকে। যার থেকে মুক্তি দিতে পারে বাদাম।

৪. বাদাম ডায়াবেটিক নিয়ন্ত্রণেও অনেকটা সাহায্য করে। এর মধ্যে রয়েছে ম্যাংগানিজ খনিজ দ্রব্য। এই খনিজ উপাদানটি ফ্যাট, কার্বোহাইড্রেট, মেটাবলিজম, কোষে ক্যালসিয়াম শোষণ এবং ব্লাড সুগার কমাতে সাহায্য করে। গবেষণায় দেখা গিয়েছে ২১ শতাংশ ক্ষেত্রে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে বাদাম।

৫. দেহে খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে বাদাম। রক্তে মনোস্যাচুরেটেড এবং পলিস্যাচুরেটেড ফ্যাটের মাত্রা নিয়ন্ত্রণ করে। বাদামে রয়েছে ওলেয়িক অ্যাসিড। যা রক্তে খারাপ কোলেস্টেরল কমিয়ে ভালো কোলেস্টেরল বারিয়ে তোলে।

৬. দেহে করোনারি আর্টেরি রোগ প্রতিরোধেও বাদামের ভূমিকা অপরিসীম।

৭. বাদামে প্রোটিন ভরপুর থাকে। যা কি না দেহকোষের বৃদ্ধিতে সাহায্য করে। শিশুদের বৃদ্ধির ক্ষেত্রে বাদামের ভূমিকা অনেকটা। এর মধ্যে দুধের গুণাগুণও থাকে অনেকটা। তাই কেউ যদি দুধ খেতে না পারেন সেক্ষেত্রে বাদাম বিকল্প হতে পারে।

৮. ক্যানসার কমানোর ক্ষেত্রেও সহায়তা করে বাদাম। বাদামে প্রচুর পরিমাণে ফাইটোস্টেরলস রয়েছে, যার আরেক নাম- বিটা-সিটোস্টেরল। এই ফাইটোস্টেরল ক্যানসার প্রতিরোধে কার্যকরী ভূমিকা গ্রহণ করে।

দিনে কতটুকু বাদাম খাবেন: প্রতিদিন ৪২ গ্রাম বা ১৬টি বাদাম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন পুষ্টিবিদরা। আবার অনেকের পরামর্শ দৈনিক একমুঠো বাদাম খাওয়া যেতে পারে বিশেষ করে আপনি যখন ক্ষুধার্ত। সূত্র: দেশ রুপান্তর 

  • সর্বশেষ
  • জনপ্রিয়