শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি

প্রকাশিত : ১৯ নভেম্বর, ২০২২, ০৬:১০ বিকাল
আপডেট : ১৯ নভেম্বর, ২০২২, ০৬:১০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পাশ্চাত্য জানে ইরানের বিকাশ মানে লিবারেল ডেমোক্রেসির মৃত্যু: ইরানের সর্বোচ্চ নেতা

রাশিদ রিয়াজ : ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেছেন, ইরানের সঙ্গে সাম্রাজ্যবাদীদের সমস্যাটা হলো ইসলামি প্রজাতন্ত্র উন্নতি করলে ও বিকশিত হলে পাশ্চাত্যের লিবারেল ডেমোক্রেসি বাতিল হয়ে যাবে। তিনি আজ (শনিবার) তেহরানে ইমাম খোমেনী (রহ.) হোসাইনিয়াতে ইস্ফাহান থেকে আগত একদল মানুষের সঙ্গে সাক্ষাতে এ কথা বলেন।

সর্বোচ্চ নেতা আরও বলেছেন, পশ্চিমারা লিবারেল ডেমোক্রেসির কথা বলে দুইশ' বছরের বেশি সময় ধরে গোটা বিশ্বে লুটতরাজ চালিয়েছে। কোথাও স্বাধীনতা না থাকার অজুহাতে, কোথাও আবার গণতন্ত্রের কথা বলে তারা সেখানে ঢুকেছে। তারা গণতন্ত্র প্রতিষ্ঠার কথা বলে অন্যান্য দেশের সম্পদ ও কোষাগার লুটে নিয়েছে, খনিজ সম্পদ গ্রাস করেছে। এভাবে ভারত ও চীনের মতো অনেক সম্পদশালী দেশ বসে গেছে। আর তাদের সম্পদ দিয়ে দরিদ্র ইউরোপ ধনী হয়েছে। ইরান সরাসরি উপনিবেশে পরিণত হয়নি, কিন্তু এখানেও যা ইচ্ছা তাই করেছে তারা।

সর্বোচ্চ নেতা আরও বলেন, সবার সামনে একটা উদাহরণ হলো আফগানিস্তান। আমেরিকা সেখানে এসে ২০ বছর ধরে অপরাধযজ্ঞ চালিয়েছে, নানা ধরণের অপরাধ করেছে। তারা যাদের শাসনের বিরুদ্ধে আফগানিস্তানে ঢুকেছিল ২০ বছর পর তারাই আবার আফগানিস্তানের ক্ষমতায় এসেছে। দেশকে তাদের হাতে তুলে দিয়ে লজ্জাজনকভাবে আফগানিস্তান থেকে বেরিয়ে গেছে।

আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেন, বিশ্বে যে শাসন ব্যবস্থা এসে লিবারেল ডেমোক্রেসিকে প্রত্যাখ্যান করেছে, বাস্তবসম্মত মত ও যুক্তির ভিত্তিতে মানুষকে নিজস্ব পরিচিতি প্রদান করেছে, তাদেরকে জাগ্রত ও শক্তিশালী করেছে, লিবারেল ডেমোক্রেসির মোকাবেলায় রুখে দাঁড়িয়েছে এবং লিবারেল ডেমোক্রেসিকে বাতিল বলে ঘোষণা করেছে সেটি হলো ইসলামি প্রজাতন্ত্রী ব্যবস্থা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়