শিরোনাম

প্রকাশিত : ০৭ জুলাই, ২০২২, ০৯:৪১ সকাল
আপডেট : ০৭ জুলাই, ২০২২, ০৪:৫৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শুক্রবারে ইয়াওমুল আরাফা, হবে না জুম্মার জামাত

হজের মুসল্লিরা

ওয়ালিউল্লাহ সিরাজ : এক মুসলিম প্রাপ্ত বয়স্ক হওয়ার পর জ্ঞানসম্পন্ন হতে হবে। স্বাধীন হতে হবে। এবং মধ্যম ধরনের ব্যয় হিসেবে সফরের ব্যয় বহনের সামর্থ্য থাকলেই তার ওপর হজ ফরজ হবে। হজ একজন মুসলিমের সারা জীবনের স্বপ্ন। সব মুসলিমাই চায় জীবনে একবার হলেও বায়তুল্লাহকে অবলোকন করতে। সেখানে দু’হাত তুলে মহান আল্লাহর কাছে প্রার্থনা করতে। 

হজের সাথে যেহেতু অর্থের সম্পর্ক, তাই মানুষ সারা জীবন অর্থ সংগ্রহ করে জীবনের শেষে হজ করতে যান। গত দুই বছর কোভিডের কারণে মানুষ হজ পালন করতে পারেননি। তবে এ বছর অনেকেরই অপেক্ষার প্রহর শেষ হয়েছে। গেছেন পবিত্র হজ পালন করতে।  
পৃথিবীর প্রায় সব দেশ থেকেই হজযাত্রীরা সৌদি আরব পৌঁছে গেছেন। অনেকেই প্রথমে মদিনায় গেছেন। সেখানে গিয়ে আবার অসুস্থ হয়েও পড়েছেন অনেকে। প্রায় দুই শতাধিক এ্যাম্বুলেন্সে তাদেরকে মিনায় আনা হয়েছে।

হজের তিনটি ফরজের মধ্যে প্রথমটি হচ্ছে ইহরাম বাধা, দ্বিতীয়টি উকুফে আরাফা (আরাফাতের ময়দানে অবস্থান) এবং তৃতীয় ফরজ তাওয়াফুয্ যিয়ারাত। আর এ কারনেই আগামীকাল অসুস্থদেরও নিয়ে আসা হবে আরাফার ময়দানে। 

আগামীকাল শুরু হচ্ছে পবিত্র হজ। এবার হজ হচ্ছে শুক্রবারে। মুসল্লিরা মিনা থেকে যাবেন আরাফার ময়দানে। সেখানে খতিব সাহেব হজের খুৎবা প্রদান করবেন। এরপরই হবে আজান। আজানের পর ইমামের পিছনে মুসল্লিরা প্রথমে দুই রাকাত জোহরের নামাজ আদায় করবেন। তারপর আসরের নামাজ আদায় করবেন। এরপর সবাই রওনা হবেন মুজদালিফার উদ্দেশ্যে। মুজদালিফায় পৌঁছে এক আজানে আবারো সবাই মাগরিব ও এশার নামাজ আদায় করবেন। আরাফার দিন শুক্রবার হলেও হজযাত্রীদের ওপর জুমার নামাজ ফরজ হবে না।

এ বছর হজে অংশ নিচ্ছেন ১০ লাখ মুসল্লি। পৃথিবীর প্রায় সব দেশ থেকে হজে অংশ নিচ্ছেন সাড়ে ৮ লাখ মানুষ। আর সৌদি আরব থেকে অংশ নিচ্ছেন দেড় লাখ মানুষ। বাংলাদেশ থেকে হজে গেছেন ৬০ হাজার মানুষ। সম্পাদনা : মাজহারুল ইসলাম 

  • সর্বশেষ