শিরোনাম
◈ যুক্তরাষ্ট্রের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে ভারত ◈ ব্রিকসকে দেওয়ার মতো অনেক কিছু রয়েছে বাংলাদেশের: ডা. দীপু মনি ◈ পল্টনে ফাইন্যান্স টাওয়ারের আগুন নিয়ন্ত্রণে ◈ ঢাকায় ৮ মাত্রার ভূমিকম্পের শঙ্কা রয়েছে: ত্রাণ প্রতিমন্ত্রী ◈ এমপি আনার হত্যা তদন্তে কোনো চাপ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ তারেক রহমানসহ পলাতক আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে: সংসদে প্রধানমন্ত্রী ◈ সাধারণ নাগরিকের মতো করেই ড. ইউনূসের বিচার হচ্ছে: আইনমন্ত্রী ◈ শিগগিরই আমাদের আন্দোলন আরও বেগবান হবে: মির্জা ফখরুল ◈ ড. ইউনূসের কথা অসত্য, জনগণের জন্য অপমানজনক: আইনমন্ত্রী ◈ সরকারের ব্যাংকঋণে বেসরকারিখাতে বিনিয়োগ ব্যাহত হবে: সিপিডি

প্রকাশিত : ১০ এপ্রিল, ২০২৪, ০৬:৫৩ বিকাল
আপডেট : ১০ এপ্রিল, ২০২৪, ০৮:১৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মক্কায় মুসল্লিদের ঢল

রমজানে উমরাকারীর সংখ্যা ৩ কোটি ছাড়িয়েছে

শাকিবুল হাসান: [২] এবার পবিত্র রমজানে ৩ কোটির বেশি মুসলমান পবিত্র উমরা পালন করেছেন। গতকাল মঙ্গলবার (৯ এপ্রিল) সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রণালয় এ তথ্য প্রকাশ করেছে।

[৩] চলতি বছরের ১১ মার্চ সৌদি আরবে শুরু হয় পবিত্র রমজান। দেশটির বাসিন্দারা এবার ৩০টি রমজান পূর্ণ করে বুধবার (১০ এপ্রিল) ঈদ পালন করেছেন।

[৪] রমজান মাস শুরু হওয়ার পরই সৌদির বিভিন্ন অঞ্চলসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে উমরা পালনের জন্য মক্কায় ভিড় জমান মুসল্লিরা। প্রতি বছরের মতো এবারও মক্কায় মুসল্লিদের ঢল নামে।

[৫] পবিত্র রমজান মাসে মক্কায় এবার এত মানুষ জড়ো হয়েছিলেন যে, ভিড় সামলানোর জন্য এ বছর একজন মুসল্লিকে শুধুমাত্র একবারই উমরা পালনের সুযোগ দেওয়া হয়।

[৬] উমরা পালনের জন্য কাবা চত্বরে প্রবেশ করতে হয়। এবার যারা উমরার জন্য কাবা চত্বরে প্রবেশ করেছেন তাদের আগে থেকে সৌদির সরকারি অ্যাপ নুসুকের মাধ্যমে নিবন্ধন করতে হয়েছে। একই ব্যক্তি দ্বিতীয়বার যখন আবারও উমরার জন্য নুসুক অ্যাপে আবেদন করেছেন তখন তাদেরকে অনুমতি দেওয়া হয়নি।

[৭] মক্কায় উমরা পালন শেষে বেশিরভাগ মুসল্লি মদিনার মসজিদে নববিতেও গেছেন এবং সেখানে নামাজ আদায় করেছেন তারা। মসজিদে নববিতেও এবার মুসল্লির সংখ্যা দেড় কোটি ছাড়িয়ে গেছে।

[৮] রমজানে ইবাদত-বন্দেগিতে ব্যস্ত থাকার পর এখন ধর্মপ্রাণ মুসল্লিরা ঈদ উদযাপন করছেন। ঈদ শেষ হওয়ার পর রমজানের জন্য মুসল্লিদের আবারও অপেক্ষা শুরু হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়