শিরোনাম
◈ রাজধানীর বেইলি রোডে আগুন: আটকাপড়াদের উদ্ধার করছে ফায়ার সার্ভিস ◈ ভারত- বাংলাদেশের সম্পর্কের শেকড় অনেক গভীরে:কোলকাতায় নৌপরিবহন প্রতিমন্ত্রী ◈ বেইলি রোডে কাচ্চি ভাই রেস্টুরেন্টে আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট ◈ ১৫৭ বিদেশি বন্দিকে নিজ নিজ দেশে ফেরত পাঠাতে হাইকোর্টের নির্দেশ ◈ শুক্রবার কমছে সয়াবিন তেলের দাম ◈ বঙ্গবন্ধু জাতিসংঘেরও ১৫ বছর আগে শিশু আইন প্রণয়ন করেন: আইনমন্ত্রী  ◈ বিপিএলের ফাইনাল ম্যাচের সময় চূড়ান্ত করলো বিসিবি ◈ সাবেক স্বামীর দেওয়া আগুনে দগ্ধ চিকিৎসক লতা মারা গেছেন ◈ সরকারি হাসপাতালে বিনামূল্যে ঔষুধ ও চিকিৎসা সামগ্রী প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী ◈ বিদ্যুতের দাম বাড়ছে ৮.৫০ শতাংশ, ফেব্রুয়ারিতেই কার্যকর

প্রকাশিত : ২০ নভেম্বর, ২০২৩, ০১:২৮ দুপুর
আপডেট : ২০ নভেম্বর, ২০২৩, ০৬:৫১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভার্চুয়াল জি-২০ বৈঠক যোগ দেবেন পুতিন

ইমরুল শাহেদ: [২] ভারতের জি-২০বৈঠকের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন, ব্রাজিলে পরবর্তী বৈঠক হওয়ার আগে নভেম্বর মাসে ভারত একটি ভার্চুয়াল জি-২০ বৈঠকের আয়োজন করতে চায়। সেই বৈঠকে পুতিন যোগ দেবেন বলে ক্রেমলিন জানিয়েছে। এর আগে গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে রাশিয়া থেকে যোগ দিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ। সূত্র: ডয়েচে ভেলে

[৩] ২০২২ সালের ইন্দোনেশিয়া এবং ২০২৩ সালের ভারত, পর পর দুইটি জি-২০ বৈঠকে যোগ দেননি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের জন্যই দুইটি বৈঠকে আসেননি রাশিয়ার প্রেসিডেন্ট। দুইটি বৈঠকেই ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে। 

[৪] প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রণালয় থেকে একটি নোট প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, আগামী বুধবার জি-২০-র একটি বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে বিগত জি-২০ বৈঠকের বিবিধ বিষয় নিয়ে আলোচনা হবে। জি-২০ বৈঠকে যে ঘোষণাপত্র প্রকাশিত হয়েছে তার বিভিন্ন বিষয় নিয়েও বৈঠকে আলোচনা হবে মোদীর মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে।

[৫] রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর আশপাশের দুই-একটি দেশে সফর করলেও খুব লম্বা সফরে যাননি রাশিয়ার প্রেসিডেন্ট। তবে চীন এবং উত্তর কোরিয়ার সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন। বিশ্ব নেতাদের অধিকাংশ সম্মেলনই তিনি এড়িয়ে চলেছেন। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীই অধিকাংশ বৈঠকে অংশ নিয়েছেন। এরইমধ্যে আন্তর্জাতিক আদালত পুতিনের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। ইউক্রেনের শিশুদের অন্যায়ভাবে ডিপোর্ট করার অপরাধে তার নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে। সেই পরোয়ানা জারি হওয়ার পর প্রথম ভার্চুয়ালি এমন বৈঠকে যোগ দিচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট।

[৬] ভার্চুয়ালি বৈঠকে দিয়ে কি বলবেন তা নিয়ে কূটনীতিকদের মধ্যে কৌতুহলের সৃষ্টি হয়েছে। 

আইএস/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়