শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা ◈ জনগণকে সংগঠিত করে চূড়ান্তভাবে বিজয় অর্জন করতে হবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ১০ জুন, ২০২৩, ০৮:২৩ রাত
আপডেট : ১০ জুন, ২০২৩, ০৮:২৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

তুরস্কে প্রথম নারী গভর্নর হাফিজে

রাশিদুল ইসলাম: হাফিজে গায়ে এরকান তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের নতুন ও প্রথম নারী গভর্নর হিসেবে নিয়োগ পেয়েছেন। তৃতীয় মেয়াদে রাষ্ট্রপ্রধান নির্বাচিত হয়ে হাফিজে’কে কেন্দ্রীয় ব্যাংকে নতুন গভর্নর নিয়োগ দিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এর মধ্য দিয়ে ইতিহাস গড়েছেন তিনি। কারণ এর আগে তুরস্কের ইতিহাসে কোনো নারী গভর্নর হিসেবে দায়িত্ব পাননি। ডেইলি সাবা

হাফিজে’র বয়স ৪১ বছর। করপোরেট বিশ্বে দীর্ঘদিনের কাজের অভিজ্ঞতা রয়েছে তার। বাণিজ্যিক সেবা, ব্যাংকিং, বিনিয়োগ, দুর্যোগ ব্যবস্থাপনা, প্রযুক্তিক্ষেত্রে পেশাগত দক্ষতা রয়েছে হাফিজের। এরদোয়ানের এবারের শাসনামলে চাপে থাকা অর্থনীতি পুনরুদ্ধারে তাকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। ১৯৮২ সালে ইস্তাম্বুলে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা প্রকৌশলী এবং মা গণিত ও পদার্থবিদ্যার শিক্ষক। শৈশব থেকেই তুখোড় শিক্ষার্থী ছিলেন হাফিজে। পড়েছেন ইস্তাম্বুল হাইস্কুলে। বোগাজিসি বিশ্ববিদ্যালয়ে শিল্পপ্রকৌশল নিয়ে পড়াশোনা করেন। ২০০৬ সালে যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনির্ভার্সিটি থেকে ফিন্যান্সিয়াল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি নেন তিনি।

২০১৫ ও ২০১৬ সালে ঐতিহ্যবাহী হার্ভার্ড বিজনেস স্কুল ও স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অব বিজনেসে পড়াশোনা করেছেন হাফিজে। এরপর যুক্তরাষ্ট্রের করপোরেট বিশ্বে কাজ শুরু করেন তিনি। বিনিয়োগ ব্যাংক গোল্ডম্যান স্যাকসে সহযোগী হিসেবে ২০০৫ সালে কাজ শুরু করেছিলেন তিনি। ২০১১ সালে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক হন তিনি।

২০১৪ সালে হাফিজে ফার্স্ট রিপাবলিক ব্যাংকে যোগ দেন। ২০২১ সালে তিনি প্রতিষ্ঠানটির সহপ্রধান নির্বাহী কর্মকর্তা হন। গত বছর হাফিজে যুক্তরাষ্ট্রভিত্তিক আবাসন খাতের বিনিয়োগ প্রতিষ্ঠান গ্রেস্টোনের প্রধান নির্বাহী কর্মকর্তা পদে নিয়োগ পান।

২০১৮ সালে তিনি ‘ফোরটি আন্ডার ফোরটি’ তালিকায় স্থান পেয়েছিলেন। ক্রেইন নিউইয়র্ক বিজনেস ও সান ফ্রান্সিসকো বিজনেস টাইমস ৪০ বছরের কম বয়সী বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের এ তালিকা করেছিল। এতে বলা হয়েছিল, যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ১০০টি ব্যাংকের একমাত্র নারী প্রেসিডেন্ট বা সিইও হাফিজে। হাফিজে ন্যাশনাল কোয়ালিশন অব গার্লস স্কুলসের সঙ্গেও যুক্ত রয়েছেন। এ প্রতিষ্ঠান সম্প্রতি হাফিজে গায়ে এরকান ফার্স্ট রিপাবলিক ফেলোশিপ নামের একটি বৃত্তি চালু করেছে। তরুণ নারীদের নেতৃত্বের বিকাশে এই ফেলোশিপ কাজ করছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়