শিরোনাম

প্রকাশিত : ০৭ জুন, ২০২৩, ০৮:১৬ রাত
আপডেট : ০৮ জুন, ২০২৩, ১২:২৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শ্রীলঙ্কায় ফের বিক্ষোভ, শিক্ষার্থীদের উপর টিয়ার গ্যাস ও জল কামান হামলা

মিহিমা আফরোজ: শ্রীলঙ্কায় গত বছর সরকারবিরোধী বিক্ষোভের সময় গ্রেপ্তারকৃতদের মুক্তির দাবিতে দেশটির রাজধানী কলম্বোতে শত শত শিক্ষার্থী বিক্ষোভ সমাবেশ করতে গেলে আইনশৃঙ্খলাবাহিনী তাদের ওপর টিয়ার গ্যাস ও জল কামান নিক্ষেপ করে। শিক্ষার্থীরা বুধবার বলেছে, রাজনৈতিক নিপীড়নের উদ্দেশ্যে কয়েক ডজন শিক্ষার্থী ও আন্দোলনকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। আল-জাজিরা

গত বছর বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকটে খাদ্য ও জ্বালানির দাম ব্যাপক বৃদ্ধি পায়। ভয়াবহ এই অর্থনৈতিক সংকটের প্রতিবাদে বিক্ষোভ শুরু করে দেশেটির হাজার হাজার মানুষ। 

এই আন্দোলনের জেরে গত বছর ১৪ জুলাই সিঙ্গাপুরে পালিয়ে যান শ্রীলঙ্কার তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর কার্যালয় দখলে নেওয়ার পর তিনি দেশ ছেড়ে প্রথমে মালদ্বীপ যান এবং পরবর্তীতে সেখান থেকে সিঙ্গাপুরে যান।

আল-জাজিরার প্রতিনিধি মিনেল ফার্নান্দেজ কলম্বো থেকে বলেছেন, শিক্ষার্থীদের ওপর টিয়ার গ্যাস ও জল কামান নিক্ষেপ করা হয়েছে। বিক্ষোভ ঠেকাতে সরকার কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে বলে জানিয়েছেন তিনি। লাইভ রিপোর্ট করার সময় ফার্নান্দেজ এবং তার ক্যামেরাপারসনও জল কামান হমলার শিকার হন।

ফার্নান্দেজ বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বলেছে, সরকারের এই ধরনের দমন-পীড়ন তাদের থামিয়ে রাখতে পারবে না। শিক্ষার্থীরা আরও বলেছে, সরকারের কৌশল হচ্ছে জনগণকে দমন করা ও তাদের কণ্ঠস্বর স্তব্ধ করে দেওয়া। সরকারের উদ্দেশ্য এখন বিশ্ববিদ্যালয়ের আন্দোলন বন্ধ করা। তারা ভুলে গেছে যে এই আন্দোলনের কারণেই গত বছর সরকারের পরিবর্তন ঘটেছে।

অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কা ধীরে ধীরে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছ থেকে বেল আউট পাওয়ায় গত নয় মাসে দেশটির অর্থনৈতিক সংকটের কিছুটা উন্নতি হয়েছে। লাফিয়ে লাফিয়ে মুল্যস্ফীতি বাড়লেও বর্তমানে তা কিছুটা নিয়ন্ত্রণে এসেছে, ঘুরে দাঁড়াচ্ছে দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভও। সম্পাদনা: রাশিদ 

এমএ/আরআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়