শিরোনাম
◈ রাইসিকে বহনকারী বিধ্বস্ত হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি ◈ রাইসির হেলিকপ্টারের অবস্থান শনাক্ত, উদ্ধারে সহযোগিতা করবে বিভিন্ন দেশ ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম, ভ‌রি এক লাখ ১৯ হাজার ৫শ টাকা ◈ রাইসির মৃত্যু হলে দায়িত্ব পাবেন ভাইস প্রেসিডেন্ট, ৫০ দিনের মধ্যে নির্বাচন ◈ পুলিশকে স্মার্ট বাহিনী হিসেবে গড়ে তোলা হচ্ছে: আইজিপি ◈ ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার শিকার  ◈ বিএনপির নেতাকর্মীদের কারাগারে পাঠানো সরকারের প্রধান কর্মসূচি: মির্জা ফখরুল ◈ উপজেলায় ভোট কম পড়ার বড় কারণ বিএনপির ভোট বর্জন: ইসি আলমগীর  ◈ আত্মহত্যা করা জবির সেই অবন্তিকা সিজিপিএ ৩.৬৫ পেয়ে আইন বিভাগে তৃতীয় ◈ ভারতে চিকিৎসা করাতে গিয়ে নিখোঁজ এমপি, খুঁজে পেতে ডিবিতে মেয়ে

প্রকাশিত : ২৮ মার্চ, ২০২৩, ০৮:৪৬ রাত
আপডেট : ২৯ মার্চ, ২০২৩, ১২:২৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আফগানিস্তানের নারীশিক্ষা আন্দোলন কর্মী গ্রেপ্তার

মিহিমা আফরোজ: মঙ্গলবার নারী শিক্ষার একজন বিশিষ্ট আফগান প্রচারক মতিউল্লাহ ওয়েসাকে গ্রেপ্তার করেছে তালিবান সরকার। এমনকি কিশোরী এবং মহিলাদের শ্রেণীকক্ষে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। বিবিসি

মতিউল্লাহ ওয়েসা আফগানিস্তানের সকল শিশু-কিশোরদের শিক্ষা নিশ্চিত করতে এবং শিক্ষা ব্যাবস্থার উন্নতি করার লক্ষ্যে বছরের পর বছর কাজ করে যাচ্ছে। কিন্তু তার এই কাজের জন্য প্রায়শই তাকে হুমকির মুখে পড়তে হয়েছে।

নারী শিক্ষার জন্য কাজ করে যাচ্ছে এমন বেশ কয়েকজন কর্মীকে তালিবান সরকার ইতোমধ্যে গেপ্তার করেছে। এই ঘটনার রেশ না কাটতেই মতিউল্লাহ ওয়েসাকেও তারা গ্রেপ্তার করেছে। তবে তালিবান সরকার তাকে গেপ্তার করার মূল কারণ এখনও জানায়নি।

মতিউল্লাহ ওয়েসার ভাই সামিউল্লাহ ওয়েসা বলেছেন, গত সোমবার সন্ধ্যায় কাবুলের একটি মসজিদের বাইরে দুটি গাড়িতে করে কয়েকজন এসে তাদের পথ আটকায়। মতিউল্লাহ তাদের পরিচয়পত্র চাইলে তারা তাকে মারধর করে এবং জোর করে তুলে তাকে নিয়ে যায়।

২০২১ সালে তালিবান সরকার নারী শিক্ষা নিষিদ্ধ করার পর থেকে মতিউল্লাহ ওয়েসা তার দাতব্য প্রতিষ্ঠান ‘পেনপাথ’ এর মাধ্যমে মেয়েদের পড়াশোনার অধিকারের জন্য প্রচারণা চালাচ্ছেন। মতিউল্লাহ ওয়েসাকে গেপ্তার করার মূল কারণ ব্যাখ্যা করতে তালিবান সরকারের কাছে আহ্বান জানিয়েছে জাতিসংঘের মিশন।

এমএ/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়