শিরোনাম
◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ২৫ মার্চ, ২০২৩, ১১:৪৫ দুপুর
আপডেট : ২৬ মার্চ, ২০২৩, ১১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সিরিয়ায় ফের পাল্টাপাল্টি হামলা

ইরানের সঙ্গে যুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র: বাইডেন

সাজ্জাদুল ইসলাম: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে, তারা ইরানের সাথে যুদ্ধে জড়াতে চায় না তবে সিরিয়ায় তাদের বাহিনীর ওপর কোন হামলা হলে তারা ‘কড়া’ জবাব দেবে। সিরিয়ায় ইরানপন্থী বাহিনী জানিয়েছে, তাদের অবস্থানে আরো মার্কিন হামলা হলে তার জবাব দেয়ার মতো দূরপাল্লার অস্ত্র তাদের হাতে আছে। আল-জাজিরা

গত ২৪ ঘণ্টায় সিরিযায় উভয় পক্ষ পরস্পরের অবস্থানে পাল্টাপাল্টি ড্রোন ও ক্ষেপনাস্ত্র এবং বিমান হামলা চালিয়েছে।

শুক্রবার সিরিয়ায ইরানী উপদেষ্টা কমিটির স্বাক্ষরিত এক অনলাইন বিবৃতিতে বলা হয়, মার্কন বিমান হামলায় তাদের কয়েকজন যোদ্ধা নিহত হয়েছে। তারা নিহতদের সংখ্যা ও তাদের জাতীয়তা সম্পর্কে কিছু জানায়নি।

বিবৃতিতে আরো বলা হয়, সিরিয়ায় আমাদের কেন্দ্র ও যোদ্ধারা হামলার টার্গেটে পরিণত হয় তাহলে তার জবাব দেয়ার ক্ষমতা তাদের রয়েছে।

শুক্রবার রাতে সিরিয়ার বিরোধী দু’টি গ্রুপ জানায়, পূর্ব সিরিযায় যুক্তরাষ্ট্র ইরান সমর্থিত মিলিশিয়া অবস্থানে নতুন করে কয়েকদফা বিমান হামলা চালিয়েছে। সিরিয়ায় মার্কিন সেনাদের ঘঁটিতে ড্রোন ও ক্ষেপনাস্ত্র হামলার পর এ বিমান হামলা চালানো হয়। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা অবশ্য শুক্রবার রাতে হামলা চালানোর কথার্  অস্বীকার করেছে। 

যুুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেন, শুক্রবার সিরিয়ার মার্কিন সেনা অবস্থানে একসাথে দ’ুদফা হামলা চালানো হয়। তারা বলেন, প্রাথমিক খবরে জানা গেছে, কনোকো প্লান্টে রকেট হামলায় একজন মার্কিন সেনা আহত হয়েছে তবে তার অবস্থা স্থিতিশীল রয়েছে। একই সময়ে গ্রীন ভিলেজে কয়েকটি ড্রোন হামলা হয়। সেখানে মার্কিন সেনা মোতায়েন রয়েছে। একটি ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়। তবে সেখানে কোন মার্কিন সেনা আহত হয়নি বলে নাম প্রকাশে একজন মার্কিন কর্মকর্তা জানান।

বৃহস্পতিবার সিরিয়ার উত্তরপূর্বে এক মার্কিন ঘাঁটিতে ইরানের তৈরি সন্দেহভাজন ড্রোন হামলায় একজন মার্কিন কন্ট্রাক্ট নিহত ও অপর একজন আহত হয়। এছাড়া ৫ মার্কিন সেনা আহত হয়। কানাডার অটোয়া সফররত বাইডেন শুক্রবার বলেন, ‘তার দেশ ইরানের সঙ্গে সংঘাত চায় না। তবে তারা তাদের লোকদের রক্ষায় কঠোর ব্যবস্থা নিতে প্র্স্তত রয়েছে। যেমনটি তারা গত(বৃহস্পতিবার) রাতে করেছেন।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন বলেন যে, মার্কিন নেতৃত্বাধীন জোটের ঘাঁটিতে বৃহস্পতিবার ড্রোন হামলা হয়। ঘাঁটিটি সিরিয়ার উত্তরপূর্বে হাসাকেহ শহরে অবস্থিত। তিনি বলেন যে, ড্রোনটি ইরানের তৈরি, তবে এর স্বপক্ষে কোন প্রমান তিনি দিতে পারেননি।

এর প্রতিশোধ নিতে যুক্তরাষ্ট্র সিরিয়ায পূর্বাঞ্চলের তিনটি শহরে বিমান হামলা চালায়। এসব হামলায় ইরান সমর্থিত ১১ যোদ্ধা নিহত হয় বলে সিরিয়ান অবজার্ভেটরি ফর হিউম্যান রাইটস জানায়।

এসআই/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়