শিরোনাম
◈ ঝালকাঠিতে ট্রাকচাপায় নিহতদের ৬ জন একই পরিবারের ◈ গাজীপুরের টঙ্গি বাজারে আলুর গুদামে আগুন ◈ রাজনৈতিক বিশ্লেষক মনোয়ারুল হক মারা গেছেন ◈ ভারতের পররাষ্ট্র সচিব শনিবার ঢাকা আসছেন ◈ দুই এক পশলা বৃষ্টি হলেও তাপদাহ আরো তীব্র হতে পারে  ◈ এথেন্স সম্মেলন: দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনায় সম্মিলিত প্রয়াসের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর ◈ কেএনএফ চাইলে আবারও আলোচনায় বসার সুযোগ দেওয়া হবে: র‌্যাবের ডিজি ◈ ওবায়দুল কাদেরের হৃদয় দুর্বল, তাই বেশি অবান্তর কথা বলেন: রিজভী ◈ মধ্যপ্রাচ্যের পরিস্থিতি বিবেচনায় প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী ◈ বাংলাদেশ সংকট থেকে ঘুরে দাঁড়াতে শুরু করেছে: অর্থমন্ত্রী

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:৪৯ দুপুর
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ০১:২১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গর্ভ অবস্থা বা প্রসবকালে প্রতি দু’মিনিটে একজন মা মারা যান: জাতিসংঘ

সাজ্জাদুল ইসলাম: গর্ভ অবস্থা বা সন্তান প্রসবকালীন জটিলতার কারণে বিশ্বে প্রতি ২ মিনিটে একজন করে মা মারা যান। অবশ্য গত ২০ বছরে মাতৃ মৃত্যুর এ হার এক তৃতীয়াংশ কমেছে। জাতিসংঘ আজ বৃহস্পতিবার এখবর জানায়। বিবিসি

২০০০ থেকে ২০১৫ সাল পর্যন্ত মৃত্যুর হার বেশ কমে তবে ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত তা একই রকমের রয়েছে। কোন কোন অঞ্চলের অবস্থা ভিন্ন রকমের। জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা ও অন্যন্য সংস্থা জানায় গত ২০ বছরে মাতৃ মৃত্যুর হার ৩৪.৩ শতাংশ কমেছে। ২০০০ সালে প্রসবকালে প্রতিলাখে ৩৩৯ জন এবং ২০২০ সালে প্রতি লাখে ২২৩ জন মায়ের মৃত্যু হয়েছে। তৎসত্ত্বেও এর অর্থ হলো ২০২০ সালে প্রায় ৮০০ মা মারা গেছেন। যার অর্থ প্রতি ২ মিনিটে একজন মা মারা গেছেন। বেলারুশে মাতৃ মৃত্যুর হার সবচেয়ে বেশি ৯৫.৫  শতাংশ কমেছে। ভেনেজুয়েলায় সবচাইতে বেশি মাতৃ মৃত্যু ঘটেছে ২০০০ থেকে ২০১৫ সালের মধ্যে। যুক্তরাষ্ট্রে ব্যাপক বৃদ্ধি পেয়েছে মাতৃ মৃত্যুর হার।

ডব্লিউএইচও জানায়. প্রত্যেক নারীর গর্ভ অবস্থা হলো আনেক আশা ও ইতিবাচক অভিজ্ঞতার সময়। কিন্তু বিশ্বের অনেক অঞ্চলে এ লাখ লাখ নারী এখনো এ সময়ে করুণ অবস্থার শিকার হন। ইউরোপ ও উত্তর আমেরিকা মাতৃ মৃত্যুর হার ১৭ এবং ক্যারিবীয় অঞ্চলে ১৫ শতাংশ বেড়েছে। অন্যত্র স্থিতি অবস্থায় আছে। ইউরোপের দু’টি দেশ গ্রীস ও সাইপ্রাসে মাতৃ মৃত্যূর হার বেড়েছে। তবে বিশ্বের সংঘাত কবলিত গরিব দেশগুলো মাতৃ মৃত্যুর হার সবচেয়ে বেশি। ২০২০ সালে আফ্রিকার সাব-সাহারা অঞ্চলে ৭০ শতাংশ বৃদ্ধি রেকার্ড করা হয়। সেখানকার মৃত্যুর হার অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের তুলনায় ১৩৬  গুণ বেশি।

সংঘাত কবলিত মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, শাদ, কঙ্গো প্রজাতন্ত্র, সোমালিয়া, সাউথ সুদান, সুদান, সিরিয়া ও ইয়েমেনে মাতৃ মৃত্যুর হার বৈশ্বিক গড় হারের দ্বিগুণ।

এসআই/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়