শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি

প্রকাশিত : ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৬ রাত
আপডেট : ০৬ ফেব্রুয়ারি, ২০২৩, ০১:৪২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দূষণের ঝুঁকি সত্ত্বেও আটলান্টিকে রণতরি ডুবিয়েছে ব্রাজিল

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: বিষাক্ত পদার্থ বহন করা সত্ত্বেও পরিষেবার বাইরে থাকা একটি বিমানবাহী রণতরি আটলান্টিক মহাসাগরে ডুবিয়ে দিয়েছে ব্রাজিলীয় নৌবাহিনী। স্থানীয় সময় শুক্রবার বিকেলে এ ঘটনা ঘটে। আলজাজিরা শনিবার এ তথ্য জানিয়েছে। এএনআই

জানা গেছে, ব্রাজিলের উপকূলে পরিকল্পিত ও নিয়ন্ত্রিত উপায়ে ডুবিয়ে দেওয়া রণতরি ‘সাও পাওলো’ ছয় দশকের পুরনো।

ব্রাজিলের নৌবাহিনীর বরাত দিয়ে গণমাধ্যমটি বলেছে, শুক্রবার বিকেলে পরিকল্পিত ও নিয়ন্ত্রিতভাবে জাহাজের ডুবে যাওয়ার ঘটনাটি ঘটেছে। ব্রাজিলের উপকূল থেকে প্রায় সাড়ে ৩০০ কিলোমিটার দূরে আটলান্টিক মহাসাগরে আনুমানিক ১৬ হাজার ফুট গভীরতার এলাকায় এটি ঘটে।

এদিকে পরিবেশবাদীরা ব্রাজিলের এই পদক্ষেপের সমালোচনা করেছেন। তাদের দাবি, রণতরিটিতে কয়েক টন অ্যাসবেস্টস, ভারী ধাতু এবং অন্যান্য ক্ষতিকারক উপাদান ছিল। সেগুলো সমুদ্রে ছড়িয়ে পড়ে সামুদ্রিক খাদ্য শৃঙ্খলকে দূষিত করতে পারে। তবে আলজাজিরা অনুসারে, প্রতিরক্ষা কর্তৃপক্ষ দাবি করেছে যে তারা জাহাজটিকে সবচেয়ে নিরাপদ স্থানে ধ্বংস করেছে।

উল্লেখ্য, সাও পাওলো রণতরিটি ষাটের দশকে প্রশান্ত মহাসাগরে ফ্রান্সের প্রথম পারমাণবিক পরীক্ষায় অংশ নিয়েছিল। এ ছাড়াও সত্তর থেকে নব্বইয়ের দশক পর্যন্ত এটি আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং সাবেক যুগোস্লাভিয়ায় অবস্থান নিয়েছিল।

৮৭৩ ফুটের বিমানবাহী রণতরিটি ব্রাজিল ২০০০ সালে ১২ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে কিনেছিল। ২০০৫ সালে জাহাজে আগুন লাগলে দ্রুত জাহাজটির পতন হয়।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়