শিরোনাম
◈ ইরানের ইস্পাহান ও তাব্রিজে ইসরায়েলের ড্রোন হামলা, ৩টি ভূপাতিত ◈ জাতিসংঘে সদস্যপদ প্রস্তাবে মার্কিন ভেটোর নিন্দা ফিলিস্তিনের, লজ্জাজনক বলল তুরস্ক ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে সংসদে আইন পাশ করব: স্বাস্থ্যমন্ত্রী ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান

প্রকাশিত : ০৫ অক্টোবর, ২০২২, ০৩:০১ দুপুর
আপডেট : ০৫ অক্টোবর, ২০২২, ০৭:০৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইরানের সাম্প্রতিক নৈরাজ্যে সমর্থনের কথা প্রকাশ্যে স্বীকার করলো যুক্তরাষ্ট্র

রাশিদুল ইসলাম: মার্কিন কেন্দ্রিয় গোয়েন্দা সংস্থা-সিআইএ-র প্রধান বিল বার্নস মার্কিন টিভি চ্যানেল সিবিএস নিউজকে দেওয়া সাক্ষাৎকারে প্রকাশ্যে ওই সমর্থন দেওয়ার কথা স্বীকার করলেন। তিনি বলেছেন, একটি সরকার হিসেবে তথ্য প্রবাহের অবাধ স্বাধীনতার প্রতি আমাদের জোরালো সমর্থন অব্যাহত থাকবে।

ইরানের সাম্প্রতিক গোলযোগে সমর্থন দেওয়ার কথা যুক্তরাষ্ট্রের এই গুরুত্বপূর্ণ গোয়েন্দা সংস্থাটি এমন এক পরিস্থিতিতে প্রকাশ করলো যখন মার্কিন সরকার এবং তাদের গোয়েন্দা সংস্থার অন্য দেশের অভ্যন্তরে হস্তক্ষেপ করার ইতিহাস বেশ দীর্ঘ। ১৯৫৩ সালে ইরানে যে অভ্যুত্থান ঘটিয়েছিল সিআইএ সেটাই তাদের অন্য দেশের অভ্যন্তরে হস্তক্ষেপ করার উৎকৃষ্ট প্রমাণ।

সিআইএ পরিচালক বিল বার্নস ইরানে চলমান বিদ্রোহের মধ্যে ইন্টারনেট অ্যাক্সেস বন্ধ করার পরে দেশটিতে তথ্যের অবাধ প্রবাহ সমর্থন করার জন্য মার্কিন প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। বার্নস মঙ্গলবার সিবিএসকে বলেন যে ইরানে সমাবেশের নতুন তরঙ্গ বিচ্ছিন্ন প্রতিবাদ নয়, সাক্ষাৎকারকারীর সাথে স্পষ্টভাবে একমত যে এটি দেশে একটি বিপ্লবের সূচনা হতে পারে। তিনি বলেন, ‘আমি মনে করি না যে এগুলি বিচ্ছিন্ন প্রতিবাদ, এবং যা লক্ষণীয় - অন্তত আমার এবং আমাদের বিশ্লেষকদের কাছে ইরানের প্রতিবাদকারীরা অবিশ্বাস্যভাবে সাহসী মানুষ এবং অনেক অবিশ্বাস্যভাবে সাহসী তরুণ নারীরা দেশটির সরকারের ওপর যথেষ্ট বিরক্ত।

বার্নস বলেন, তারা ঘর থেকে বেরিয়ে যাওয়ার ঝুঁকি নিতে ইচ্ছুক এবং প্রদর্শন করতে ইচ্ছুক কারণ তারা অর্থনৈতিক অবক্ষয়, দুর্নীতি, সামাজিক বিধিনিষেধ বিশেষ করে ইরানী নারীরা যে রাজনৈতিক দমন-পীড়নের সম্মুখীন হচ্ছে তাতে তারা বিরক্ত। তিনি ইরানের শাসন ব্যবস্থাকে একটি ‘ স্বৈরাচারী ব্যবস্থা’ বলে অভিহিত করে বলেন দেশটির শাসক জনগণকে এবং প্রতিবাদগুলিকে দমন করার ক্ষেত্রেও বেশ নির্মম।

মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট স্পেসএক্সের সিইও এলন মাস্ককে ইরানীদের জন্য স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা স্টারলিঙ্ক সক্রিয় করার জন্য উদ্যোগ নিয়েছেন এবং গুগল ইরানিদের জন্য একটি ভিপিএন পরিষেবা চালু করেছে, কিন্তু এই ধরনের পদ্ধতিগুলি ব্যবহার করা সাধারণ মানুষের জন্য যথেষ্ট সহজ নয় এবং এখনও অনেকেই তা পরিচালনা করতে পারেনি। 

এদিকে ইরানে ইউনিভার্সিটি অব অফিসার অ্যান্ড পুলিশ ট্রেনিং-এ যৌথ শিক্ষা সমাপনী অনুষ্ঠানে দেশটির সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক ও সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী এ বিষয়ে সুস্পষ্ট বক্তব্য রাখার পর সিআইএ প্রধানের স্বীকারোক্তি এলো। সর্বোচ্চ নেতা বলেছিলেন, আমি স্পষ্ট ভাষায় বলছি, এই নৈরাজ্য আমেরিকা, ইসরায়েল এবং তাদের দোসরদের পরিকল্পনাতেই হয়েছে। স্বাধীন ও শক্তিশালী ইরানই তাদের প্রধান সমস্যা। তারা ইরানের অগ্রগতি কিছুতেই সহ্য করতে পারে না। এই নৈরাজ্যের ঘটনায় প্রমাণ হয়েছে ইরানি জাতি খুবই শক্তিশালী। ভবিষ্যতেও যেখানেই প্রয়োজন হবে সেখানেই তারা সাহসিকতা ও বীরত্বের সঙ্গে মাঠে নেমে পড়বে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়